আন্তর্জাতিক

ইউনের মন্তব্যের সমালোচনা, রাশিয়ার রাষ্ট্রদূতকে তলব দক্ষিণ কোরিয়ার

ডেস্ক রিপোর্ট: উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্রের বিকাশের বিষয়ে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওলের মন্তব্যের বিপরীতে মস্কোর নিন্দার প্রতিবাদে রাশিয়ার রাষ্ট্রদূতকে তলব করেছে সিউল।

রয়টার্স জানিয়েছে, দক্ষিণ কোরিয়ার রাজনৈতিক বিষয়ক উপ-পররাষ্ট্রমন্ত্রী চুং বাইউং-ওন শনিবার (৩ জানুয়ািরি) রাষ্ট্রদূত জর্জি জিনোভিয়েভকে ফোন করে জানিয়েছেন, ইউনের মন্তব্যে মস্কোর ক্ষোভ শুধুমাত্র দুই দেশের মধ্যে সম্পর্ককে আরও খারাপ করবে।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ‘উপমন্ত্রী চুং বলেছেন, এটি অত্যন্ত দুঃখজনক যে, রাশিয়া সত্যকে উপেক্ষা করেছে, নিঃশর্তভাবে উত্তর কোরিয়াকে রক্ষা করেছে এবং অত্যন্ত অভদ্র ভাষায় তাদের নেতার মন্তব্যের সমালোচনা করেছে।’

ওই বিবৃতিতে জোর দিয়ে বলা হয়, ‘এটি শুধুমাত্র কোরিয়া-রাশিয়া সম্পর্ককে আরও খারাপ করবে।’

২০২২ সালে উত্তর কোরিয়া ইউক্রেন আক্রমণ করার পর থেকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সিউলের প্রতিপক্ষ উত্তর কোরিয়ার সাথে সম্পর্ক জোরদার করেছেন।

এদিকে, রাশিয়ার সামরিক অভিযানের সমর্থনে রাশিয়ায় উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র চালান যথেষ্ট বলে দাবি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা।

ইউন গত বুধবার প্রতিরক্ষা ও নিরাপত্তা কর্মকর্তাদের এক বৈঠকে বলেছিলেন, ‘উত্তর কোরিয়ার শাসন কেবলমাত্র তার বংশগত সর্বগ্রাসী শাসন বজায় রাখার খেলা। দেশটি যখন রাশিয়ার সঙ্গে অস্ত্র ব্যবসা করে আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবগুলোকে স্পষ্টতই উপেক্ষা করেছে।’

পরের দিন রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা ইউনের মন্তব্যকে ‘স্পষ্টভাবে পক্ষপাতদুষ্ট’ বলে অভিহিত করেন।

তিনি সাংবাদিকদের বলেন, ‘কোরীয় উপদ্বীপে ক্রমবর্ধমান উত্তেজনার পরিপ্রেক্ষিতে প্রাথমিকভাবে দক্ষিণ কোরিয়া এবং জাপানসহ মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের নির্লজ্জ নীতির কারণে ওই মন্তব্যগুলো অগ্রহণযোগ্য।’

সিউলের পররাষ্ট্র মন্ত্রণালয় রবিবার (৪ জানুয়ারি) জানিয়েছে, চুং গত শুক্রবার রাশিয়ার সফররত উপ-পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই রুডেনকোর সঙ্গে দেখা করেছেন ও পিয়ংইয়ং এবং মস্কোর মধ্যে সামরিক সহযোগিতার বিষয়ে সিউলের কঠোর অবস্থানের কথা জানিয়েছেন।

বিবৃতি অনুসারে, চুং এবং রুডেনকো ইউক্রেনে রাশিয়ার সংঘাতের মতো অন্যান্য বিষয় নিয়েও কথা বলেছেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *