সারাদেশ

মিরসরাইয়ের ছড়ায় অজ্ঞাত মরদেহ, এলাকায় আতঙ্ক

ডেস্ক রিপোর্ট: দেশের ভোগ্য পণ্যের সবচেয়ে বড় পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে ১০ পাতার নোট নিয়েছেন বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে চট্টগ্রামের বৃহত্তর পাইকারি আড়ৎ খাতুনগঞ্জে ব্যবসায়ীদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ নোট নেন তিনি। এর আগে ব্যবসায়ীরা বিভিন্ন দাবি ও সমস্যার কথা প্রতিমন্ত্রীর কাছে তুলে ধরেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, খাতুনগঞ্জের ব্যবসায়ীদের সঙ্গে আমি যদি আলাপ না করি, তাহলে আগামীদিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ধরনের ব্যবস্থা চান, সেভাবে আমাদের কার্যক্রম হবে না। আমার এখানে আসা সার্থক হয়েছে। কারণ, আপনারা কয়েকটা জিনিস এখানে তুলে ধরেছেন। আপনাদের থেকে ১০ পাতার নোট নিয়েছি। আপনাদের প্রত্যেকটা কথা আমি লিখে রাখছি।

আমদানিকারক এবং মিল মালিকরা পণ্য সরবরাহে বাধা তৈরি করে উল্লেখ করে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, আমার কাছে মনে হয়েছে, পণ্য সরবরাহে আপনারা (ব্যবসায়ী) বাধা তৈরি করেন না। আমদানিকারকরা এবং মিল-মালিকরা বাধা তৈরি করেন। কিন্তু আপনাদের দায়িত্ব, যখন তারা এটি করে তখন সময়মতো তথ্যটা আমাকে জানানো। আমি আপনাদের সভাপতির কাছে আমার ফোন নম্বর দিয়েছি। আপনারা ব্যবসায়ীরা আমার ফোন নম্বরটি রাখবেন। যখনই কোনো আমদানিকারক বা মিল-মালিক সাপ্লাই নিয়ে সমস্যা করবেন, সঙ্গে সঙ্গে আমাকে জানাবেন।

প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, দায়িত্ব নেওয়ার তিনদিনের মধ্যে আমি ভোক্তা অধিদফতরের মহাপরিচালককে নিয়ে ঢাকা শহরের চালের বাজারে গিয়েছি এবং বলেছি যে, ভোক্তা অধিদফতর কোনো ব্যবসায়ীকে হয়রানি করতে পারবে না। আমি এখানে বলে যাচ্ছি, খাতুনগঞ্জের কোনো ব্যবসায়ীকে রমজান মাসে হয়রানি হতে হবে না। 

প্রতিমন্ত্রী ব্যবসায়ীদের উদ্দেশে আরো বলেন, আমি বাজার ব্যবস্থাপনায় প্রায় ২৫-৩০ বছর ধরে কাজ করেছি। অর্থনীতি নিয়ে পড়েছি। আপনারা যারা এখানে আছেন, তাদের বলবো খাতুনগঞ্জ যেন তার পুরোনো ঐতিহ্য ধরে রাখতে পারে। ১৯৭২ সালে টিসিবি (ট্রেড কর্পোরেশন অব বাংলাদেশ) করা হয়েছিল। টিসিবির যে গোডাউনগুলো আছে, সেগুলো আমরা ঠিক করবো। অন্ততপক্ষে নিত্যপ্রয়োজনীয় যে জিনিস সেগুলো স্টক করতে পারি, যা সাধারণ ব্যবসায়ী পারেন না। বাজারে যদি সরবরাহ না থাকে, তাহলে বাজারের দাম বাড়বে এটাই নিয়ম।

তিনি বলেন, কৃষি মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় ও মৎস্য মন্ত্রণালয় আমরা সবাই মিলে সিদ্ধান্ত নিয়েছি, সারা বাংলাদেশের সব বাজারের তথ্য আমরা জানিয়ে দেবো। ব্যবসায়ীরা যদি প্রতিদিনের পণ্যের দাম ডিসপ্লে করে রাখেন, তাহলে কেউ দাম বাড়িয়ে পণ্য বিক্রি করতে পারবে না। আপনি যতক্ষণ তথ্য জানাবেন না, মানুষ মনে করবে, আপনি কারসাজি করছেন। একসময় ছিল আপনার হাতে কী আছে সেটা জানাবেন না কিন্তু এখন যুগ পরিবর্তন হয়েছে। এখন সবাই সবকিছু জানে।

পণ্যর সরবরাহের মাধ্যমে বাজার নিয়ন্ত্রণ করতে হবে জানিয়ে আহসানুল ইসলাম টিটু বলেন, পুলিশ, ভোক্তা অধিদফতর দিয়ে বাজার নিয়ন্ত্রণ করা যায় না। বাজার নিয়ন্ত্রণ করতে হবে পণ্যর সরবরাহের মাধ্যেমে। বাজারমূল্য হবে যৌক্তিক। কমানো বা বাড়ানো দুটোই বাজারের জন্য ক্ষতিকারক। আজ যদি কিছু পণ্যর দাম কমিয়ে দিলে কৃষক আর ফসল ফলাবে না। অতএব মূল্য থাকবে যৌক্তিক। মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে এটাই বাস্তবতা। আগে মানুষ ডাল, নুন দিয়ে ভাত খেতে পারলেই খুশি ছিল। এখন মানুষ চিন্তা করে মাছ কিনবে না মুরগি কিনবে। এটাই হলো বাস্তবতা। আমরা এখন নিম্নআয়ের দেশে নেই। আমরা এখন মধ্যম আয়ের দেশ। উন্নত দেশ গড়ার স্বপ্ন নিয়ে এগিয়ে যাচ্ছি। তাই, বাজার ব্যবস্থাপনাকে সুন্দর করে সাজাতে হবে।

সভায় চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম, জাতীয় ভোক্তা অধিদফতরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এ. এইচ. এম. সফিকুজ্জামান ও খাতুনগঞ্জ ব্যবসায়ী সমিতির সভাপতি আবুল বশরসহ ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

এর আগে বৃহস্পতিবার সকালে রমজান মাসের জন্য টিসিবির পণ্য বিক্রির কার্যক্রম উদ্বোধন করেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *