আন্তর্জাতিক

২০২৪ সালের শক্তিশালী সামরিক বাহিনী

ডেস্ক রিপোর্ট: শিশুর মা যখন তাকে নিয়ে, বিছানায় শুয়ে গল্পে-গানে ঘুম পাড়াচ্ছে; হয়তো তখন তার বাবা সীমান্তে, জীবনের বাজি রেখে নির্ঘুম রাতে যুদ্ধ করে যাচ্ছে। স্বজন-বান্ধবদের থেকে অনেক দূরে, দেশ রক্ষায় দৃঢ় প্রতিজ্ঞ হয়ে। সামরিক বাহিনীর সদস্যদের পরিবার এভাবেই আজীবন কাটিয়ে দেয়। রাতে যে নিশ্চিন্তে দেশের মানুষ ঘুমাতে পারে, তা কেবল সামরিক বাহিনীর আত্মত্যাগের ফলে। দিন-রাত ভেদে অক্লান্ত পরিশ্রম করে তারা। প্রাণের ঝুঁকি নিয়ে একেকটা দিন কাটে মিলিটারি সদস্যদের।

সেনাবাহিনী যেকোনো দেশের সবচেয়ে বড় শক্তি। মিত্র বা শত্রু দেশের মধ্যকার সম্পর্কে অনেক কিছু নির্ভর করে সামরিক শক্তির উপর। শক্তিশালী সামরিক বাহিনীর মাধ্যমে স্থল, আকাশ, পানি-পথে দেশের সুরক্ষা নিশ্চিত করা হয়। প্রতিবছর যুব সমাজের সাহসী এক অংশ, দেশের সুরক্ষায় প্রতিজ্ঞাবদ্ধ হয়। নিজের জীবনের সকল বিলাসিতা, কৃতিত্ব, সুখ বিসর্জন দেয়। পরিবার, সমাজ এবং দেশের জন্য আমৃত্যু কষ্ট করে যায়। রোদ, বৃষ্টি, ঝড় উপেক্ষা করে কড়া ট্রেনিংয়ের মাধ্যমে প্রস্তুতি নেয়। ভোর থেকে মাঝরাত অবধি বিশ্রাম নেই বললেই চলে। শারীরিক পরিশ্রম তো আছেই, সাথে প্রতি মুহূর্তে সতর্ক থাকা। যেকোনো পরিস্থিতিতে খাপ খাওয়ানো, তীক্ষ্ণ বুদ্ধিমত্তা ও যুদ্ধকৌশল এবং সর্বোচ্চ শারীরিক সহ্য ক্ষমতা অর্জন করা। এসবের মাধ্যমেই দেশের চৌকস প্রতিরক্ষা দল গঠিত হয়।

সামরিক প্রশিক্ষণ

প্রতিবছর প্রতিটি দেশের সামরিক শক্তি কতটা মজবুত- তার একটি তালিকা করা হয়। সৈনিক সংখ্যা, সামরিক সরঞ্জাম, আর্থিক স্থিতিশীলতা, ভৌগলিক অবস্থা-এরকম প্রায় ৬০ টি বিষয় বিবেচনা করা হয় তালিকা তৈরির ক্ষেত্রে। ২০২৪ সালে বিশ্বের ১৪৫ টি দেশের সামরিক সক্ষমতার এই তালিকা প্রকাশ করা হয়েছে। গত বছরে তুলনায় কয়েক ধাপ এগিয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। পুরো বিশ্বের শক্তিশালী দেশের মধ্যে ৩৭ তম স্থানে নাম উঠেছে বাংলাদেশের। তার সাথেই দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে তালিকায় ৪র্থ স্থান দখল করেছে। বাংলাদেশ প্রতিরক্ষাবাহিনী প্রতিজ্ঞাবদ্ধ হয়, ‘সমরে আমরা, শান্তিতে আমরা, সর্বত্র আমরা দেশের তরে’-শ্লোগানে। তাদের এই অগ্রগতি আমাদের জন্য অনেক গর্ব এবং স্বস্তির।

বাংলাদেশ সামরিক বাহিনী বিশ্বে ৩৭ তম

তালিকায় সামরিক  শক্তিতে সবচেয়ে শক্তিশালী প্রথম ১০ দেশ এবং সামরিকভাবে শেষের দুর্বল ১০টি দেশের নাম উল্লেখ করা হলো:    

সবচেয়ে শক্তিশালী সামরিক বাহিনী সম্বিলিত ১০ টি দেশ-

১.যুক্তরাষ্ট্র ২.রাশিয়া ৩.চীন ৪.ভারত ৫.দক্ষিণ কোরিয়া ৬. যুক্তরাজ্য ৭.জাপান ৮.তুর্কি ৯. পাকিস্তান ১০. ইতালি

সবচেয়ে দুর্বল সামরিক বাহিনী সম্বিলিত ১০ টি দেশ-

১.ভুটান ২.মোল্দোভা ৩.সুরিনাম ৪. সোমালিয়া ৫.বেনিন ৬. লাইবেরিয়া ৭.বেলিজ ৮. সিয়েরা লিওন ৯.মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র ১০.আইসল্যান্ড

 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *