সারাদেশ

বনানীতে স্বজনদের কবরে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

ডেস্ক রিপোর্ট: বনানীতে স্বজনদের কবরে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হওয়ার মধ্য দিয়ে টানা চতুর্থ মেয়াদে ক্ষমতায় এসেছে আওয়ামী লীগ। নিরঙ্কুশ বিজয় উপলক্ষে রাজধানীর বনানী কবরস্থানে ’৭৫-এর ১৫ আগস্টে নিহত স্বজনদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন দলটির সভাপতি শেখ হাসিনা।

মঙ্গলবার (৯ জানুয়ারি) সকাল সাড়ে ৭টার পর স্বজনদের কবর জিয়ারত ও মোনাজাত করেন তিনি। এরপর তিনি ধানমন্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন পরিদর্শন করে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান।

পুষ্পস্তবক অর্পণের পর তিনি কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন এবং কবরে ফুলের পাপড়ি ছিটিয়ে দেন। এরপর তিনি সূরা ফাতেহা পাঠ করেন এবং ১৫ আগস্টের শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করেন।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে হত্যা করা হয়। বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব, তিন ছেলে শেখ কামাল, শেখ জামাল, শিশুপুত্র শেখ রাসেল, শেখ কামালের স্ত্রী সুলতানা কামাল, শেখ জামালের স্ত্রী রোজী জামাল, বঙ্গবন্ধুর ছোট ভাই শেখ নাসেরসহ পরিবারের ১৮ সদস্য সেদিন নির্মমভাবে নিহত হন। তাদের কবরেই শ্রদ্ধা নিবেদনে যান শেখ হাসিনা।

পরের দিন বুধবার (১০ জানুয়ারি) বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস এবং নির্বাচনে নিরঙ্কুশ জয় উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করবে করবেন শেখ হাসিনা।

অন্যদিকে, দ্বাদশ জাতীয় সংসদে নির্বাচিত নতুন সংসদ সদস্যদের শপথগ্রহণ অনুষ্ঠান আগামী বৃহস্পতিবার (১১ জানুয়ারি) অনুষ্ঠিত হবে। নির্বাচিত সংসদ সদস্যদের গেজেট আজ মঙ্গলবার হতে পারে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

উল্লেখ্য, ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। নির্বাচনে ২৯৯টি আসনের মধ্যে এখন পর্যন্ত ২৯৮টি আসনের বেসরকারি ফলাফল পাওয়া গেছে। ২৯৮ আসনের মধ্যে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ ২২২ আসন ও জাতীয় পার্টি ১১টি আসনে জয় পেয়েছে। স্বতন্ত্র প্রার্থীদের জয়ের হার এবার তুলনামূলক বেশি। সর্বমোট ৬২টি আসনে জয় পেয়েছে দলটি। অন্যদিকে মহাজোটের শরিক ওয়ার্কার্স পার্টি ও জাসদের প্রার্থী নৌকা প্রতীকে নির্বাচন করে একটি করে আসন পেয়েছেন। বাংলাদেশ কল্যাণ পার্টির সৈয়দ মোহাম্মদ ইবরাহিমও কক্সবাজারের একটি আসন থেকে জয় পেয়েছেন।

নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ বৃহস্পতিবার

ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটে নির্বাচিত নতুন সংসদ সদস্যদের শপথগ্রহণ অনুষ্ঠান আগামী বৃহস্পতিবার (১১ জানুয়ারি) অনুষ্ঠিত হবে। নির্বাচিত সংসদ সদস্যদের গেজেট আগামীকাল মঙ্গলবার (৯ জানুয়ারি) হতে পারে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি সূত্র জানায়, মঙ্গলবারের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদে নবনির্বাচিতদের তালিকা বা ফল সরকারি গেজেট আকারে প্রকাশ করবে ইসি। গেজেট প্রকাশ হলে আইন অনুযায়ী তিন দিনের মধ্যে সংসদ সদস্য হিসেবে শপথগ্রহণ করতে হবে নতুন সংসদ সদস্যদের।

সূত্র জানায়, মঙ্গলবারের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদে নবনির্বাচিতদের তালিকা বা ফল সরকারি গেজেট আকারে প্রকাশ করবে ইসি। গেজেট প্রকাশ হলে আইন অনুযায়ী তিন দিনের মধ্যে সংসদ সদস্য হিসেবে শপথগ্রহণ করতে হবে নতুন সংসদ সদস্যদের।

সংবিধানের ১৪৮-এর ২(ক) ও ১২৩ অনুচ্ছেদের (৩) দফায় বলা হয়েছে, ‘সংসদ সদস্যদের সাধারণ নির্বাচনের ফল সরকারি গেজেটে প্রজ্ঞাপিত হইবার তারিখ হইতে পরবর্তী তিন দিনের মধ্যে এই সংবিধানের অধীন এতদুদ্দেশ্যে নির্দিষ্ট ব্যক্তি বা তদুদ্দেশ্যে অনুরূপ ব্যক্তি কর্তৃক নির্ধারিত অন্য কোনো ব্যক্তি যে কোনো কারণে নির্বাচিত সদস্যদের শপথ পাঠ পরিচালনা করিতে ব্যর্থ হইলে বা না করিলে, প্রধান নির্বাচন কমিশনার উহার পরবর্তী তিন দিনের মধ্যে উক্ত শপথ পাঠ পরিচালনা করিবেন, যেন এই সংবিধানের অধীন তিনিই ইহার জন্য নির্দিষ্ট ব্যক্তি।’ এরপর ৩০ দিনের মধ্যে অধিবেশন ডাকতে হয়। তবে ভোটের কত দিনের মধ্যে গেজেট হবে, সে বিষয়ে কোনো বাধ্যবাধকতা নেই।

;

রাজধানীতে ট্রেনের ধাক্কায় ২ যুবক নিহত

ফাইল ছবি

রাজধানীতে পৃথক ট্রেনের ধাক্কায় ২ যুবক নিহত হয়েছেন। সোমবার (৮ জানুয়ারি) রাত দশটায় মগবাজার ও রাত সাড়ে দশটায় বিমানবন্দর থেকে তাদের দুজনকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে আনা হলে জরুরি বিভাগের দায়িত্বরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

নিহতরা হলেন- বিমানবন্দর রেলস্টেশনে অজ্ঞাত (২৩) ও মগবাজার রেলগেটে মো. রেজওয়ান খান সাইমন (২৫)।

রেজওয়ান খান সাইমনকে হাসপাতালে নিয়ে আসা পথচারী বলেন, মগবাজার রেলগেট এলাকায় ট্রেনের ধাক্কায় রক্তাক্ত অবস্থায় ওই যুবক পড়ে থাকে। পরে আমরা তাকে দেখতে পেয়ে উদ্ধার করে ঢাকা মেডিকেলে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। প্রাথমিকভাবে আমরা ঐ যুবকের নাম রেজওয়ান খান সাইমন জানতে পেরেছি। তার বাসা রমনা থানার ৪১৭ নয়াটোলা এলাকায়।

ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ বাচ্চু মিয়া বলেন, মগবাজার ট্রেনের ধাক্কায় আহত এক যুবককে ঢাকা মেডিকেলে নিয়ে আসলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। মরদেহটি হাসপাতালের জরুরি বিভাগের মর্গে রাখা হয়েছে। আমরা বিষয়টি কমলাপুর রেলওয়ে থানা পুলিশকে জানিয়েছি।

অন্যদিকে পৃথক আরেক ঘটনায় বিমানবন্দর রেলস্টেশনের রেললাইন পারাপারের সময় ট্রেনের ধাক্কায় অজ্ঞাত যুবক গুরুতর আহত হয়। পরে ঢাকা মেডিকেলে নিয়ে আসলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

বিষয়টি নিশ্চিত করেন রেলওয়ে থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) সানু মং মারমা।

তিনি বলেন, সোমবার রাত সাড়ে সাতটার দিকে বিমানবন্দর রেলওয়ে স্টেশনের রেললাইন পারাপারের সময় অজ্ঞাত ওই যুবক ট্রেনের ধাক্কায় গুরুতর আহত হয়। পরে তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেলে নিয়ে আসলে রাত পৌনে দশটার দিকে দায়িত্বরত চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষা শেষে মৃত ঘোষণা করেন। আমরা ঘটনাস্থলের আশেপাশের লোকদের জিজ্ঞেস করে তার পরিচয় জানতে পারিনি। তবে প্রযুক্তির সহায়তায় তার পরিচয় জানার চেষ্টা চলছে। মরদেহটি ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজের মর্গে রাখা হয়েছে

;

জামালপুরে পরিত্যাক্ত জায়গায় পড়ে আছে মর্টার শেল

ছবি: বার্তা২৪.কম

জামালপুর-টাঙ্গাইল মহাসড়কের পাশে পরিত্যাক্ত জায়গায় একটি মর্টার শেলের সন্ধান পাওয়া গেছে।

সোমবার (৮ জানুয়ারি) সন্ধ্যার দিকে জামালপুর সদর উপজেলার কেন্দুয়া ইউনিয়নের কোজগড় এলাকায় মহাসড়কের পাশে এই মর্টার শেলটি দেখতে পান স্থানীয়রা। পরে তারা পুলিশকে খবর দেন।

খবর পেয়ে ঘটনাস্থলে ঘটনাস্থল পরিদর্শন করেছেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহনাজ ফেরদৌস, অতিরিক্ত পুলিশ সুপার সোহরাব হোসেন ও র‍্যাবের সদস্যরা। মর্টার শেলটি দেখতে ভীড় করছে উৎসুক জনতা। তাই এর আশপাশের জায়গাজুড়ে নেওয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা।

ঘটনাস্থল পরিদর্শন শেষে, জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেহনাজ ফেরদৌস বলেন, আমরা জেলা প্রশাসনের মাধ্যমে ঘাটাইল ক্যান্টনমেন্টে যোগাযোগ করেছি। আগামীকাল সকালে ঘাটাইল ক্যান্টনম্যন্ট থেকে সেনাবাহিনীর বোমা নিষ্ক্রিয়কারী দল এসে মর্টার শেলটি উদ্ধার করবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। তবে মর্টার শেলটি কিভাবে এখানে এসেছে তা জানতে তদন্ত শুরু করেছে প্রশাসন।

স্থানীয় শ্রমিক জাহাঙ্গীর বলেন, ‘প্রকৃতির ডাকে সাড়া দিতে গিয়ে বোমার মতো একটি বস্তু দেখতে পাই। পরে আমি বিষয়টি আমার দোকান মালিক ও স্থানীয় মেম্বারকে জানাই।

এরপর পুলিশকে খবর দেওয়া হলে ঘটনা স্থলে এসে জায়গাটি ঘিরে রাখে। পুলিশের সাথে র‌্যাবের সদস্যরাও উপস্থিত হয় ঘটনা স্থলে।

;

প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানালেন এস আলম গ্রুপের চেয়ারম্যান

ছবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বায়ে আশরাফুল আলম ও আহসানুল আলম এবং ডানে সাইফুল আলম ও বেলাল আহমেদ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয়ে দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন দেশের শীর্ষস্থানীয় শিল্প গ্রুপ এস আলম গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব সাইফুল আলম।

এ নিয়ে পঞ্চমবারের মতো এবং টানা চতুর্থবার বাংলাদেশের সরকারপ্রধানের দায়িত্ব পালন করতে যাচ্ছেন শেখ হাসিনা।

সোমবার (৮ জানুয়ারি) গণভবনে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে ফুলেল শুভেচ্ছা জানান সাইফুল আলম।এ সময় তার সঙ্গে ছিলেন এস আলম গ্রুপের দুই পরিচালক ও আলহাজ্ব সাইফুল আলমের ছেলে আহসানুল আলম ও আশরাফুল আলম। আরও ছিলেন ইউনিটেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক বেলাল আহমেদ।

আওয়ামী লীগে নিরঙ্কুশ বিজয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আগেও অভিনন্দন জানান বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান। ঢাকায় সোমবার সকাল থেকেই প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানাতে আসেন ঢাকায় নিযুক্ত ভারত, রাশিয়া ও চীনসহ ১১ দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনাররা। নিজ নিজ দেশের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানান তারা। আরও আসেন দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গ।

টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করে ২০১৮ সালেই রেকর্ড গড়ে বাংলাদেশ আওয়ামী লীগ। চতুর্থবার প্রধানমন্ত্রী হয়ে নতুন নজির সৃষ্টি করেছিলেন শেখ হাসিনা। এবারের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে সেই রেকর্ড আরও সমৃদ্ধ করছে মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী দল ও তার সভাপতি।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *