আন্তর্জাতিক

‘গাজায় জাতিসংঘের জ্বালানি সরবরাহ শেষ’

ডেস্ক রিপোর্ট: গাজায় অবস্থিত জাতিসংঘ সংস্থার প্রধান জানিয়েছেন, তাদের জ্বালানী সরবরাহ শেষ হয়ে গিয়েছে এবং গাজায় অবশিষ্ট সরকারী পরিষেবাগুলো সম্পূর্ণভাবে ভেঙে পড়েছে।

জ্বালানির অভাবের ফলে ইউএন রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর প্যালেস্টাইন রিফিউজিস (ইউএনআরডব্লিউএ) হাসপাতালে খাবার পানি এবং খাদ্য সামগ্রী সরবরাহ করতে সক্ষম হবে না বলে জানান সংস্থার কমিশনার জেনারেল ফিলিপ লাজারিনি। সংস্থাটি মানবিক সহায়তা প্রদানের জন্য গাজা স্ট্রিপের মধ্যে তার ট্রাকগুলো সরাতেও সমস্যায় পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

তিনি বলেন, অন্য কী জ্বালানি পাওয়া যায় তা দেখতে হবে। গাজায় অবশিষ্ট পাবলিক সার্ভিসগুলো সম্পূর্ণভাবে ধসে গেছে। বর্তমানে মুষ্টিমেয় ট্রাকগুলোকে এই অঞ্চলে প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে। এর মাধ্যমে গাজার মানুষের অবরোধের দ্বারা শ্বাসরোধ করা হচ্ছে।

এটি অত্যন্ত দুঃখজনক যে এই জনসংখ্যা এখন একটি আন্তর্জাতিক মানবিক সম্প্রদায়ের উপর সম্পূর্ণরূপে নির্ভরশীল। তাদের যা প্রয়োজন তা সরবরাহ করার মতো অবস্থানে নেই। লাজারিনি বলেন, মানুষের ক্ষুধা ক্রোধে পরিণত হচ্ছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী প্রকাশ্যে বলেছে যে হামাস তাদের সামরিক অভিযানের জন্য উল্লেখযোগ্য পরিমাণে জ্বালানী রাখে এবং গাজার বেসামরিক মানুষের মানবিক প্রয়োজনে তা সরবরাহ করছে না।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *