সারাদেশ

আলোচিত পরিচ্ছন্নতা কর্মী রোকেয়া পেলেন ৪৪ ভোট

ডেস্ক রিপোর্ট: আলোচিত পরিচ্ছন্নতা কর্মী রোকেয়া পেলেন ৪৪ ভোট

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ ১ (হালুয়াঘাট -ধোবাউড়া) আসনে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট থেকে প্রার্থী হয়ে আলোচিত পরিচ্ছন্নতা কর্মী রোকেয়া বেগম ছড়ি প্রতীকে পেলেন ৪৪ ভোট। এতে করে জামানত হারিয়েছেন তিনি।

নির্বাচনী আইন অনুযায়ী প্রদত্ত ভোটের ৮ ভাগের এক ভাগ না পেলে ওই প্রার্থীর জামানত হারান।

এই আসনে মোট বৈধ ভোট পড়েছে ১ লাখ ৬৮ হাজার ৬৫৩টি জামানত রক্ষায় রোকেয়া বেগমে প্রয়োজন ছিলো ২১ হাজার ৮১ টি ভোট সেখানে তিনি পেয়েছেন ৪৪ টি ভোট।

এই আসনে লড়েছেন সাত প্রার্থী । মাহমুদুল হক সায়েম ট্রাক প্রতীকে ৯৩ হাজার ৫৩১ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন, তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী জুয়েল আরেং নৌকা প্রতীকে পেয়েছেন ৭৩ হাজার ৮৫২ ভোট।জাতীয় পার্টির কাজল চন্দ্র মহত্ত্ব লাঙ্গল প্রতীকে ৪৬৭ ভোট, ইসলামী ঐক্যজোটের মাহবুবুর রহমান মিনার প্রতীকে প্রার্থী পেয়েছেন ৩৫৮ ভোট, তৃণমূল বিএনপির মার্শেল চিরান সোনালী আঁশ প্রতীকে পেয়েছেন ২৭৫ ভোট, বাংলাদেশ মুসলিম লীগের হাত পাঞ্জা প্রতীকে ১২৬ ভোট এবং মুক্তিজোট থেকে বেগম রোকেয়া ছড়ি প্রতীকে পেয়েছেন ৪৪ ভোট।

বিজয়ী মাহমুদুল হক সায়েম ট্রাক প্রতীক ও জুয়েল আরেং নৌকা প্রতীকে এই দুই প্রার্থী ছাড়া ছড়ি প্রতীকের রোকেয়া বেগমসহ ৫ প্রার্থী জামানত হারিয়েছেন।

মুক্তিজোটের মনোনীত প্রার্থী রোকেয়া বেগম বলেন, ভেবেছিলাম গরিব ভেবে আমাকে ভোট দিবে। আমি নির্বাচিত হবো। বড় বড় দলের প্রার্থীরা প্রচারে এগিয়ে গেছেন সেজন্য আমি কম ভোট পেয়েছি। তবে এতো কম পাব আশা করেনি। নির্বাচিত হলে এলাকায় রাস্তাঘাট, শিক্ষা প্রতিষ্ঠান, স্বাস্থ্যসেবায় অসহায় দরিদ্র মানুষের উন্নয়ন ও নারীদের অধিকার নিয়ে কাজ করার ইচ্ছে ছিলো।

উল্লেখ্য, রোকেয়া বেগম হালুয়াঘাট উপজেলার গাজিরভিটা ইউনিয়নের বোয়ালমারা গ্রামের মোছা. রোকেয়া বেগম। স্বামী ফারুক দীর্ঘদিন আগে ২ সন্তানসহ রোকেয়াকে ছেড়ে চলে যান। সরকারি খাস জায়গায় ছোট্ট একটি কুড়ে ঘরে বৃদ্ধ মা আছিয়া খাতুন ও ১ ছেলে ও ১ মেয়েকে নিয়ে রোকেয়ার বাস। অভাবেব সংসারে তিনি হালুয়াঘাট পৌর শহরের একটি ডায়াগনোস্টিক সেন্টারে পরিচ্ছন্নতা কর্মী (ঝাগুদার) হিসেবে কাজ করে সংসার চালাতেন। কিন্তু সেই ডায়াগনোস্টিক সেন্টারটি বন্ধ হয়ে গেলে সেখান থেকে চাকুরীর সুবাদে বর্তমানে তিনি বিভিন্ন ডাক্তারের বাসা বাড়িতে পরিচ্ছন্নতা কর্মীর কাজ করে সংসার চালাচ্ছেন। পাশাপাশি উপজেলা স্বাস্থ কমপ্লেক্স থেকে বিভিন্ন পরিচিত রোগীদের ডায়াগনোস্টিক সেন্টারে নিয়ে পরীক্ষা নিরীক্ষা করান। এভাবেই চলছে তার সংসার।

শপথ নিতে সংসদ ভবনে নতুন এমপিরা

শপথ নিতে সংসদ ভবনে নতুন এমপিরা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত নতুন সংসদ সদস্যদের শপথগ্রহণ আজ বুধবার অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে নবনির্বাচিতরা সংসদ ভবনে আসছেন।

বুধবার (১০ জানুয়ারি) সকাল ১০টায় সংসদ ভবনে শপথকক্ষে তাদেরকে শপথ বাক্য পাঠ করাবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। নবনির্বাচিতদের বরণ করতে এরই মধ্যে প্রস্তুতি শেষ করেছে জাতীয় সংসদ সচিবালয়।

এমপিদের শপথের আগে নতুন সংসদ সদস্য হিসেবে প্রথমে শপথ নেবেন শিরীন শারমিন। এরপর তিনি অন্যদের শপথ পাঠ করাবেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবসেই তারা শপথ নিচ্ছেন। ওই শপথ অনুষ্ঠানের পরই বেলা ১২টায় আওয়ামী লীগের সংসদীয় দলের সভা অনুষ্ঠিত হবে।

ওই সভায় নতুন সংসদ নেতা নির্বাচন করবেন আওয়ামী লীগের এমপিরা। নির্বাচিত করা হবে দ্বাদশ সংসদের উপনেতাও। এছাড়াও দ্বাদশ সংসদে সরকারি দলের চিফ হুইপ ও হুইপদেরও নির্বাচিত করা হতে পারে।

গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সেদিন ৩০০টি আসনের মধ্যে ২৯৯টি আসনে ভোটগ্রহণ করা হলেও পরে একটি আসনে ভোটগ্রহণ স্থগিত করা হয়।

ভোট শেষে ঘোষিত ফলাফলে ২৯৮টি আসনের মধ্যে সর্বোচ্চ সংখ্যক ২২২টি আসন পায় আওয়ামী লীগ। এছাড়া জাতীয় পার্টি ১১টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) একটি, বাংলাদেশ কল্যাণ পার্টি একটি, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি একটি এবং ৬২টি আসনে স্বতন্ত্র প্রার্থীরা জয়লাভ করে।

;

শপথ নিতে সংসদ ভবনে জিএম কাদের

ছবি: বার্তা ২৪

দ্বাদশ জাতীয় সংসদে শপথ নিতে জাতীয় সংসদ ভবনে এসেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের। তিনি রংপুর-৩ (সদর ও সিটি করপোরেশন) আসন থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন।

বুধবার (১০ জানুয়ারি) সকাল ৯ টা ৫০ মিনিটে তিনি সংসদ ভবনে প্রবেশ করেন। সংসদ সদস্যদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শপথবাক্য পাঠ করাবেন।

এর আগে, মঙ্গলবার (৯ জানুয়ারি) নির্বাচন কমিশন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফল গেজেট আকারে প্রকাশ করে।

সংবিধানের বিধান অনুযায়ী গেজেট প্রকাশের ৩ দিনের মধ্যে সংসদ সদস্য হিসেবে শপথ গ্রহণ করতে হবে। এরইমধ্যে শপথ গ্রহণের সব আয়োজন সম্পন্ন করা হয়েছে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে।

গত ৭ জানুয়ারি সারাদেশে একযোগে ২৯৯ আসনের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ২৯৮ আসনের ফল বেসরকারিভাবে ঘোষণা করেছে নির্বাচন কমিশন। কমিশনের দেওয়া তালিকা অনুযায়ী নির্বাচনে অংশ নেওয়া দলগুলোর মধ্যে ২৯৮ আসনের মধ্যে আওয়ামী লীগ ২২২ আসনে জয়লাভ করে একক সংখ্যাগরিষ্ঠা লাভ করেছেন। নির্বাচনে জাতীয় পার্টি ১১ এবং ওয়ার্কার্স পার্টি, জাসদ ও কল্যাণ পার্টি একটি করে আসনে নির্বাচিত হয়েছেন। এছাড়া স্বতন্ত্র প্রার্থীরা ৬২ টি আসনে জয়লাভ করেছেন।

;

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানালেন শেখ হাসিনা

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানালেন শেখ হাসিনা

জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১০ জানুয়ারি) সকাল আটটায় রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে পুষ্পার্ঘ্য দিয়ে এই শ্রদ্ধা নিবেদন করেন তিনি। এরপর সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থেকে মহান নেতার প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন প্রধানমন্ত্রী।

পরে আওয়ামী লীগ নেতাদের সঙ্গে নিয়ে দলের পক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আরও একটি পুষ্পার্ঘ্য অর্পণ করেন দলটির সভাপতি শেখ হাসিনা।

এরপর যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ, মহিলা আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগসহ আওয়ামী লীগের সহযোগী সংগঠন ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংস্থার নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতি পুষ্পার্ঘ্য শ্রদ্ধা নিবেদন করেন।

১৯৭২ সালের ১০ জানুয়ারি মুক্তিযুদ্ধকালীন পাকিস্তানের বন্দিদশা থেকে মুক্তিলাভ করে সদ্য স্বাধীন বাংলাদেশে প্রত্যাবর্তন করেন বঙ্গবন্ধু। পাকিস্তানের লাহোর থেকে প্রায় ৮০ মাইল দূরে লায়ালপুর শহরের মিয়ানওয়ালি কারাগারে দীর্ঘ ৯ মাস কারাভোগের পর ১৯৭২ সালের ৮ জানুয়ারি মুক্তি লাভ করেন শেখ মুজিব। পরে পাকিস্তান থেকে লন্ডনে যান এবং দিল্লি হয়ে ঢাকায় ফেরেন তিনি।

এর আগে ১৯৭১ সালের ২৬ মার্চ স্বাধীনতার প্রথম প্রহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেপ্তার করে নিয়ে যায় পাকিস্তানি সেনাবাহিনী। এর অব্যবহিত আগে স্বাধীনতার ঘোষণাপত্র টেলিগ্রাম সহযোগে চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্রে পাঠিয়ে দেন তিনি।

১৯৭১ সালের ২৫ মার্চ ঢাকার রাজারবাগ পুলিশ লাইনসে অপারেশন সার্চলাইট শুরু হয়। অপারেশনের মূল পরিকল্পনাকারী ছিলেন মেজর জেনারেল রাও ফরমান আলী ও মেজর জেনারেল খাদিম হোসেন রাজা। এর সার্বিক তত্ত্বাবধানে ছিলেন লেফটেন্যান্ট জেনারেল টিক্কা খান। প্রসঙ্গত উল্লেখ্য, বেলুচি নিধনকারী হিসেবে টিক্কা খানের কুখ্যাতি বহু আগেই ছড়িয়ে পড়েছিল।

অপারেশন সার্চলাইট পরিচালনায় ঢাকা শহর ও আশেপাশের এলাকার দায়িত্বে ছিলেন রাও ফরমান আলী। সমগ্র পূর্ব পাকিস্তান তথা বাংলাদেশে গণহত্যার দায়িত্বে নিয়োজিত ছিলেন মেজর জেনারেল খাদিম হোসেন রাজা ও মেজর আবরার।

এর আগে ১৯৭১ সালের ১৬-২৪ মার্চ মুজিব-ইয়াহিয়া বৈঠক হয়। প্রকৃতপক্ষে এই বৈঠক ছিল কালক্ষেপণ। মূলত বৈঠকের অন্তরালে পাকিস্তানের তদানীন্তন প্রেসিডেন্ট ইয়াহিয়া খান গণহত্যার প্রস্তুতি নিচ্ছিলেন। ২৫ মার্চ সেনাবাহিনীর অস্বাভাবিক গতিবিধি এদেশের মানুষকে বিচলিত করে তোলে।

;

নতুন সংসদ সদস্যদের শপথ আজ

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদে নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠিত হবে আজ । বুধবার (১০ জানুয়ারি) সকাল ১০ টায় এ অনুষ্ঠান শুরু হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তাদের শপথবাক্য পাঠ করাবেন।

মঙ্গলবার (৯ জানুয়ারি) নির্বাচিত সংসদ সদস্যদের নির্বাচনের ফলাফল গেজেট আকারে প্রকাশ করা হয়েছে। সংবিধানের বিধান অনুযায়ী গেজেট প্রকাশের ৩ দিনের মধ্যে সংসদ সদস্য হিসেবে শপথ গ্রহণ করতে হবে। এরইমধ্যে শপথ গ্রহণের সব আয়োজন সম্পন্ন করা হয়েছে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে।

অন্যদিকে নতুন মন্ত্রিসভার শপথ বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় বঙ্গভবনে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। তিনি জানান, আগামী ১১ জানুয়ারি বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় নতুন মন্ত্রিসভার শপথ হবে। এজন্য মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

বঙ্গভবনের দরবার হলে শপথ বাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এই শপথের মধ্য দিয়ে টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হচ্ছেন শেখ হাসিনা। সব মিলিয়ে এবারসহ তিনি পাঁচবার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পাচ্ছেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *