আন্তর্জাতিক

ক্ষমতা হারানোর আশঙ্কায় নেতানিয়াহু

ডেস্ক রিপোর্ট: চলমান ইসরায়েল-হামাস সংঘাতে ইসরায়েলের ব্যর্থতার জন্য প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে দায়ী করে তাকে ক্ষমতা থেকে অপসারণের দাবি জানিয়ে পার্লামেন্টে চিঠি দিয়েছেন দেশটির বিশিষ্ট ব্যক্তিরা। ৪০ জনেরও বেশি সাবেক জাতীয় নিরাপত্তা কর্মকর্তা, খ্যাতিমান বিজ্ঞানী ও বিশিষ্ট ব্যবসায়ী নেতারা এই দাবি জানিয়েছেন। এতে ক্ষমতা হারানোর শঙ্কায় পড়েছেন নেতানিয়াহু।

শুক্রবার (২৬ জানুয়ারি) সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, নেতানিয়াহুকে ইসরায়েলের ‘অস্তিত্বের’ জন্য হুমকি মনে করছেন ওই নাগরিকরা। তাই দেশটির প্রেসিডেন্ট এবং পার্লামেন্টের স্পিকারের কাছে তারা চিঠি দিয়েছেন।

চিঠিতে নেতানিয়াহুর ইসরায়েলের বিচার বিভাগের ক্ষমতা কমিয়ে সংশোধনী আনার বিতর্কিত প্রচেষ্টা নিরাপত্তা ব্যবস্থাকে ভঙ্গুর করে দেওয়ার কারণেই ৭ অক্টোবরের হামলা হয়েছে বলে দাবি করা হয়।

চিঠিতে বলা হয়, নেতানিয়াহুর সৃষ্ট পরিস্থিতির ফলে ১ হাজার ২০০ এর বেশি ইসরায়েলি এবং অন্যদের নৃশংস গণহত্যা, সাড়ে ৪ হাজারের বেশি আহত এবং ২৩০ জনেরও বেশি ব্যক্তিকে অপহরণ করা হয়েছে বলে বিশ্বাস করেন তারা। এর মধ্যে ১৩০ জনের বেশি এখনও হামাসের হাতে বন্দি। এসব হতাহতের রক্ত নেতানিয়াহুর হাতে লেগে আছে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

চিঠিটি বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগ এবং শুক্রবার (২৬ জানুয়ারি) আইনসভা নেসেটের স্পিকার আমির ওহানাকে পাঠানো হয়েছে।

চিঠিতে স্বাক্ষরকারীদের মধ্যে ইসরায়েলের বৈদেশিক এবং অভ্যন্তরীণ নিরাপত্তা পরিষেবার চারজন সাবেক পরিচালক, দেশটির প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) দুই সাবেক প্রধান এবং তিনজন নোবেল পুরস্কার বিজয়ী রয়েছেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *