সারাদেশ

সিরাজগঞ্জে অস্ত্র রাখার দায়ে যুবকের ১৭ বছরের কারাদণ্ড

ডেস্ক রিপোর্ট: সিরাজগঞ্জে অস্ত্র রাখার দায়ে যুবকের ১৭ বছরের কারাদণ্ড

ছবি: বার্তা ২৪.কম

সিরাজগঞ্জে অস্ত্র রাখার দায়ে জেলাল হোসেন শেখ (৪৪) নামে এক যুবককে ১৭ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে সিরাজগঞ্জের যুগ্ম জেলা জজ ও বিশেষ ট্রাইব্যুনাল-৫ এর বিচারক নাদিরা সুলতানা দুইটি ধারায় এই কারাদণ্ডের আদেশ দেন।

দণ্ডপ্রাপ্ত জেলাল হোসেন শেখ জেলার বেলকুচি উপজেলার বয়রা মাছুম গ্রামের আজিজল শেখের ছেলে।

জেলা ও দায়রা জজ আদালতের এপিপি মো. চাঁদ আলী এতথ্য নিশ্চিত করেছেন।

মামলার সুত্রে জানা যায়, গত ২০১৬ সালের ৩০ অক্টোবর রাতে র‍্যাব-১২ কামারখন্দ উপজেলা ও তার আশ পাশের এলাকায় টহল ডিউটি করছিল। এ সময় র‍্যাবের কাছে খবর আসে বেলকুচি উপজেলার জেলাল হোসেন শেখ কামারখন্দ উপজেলার আলোক দিয়ার মধ্যে পাড়া গ্রামে অস্ত্র নিয়ে ঘোরাফেরা করছে। এমন খবরের ভিত্তিতে সেখানে অভিযান চালায় র‍্যাব-১২ সদস্যরা।

এ সময় জেলাল হোসেন শেখকে আটক করে র‍্যাব সদস্যরা। পরে তার দেহ তল্লাশি চালিয়ে একটি লোহার তৈরি পিস্তল, একটি পিস্তলের ম্যাগাজিন ও এক রাউন্ড গুলি উদ্ধার করা হয়।

এ ঘটনায় র‍্যাব-১২ এর ডিএডি ইউনুস আলী বাদী হয়ে কামারখন্দ থানায় মামলা দায়ের করেন। মামলা চলাকালে ৭ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করেন আদালত। সাক্ষ্য প্রমাণ শেষে ১৮৭৮ সালের ১৯ (এ) ধারার অপরাধে ১০ বছর ও ১৯ (এফ) ধারায় ৭ বছরের সশ্রম কারাদণ্ডে দন্ডিত করেন বিচারক।

ফখরুল-খসরুর জামিন, মুক্তিতে বাধা নেই

ছবি: সংগৃহীত

প্রধান বিচারপতির বাসভবনে হামলার মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর জামিন মঞ্জুর করেছেন আদালত। ২৮ অক্টোবর মহাসমাবেশকে কেন্দ্র করে ১১টি মামলার সবকটিতেই জামিন হওয়ায় কারামুক্তিতে তাদের আর কোনো বাধা নেই।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) ঢাকা মহানগর দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক ফয়সাল আতিক বিন কাদেরের আদালত এ জামিন মঞ্জুর করেন।

সংশ্লিষ্ট আদালতের অ্যাডিশনাল পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পাল জামিনের তথ্যটি নিশ্চিত করেন।

আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার জানান, মির্জা ফখরুল ও আমীর খসরুর মুক্তিতে বাধা ছিল এ মামলাটি। জামিনের আদেশ হওয়ায় তাদের মুক্তিতে বাধা নেই। আসামিদের পক্ষে অ্যাডভোকেট জয়নুল আবেদীন, মো. আসাদুজ্জামান, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, মাসুদ আহমেদ তালুকদার জামিন শুনানি করেন।

আসামিদের অসুস্থতা, বয়স, সামাজিক মর্যাদা বিবেচনা করে জামিনের প্রার্থনা করেন তারা। রাষ্ট্রপক্ষ থেকে ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু জামিনের বিরোধিতা করেন। দু্ই পক্ষের কথা শুনে আদালত পাঁচ হাজার টাকা মুচলেকায় তাদের জামিন মঞ্জুরের আদেশ দেন।

২০২৩ সালের ২৮ অক্টোবর মহাসমাবেশের সময় বিএনপির কর্মী-সমর্থকেরা প্রধান বিচারপতির বাসভবনে নাশকতামূলক কর্মকাণ্ড চালায় অভিযোগ রয়েছে। এ ঘটনায় মির্জা ফখরুলসহ বিএনপির ৫৯ নেতাকর্মীর বিরুদ্ধে রমনা থানায় মামলা করা হয়। গত ২৯ অক্টোবর মির্জা ফখরুলকে গুলশান-২ এর ৭১ নম্বর সড়কের ১৮ নম্বর বাড়ি থেকে গ্রেফতার করে ডিবি পুলিশ। এরপর থেকে তিনি কারাগারে রয়েছেন।

আর ২ নভেম্বর দিনগত রাত পৌনে ১টার দিকে গুলশানের বাসা থেকে আমীর খসরুকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। পরদিন ৩ নভেম্বর তার ৬ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। ৯ নভেম্বর রিমান্ড শেষে তাকে কারাগারে পাঠানো হয়।

;

আদালতে যা বললেন ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক ও তার স্ত্রী

ছবি: বার্তা২৪.কম

গৃহকর্মীর অবহেলাজনিত মৃত্যুর মামলায় ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হক ও তার স্ত্রী তানিয়া খন্দকারের চার দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুর রহমানের আদালত এ রিমান্ড মঞ্জুর করেন।

মামলার তদন্ত কর্মকর্তা মোহাম্মদপুর থানা পুলিশের সাব-ইন্সপেক্টর নাজমুল হাসান আসামিদের আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন। আসামিদের পক্ষে চৈতন্য চন্দ্র হালদার, আশরাফ উল আলম আসামিদের রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন। রাষ্ট্রপক্ষ থেকে এর বিরোধিতা করা হয়।

দু’পক্ষের শুনানি শেষে আদালত আসামিদের কাছ থেকে সে দিনের ঘটনার বিষয়ে শুনতে চান। তখন আশফাকুল হক বলেন, এ ঘটনা ঘটার এক দিন আগে আমার মেয়ে দেশে আসে। সে বাহিরে থাকে। তাকে দেখতে আত্মীয়-স্বজন আসে। আগে একটা মেয়ে ওই জায়গা থেকে পড়ে যে আহত হয় সেই বিষয়টটা আলাপে উঠে আসে। রাতে গল্প করে আমরা ঘুমিয়ে পড়ি।

ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সস্ত্রীক ৪ দিনের রিমান্ডে ডেইলি স্টারের নির্বাহী সম্পাদকের ফ্ল্যাট থেকে পড়ে গৃহকর্মীর মৃত্যু গৃহকর্মী হত্যার অভিযোগে ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক আটক গৃহকর্মীর অবহেলাজনিত মৃত্যু: ডেইলি স্টারের নির্বাহী সম্পাদকের বিরুদ্ধে মামলা ডেইলি স্টারের নির্বাহী সম্পাদকের ফাঁসির দাবি স্থানীয়দের গৃহকর্মী প্রীতির মৃত্যু নিয়ে রহস্য তিনি বলেন, সকাল ৮টার দিকে চিৎকার শুনি। আমাদের বাসা জেনেভা ক্যাম্পের পাশে। ছেলেরা বাসার পাশে মাঠে খেলাধুলা করে। আমার স্ত্রী বলে, হয়তো তারা চিৎকার করছে। পরে দেখি অনেক লোক। ওই জায়গার গ্লাস খোলা। মেয়েটা নেই। এরই মাঝে শত শত লোক জমা হয়ে যাই। আমি রেডি হয়ে নিচে নামতে যাই। তখন গার্ডের সঙ্গে পাশের বিল্ডিংয়ের এক প্রতিবেশী আসে। বলে, আপনার বাসা থেকে একটা মেয়ে পড়ে গেছে। অনেক লোক জমে যাওয়ায় আর নিচে যেতে পারিনি।

আশফাকুল হক বলেন, জায়গা ফ্লোর থেকে ৫/৬ ফুট উঁচুতে। রাতের ওই আলোচনা শুনে অতি আগ্রহী হয়ে হয়তো সেখানে গেছে। নয়তো ক্লিন করতে গিয়ে এ ঘটনা ঘটেছে।

তানিয়া খন্দকার বলেন, মেয়েটা অনেক চঞ্চল ছিলো। ওর বড় বোন আমার বাসায় কাজ করতো। আমি ও সে ওকে বার বার নিষেধ করেছি সেখানে যাস না। আমি বলেছি, ওখানে কুফা আছে যাবি না। ওর বোন বলেছে, শয়তান আছে যাবি না। ঘটনার দিন সকালে ও পানি খেয়েছে, ফ্রিজ থেকে পিঠা বের করেও খেয়েছে। ওই বিষয় নিয়ে অনেক আগ্রহ ছিলো। হয়তো এই কারণে সেখানে গেছে। আর পড়ে গেছে।

তখন আদালত সিসি ক্যামেরার বিষয়ে জানতে চান। আশফাকুল হক বলেন, ক্যামেরা ছিলো। তবে খুব সস্তা। আমার স্ত্রী এটা অনলাইন থেকে কিনেছে। কোনো মেমোরি ছিলো না।

পরে আদালত বলেন, আপনাদের উত্তরে আদালত সন্তুষ্ট না। চার দিনের রিমান্ড মঞ্জুর করা হলো।

;

ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সস্ত্রীক ৪ দিনের রিমান্ডে

ছবি: সংগৃহীত

গৃহকর্মীর ‘অবহেলাজনিত মৃত্যু’র মামলায় ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হক ও তার স্ত্রী তানিয়া খন্দকারকে ৪ দিনের রিমান্ডে দিয়েছেন আদালত।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুর রহমান এই আদেশ দেন।

এর আগে, গত ৭ ফেব্রুয়ারি তাদের গ্রেফতারের পর আদালতে হাজির করে পুলিশ। মামলার তদন্ত কর্মকর্তা মোহাম্মদপুর পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপপরিদর্শক (এসআই) নাজমুল হাসান তাদের জিজ্ঞাসাবাদে পাঁচ দিনের রিমান্ডের আবেদন করেন।

আসামিদের পক্ষে আইনজীবী রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন। উভয় পক্ষের শুনানি শেষে ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন মো. সুলতান সোহাগ উদ্দিনের আদালত রিমান্ড ও জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন। একই সঙ্গে তিন কার্যদিবসের মধ্যে তাদের জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ দেওয়া হয়েছে। বর্তমানে তারা কারাগারে রয়েছেন।

রিমান্ড শুনানিতে ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হক ও তার স্ত্রী তানিয়া খন্দকারকে বিচারক বলেন, বাসাটা তো মৃত্যকূপ বানিয়ে রেখেছেন, জাস্ট মৃত্যুকূপ। আপনাদের ছেলে-মেয়ের সাথেও এমনটা ঘটতে পারতো। রিপিটেডলি ঘটনা, এর দায় এড়াতে পারেন না।

ডেইলি স্টারের নির্বাহী সম্পাদকের জামিন নামঞ্জুর, জেল গেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ ডেইলি স্টারের নির্বাহী সম্পাদকের ফ্ল্যাট থেকে পড়ে গৃহকর্মীর মৃত্যু গৃহকর্মী হত্যার অভিযোগে ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক আটক গৃহকর্মীর অবহেলাজনিত মৃত্যু: ডেইলি স্টারের নির্বাহী সম্পাদকের বিরুদ্ধে মামলা ডেইলি স্টারের নির্বাহী সম্পাদকের ফাঁসির দাবি স্থানীয়দের গৃহকর্মী প্রীতির মৃত্যু নিয়ে রহস্য গত ৬ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৮টায় মোহাম্মদপুরের শাহজাহান রোড এলাকায় বহুতল ভবনের অষ্টম তলা থেকে ফেলে প্রীতিকে হত্যার অভিযোগ উঠে। এই ঘটনায় ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হক (৬৫), তার স্ত্রী তানিয়া খন্দকার (৪৭) নামে নিহত প্রীতির বাবা লুকেশ ওরাং বাদী হয়ে মোহাম্মদপুর থানায় একটি মামলা করেছেন। মামলায় অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ করা হয়েছে।

প্রসঙ্গত, গত বছরের ৬ আগস্টও একই ধরনের ঘটনা ঘটে আশফাকুল হকের বাসার। সেবার ৯ বছরের এক শিশু গৃহকর্মী লাফিয়ে পড়ে গুরুতর আহত হয়। ওই ঘটনায় নির্যাতনের অভিযোগ এনে আশফাকুল হক, তার স্ত্রী তানিয়া হক ও শিল্পী নামের আরেক নারীকে আসামি করে মোহাম্মদপুর থানায় মামলা করেন শিশুটির মা। সেই মামলা এখনও চলছে।

;

জামালপুরে কলেজ শিক্ষার্থী হত্যা: সাতজনের যাবজ্জীবন কারাদণ্ড

ছবি: সংগৃহীত

জামালপুরের তুলশীপুরে কলেজ শিক্ষার্থী লিটন হত্যা মামলায় সাতজনকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত। এছাড়াও সাতজনকে ২০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে ৬ মাসের কারাদণ্ড ও অতিরিক্ত ২ বছরের কারাদণ্ডের আদেশ দেন বিচারক।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে জামালপুর সিনিয়র জেলা ও দায়রা জজ আদালতের বিচারক এহসানুল হক এই রায় ঘোষণা করেন।

সাজা প্রাপ্তরা হলেন, রামদেব বাড়ি গ্রামের মজিবর রহমান (পলাতক), মিজান, সোহেল, সুমন, লাভলু, হেলাল উদ্দিন ও মো: মিজান।

মামলার বাদী পক্ষের আইনজীবী নির্মল কান্তি ভদ্র সাংবাদিকদের জানান, জামালপুর সদর উপজেলার রামদেববাড়ী গ্রামের আব্দুস সামাদের ছেলে কলেজ শিক্ষার্থী লিটন ২০১৬ সালের ১৩ জানুয়ারি রাতে চাচার বাড়িতে যাবার উদ্দেশ্যে বাড়ি থেকে বের হন। এরপর ১৪ জানুয়ারি বিকাল ৩টার দিকে গোপীনাথপুরে লিটনের মরদেহ পাওয়া যায়। এই ঘটনায় লিটনের বাবা আব্দুস সামাদ বাদী হয়ে জামালপুর সদর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

অ্যাডভোকেট নির্মল কান্তি ভদ্র আরো জানান, তথ্য উপাত্ত থেকে জানা যায়, স্থানীয় একটি সমিতির টাকা লেনদেন নিয়ে শত্রুতার জের ধরে লিটনকে জবাই করে হত্যার পর আংশিক পুড়িয়ে ফেলে আসামীরা। মামলায় বাদীসহ মোট ১৪ জনের সাক্ষ্য গ্রহণ শেষে আদালত এই রায় ঘোষণা করেন।

মামলার বিবাদী পক্ষের আইনজীবী ছিলেন অ্যাডভোকেট আমান উল্লাহ আকাশ ও অ্যাডভোকেট জামিল হাসান তাপস।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *