আন্তর্জাতিক

ইসরায়েলের অভিযানে হাসপাতালের অক্সিজেন বন্ধ হয়ে ৪ জনের মৃত্যু

ডেস্ক রিপোর্ট: হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসের নাসের হাসপাতালের অক্সিজেনের অভাবে শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) চারজন রোগী মারা গেছে।

রয়টার্স জানিয়েছে, ওই হাসপাতালে ইসরায়েলি বাহিনীর দ্বারা অভিযান চালানো হচ্ছে। মন্ত্রণালয়টি জানিয়েছে, ইসরায়েলি অভিযানের কারণে হামপাতাল কমপ্লেক্সের জেনারেটর বন্ধ হয়ে গেছে এবং বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে।

এর ফলে হাসপাতালটির নার্সারিতে নিবিড় পরিচর্যায় থাকা আরও ছয় রোগী এবং তিন শিশুর ভাগ্য নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে হাসপাতালটির কর্তৃপক্ষ।

এদিকে, এদিকে ইসরায়েলি সামরিক বাহিনী (আইডিএফ) জানিয়েছে, তাদের কাছে বিশ্বাসযোগ্য গোয়েন্দা তথ্য আছে যে, গাজার খান ইউনিসের নাসের হাসপাতালে জিম্মিদের বন্দি রেখেছে হামাস।

রয়টার্স জানিয়েছে, যুদ্ধের কেন্দ্রস্থল এবং হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের শক্ত ঘাঁটি খান ইউনিসের নাসের হাসপাতাল দক্ষিণ গাজার সবচেয়ে বড় হাসপাতালগুলোর মধ্যে একটি এবং কয়েক সপ্তাহ ধরে সেখানে প্রচণ্ড লড়াই চলছে।

আইডিএফের মুখপাত্র আর এডএম ড্যানিয়েল হাগারি জানিয়েছেন, তারা নাসের হাসপাতালের ভেতরে একটি সুনির্দিষ্ট এবং সীমিত অপারেশন পরিচালনা করছেন।

তিনি জোর দিয়ে বলেন, হাসপাতালটিতে রোগীদের চিকিৎসার গুরুত্বপূর্ণ কাজ চলবে।

তিনি আরও বলেন, ‘আমাদের কাছে মুক্তিপ্রাপ্ত জিম্মিদের কাছ থেকে পাওয়া এবং বেশ কয়েকটি বিশ্বাসযোগ্য সূত্র থেকে তথ্য রয়েছে যে, হামাস খান ইউনিসের নাসের হাসপাতালে জিম্মিদের বন্দি করে রাখা হয়েছে। সেখানে আমাদের জিম্মিদের মৃতদেহ থাকতে পারে।’

তার ভাষ্যমতে, ‘হামাস সন্ত্রাসীরা নাসের হাসপাতালের ভেতরে আহত বেসামরিক লোকদের মধ্যে লুকিয়ে আছে এবং আমাদের জিম্মিদের সেখানে লুকানোর জন্য হাসপাতালটিকে ব্যবহার করছে।’

আইডিএফ জানিয়েছে, তারা ফোনে এবং লাউডস্পিকারের মাধ্যমে গাজাবাসীকে হাসপাতাল থেকে দূরে সরে যাওয়ার জন্য আহ্বান জানিয়েছে।

ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, ‘যেখানেই লুকিয়ে থাকুক না কেন, আমরা হামাস সন্ত্রাসীদের খুঁজে বের করতে চাই।’

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *