সারাদেশ

পরীক্ষায় নকলে সহযোগিতার দায়ে ৮ শিক্ষককে অব্যাহতি

ডেস্ক রিপোর্ট: পরীক্ষায় নকলে সহযোগিতার দায়ে ৮ শিক্ষককে অব্যাহতি

ছবি: সংগৃহীত

নোয়াখালীর সোনাইমুড়ীতে এসএসসি ও দাখিল পরীক্ষায় দায়িত্বে অবহেলা ও নকলে সহযোগিতা করার অপরাধে ৮ শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। 

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে সোনাইমুড়ী হামেদীয়া কামিল মাদরাসার দাখিল পরীক্ষা কেন্দ্রে এ ঘটনা ঘটে।

অব্যাহতি পাওয়া আট শিক্ষক হলেন, উপজেলার থানার হাট দাখিল মাদরাসার দেলওয়ার হোসেন, আমকি মহিলা মাদরাসার আমিরুল হোসেন, পিতাম্বরপুর দাখিল মাদরাসার সাইফুল ইসলাম, শাকতলা আলিম মাদরাসার সুমি আক্তার ও আবুল হোসেন, নান্দিয়া পাড়া আলিম মাদরাসার শরিফ মোহাম্মদ ইকবাল এবং সোনাইমুড়ী হামেদীয়া কামিল মাদরাসার মেজবা উদ্দিন ও ইউনুস শরিফ।

বিষয়টি নিশ্চিত করেছেন কেন্দ্র সচিব ও হামেদীয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা সাইফুল্লাহ মনির। তিনি বলেন, সোনাইমুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট কানিজ ফাতেমা হামেদীয়া কামিল মাদরাসা পরীক্ষা কেন্দ্র পরিদর্শনের সময় দায়িত্ব অবহেলার প্রমাণ পেয়ে এই ৮  শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি দেন।

সোনাইমুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট কানিজ ফাতেমা বলেন, শিক্ষার্থীরা গণিত পরীক্ষা চলাকালে শিক্ষকদের সহযোগিতা নিয়ে সেট-কোড পূরণ করছিল। কেন্দ্র পরিদর্শনের সময় বিষয়টি আমার নজরে আসে। পরে তাৎক্ষণিক ৮ শিক্ষককে অব্যাহতি দেওয়া হয়।

মিয়ানমার থেকে অনুপ্রবেশের চেষ্টা, ৯ রোহিঙ্গাকে ফেরত পাঠালো বিজিবি

মিয়ানমার থেকে অনুপ্রবেশের চেষ্টা, ৯ রোহিঙ্গাকে ফেরত পাঠালো বিজিবি

মিয়ানমারে চলমান অভ্যন্তরীণ সংঘাতের মধ্যে মিয়ানমার থেকে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করেছে ৯ রোহিঙ্গা। কিন্তু তাদেরকে অনুপ্রবেশ করতে না দিয়ে মিয়ানমারে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকালের দিকে কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপ জেটি ঘাট দিয়ে ডিঙি নৌকায় করে অনুপ্রবেশের চেষ্টা করে তারা।

বিষয়টি নিশ্চিত করেছেন টেকনাফ-২ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ।

তিনি বলেন, সকাল ১০টার দিকে টেকনাফের শাহপরীর দ্বীপ জেটি ঘাট দিয়ে নৌকায় করে অনুপ্রবেশ করার চেষ্টা করে ৯ রোহিঙ্গা। তাদের অনুপ্রবেশ করতে না দিয়ে ফেরত পাঠানো হয়েছে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে জান্তা ও বিদ্রোহীদের মধ্যে চলমান সংঘাতের রেশ বাংলাদেশ সীমান্তে কমে এসেছে। গত সোমবার দিনভর থেমে থেমে বিকট বিস্ফোরণের আওয়াজ ভেসে এলেও সেদিন সন্ধ্যার পর থেকে আজ বেলা ১১টা পর্যন্ত এমন শব্দ আর শোনা যায়নি। এতে টানা তিন দিন কক্সবাজারের টেকনাফ উপজেলার দক্ষিণ-পূর্ব সীমান্তের লোকজন স্বস্তিতে রয়েছেন বলেও জানান তিনি। 

;

ডাকঘরের উন্নয়নে জাপানের সহায়তা চেয়েছে বাংলাদেশ

ডাকঘরের উন্নয়নে জাপানের সহায়তা চেয়েছে বাংলাদেশ

পিপিপির আওতায় জাপানের ডাক ব্যবস্থা আধুনিকায়ন হয়েছে। তাই আমাদের ডাকঘরের উন্নয়নে তাদের বিনিয়োগ ও অন্যান্য সহায়তা চেয়েছি।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সচিবালয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে সাক্ষাৎ করেন জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি। এ সময় প্রতিমন্ত্রী এ সহযোগিতা চান।

প্রতিমন্ত্রী বলেন, ডাকঘরের উন্নয়নে জাপানের বিনিয়োগ ও অন্যান্য সহায়তা চেয়েছে বাংলাদেশ।

জুনাইদ আহমেদ পলক বলেন, স্মার্ট বাংলাদেশ মাস্টারপ্ল্যান প্রণয়ন ও বাস্তবায়নে জাপান বাংলাদেশকে সহযোগিতা করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশ কর্মসূচির আলোকে আগামী দুই মাসের মধ্যে বা তারও আগে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং জাপান দূতাবাস ও জাইকা এক সঙ্গে স্মার্ট বাংলাদেশ মাস্টারপ্ল্যান চূড়ান্তভাবে উদ্বোধন করা সম্ভব।

এসময় তিনি, জাপানে রফতানি বাড়ানো, টেলিটক এবং টেশিসে বিনিয়োগের যে সুযোগ রয়েছে বলেও জানান।

জাপানের রাষ্ট্রদূত বলেন, আইসিটি ও সাইবার নিরাপত্তাসহ নানা বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে। আইসিটিসহ বিভিন্ন সেক্টরে সরকারের চাহিদা পূরণে আমরা কাজ করে যাব।

জাইকার চিফ রিপ্রেজেন্টেটিভ ইচিগুউচি টমোহিদি এবং জেট্রোর ডেপুটি রিপ্রেজেন্টেটিভ ইয়ামাদা কাজুনুরি উপস্থিত ছিলেন।

;

নওগাঁয় বাজার পরিস্থিতি ও নিরাপদ খাদ্য বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

ছবি: বার্তা২৪.কম

নওগাঁয় বাজার পরিস্থিতি ও নিরাপদ খাদ্য বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বেলা ১২টায় নওগাঁ জেলা প্রেসক্লাব মিলনায়তনে কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর আয়োজন করে।

আলোচনা সভায় নওগাঁ জেলা ক্যাব এর সভাপতি আজাদুল ইসলাম এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন- জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নওগাঁর সহকারী পরিচালক রুবেল আহম্মেদ। এসময় জেলা প্রেসক্লাবের সভাপতি কায়েশ উদ্দীন, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম, জেলা সাংবাদিক ইউনিয়নে সভাপতি আজাদ হোসেন মুরাদ, সাধারণ সম্পাদক আশরাফুল নয়ন, সাংবাদিক আব্বাস আলী ও রিফাত হোসাইন সবুজ সহ অন্যারা বক্তব্য রাখেন।

সভায় বক্তারা বলেন- শুধু ভোক্তা অধিদপ্তর তদারকি বা জরিমানা করেই শেষ না। এ সংস্থার পাশাপাশি ভোক্তাদেরও সচেতন থাকতে হবে। কোন পণ্যের দাম, মান ও ওজনে অসামঞ্জস্য থাকলে রশিদসহ ভোক্তা অধিদপ্তরে অভিযোগ করতে হবে। এছাড়া নিরাপদ খাদ্য উৎপাদন ও বাজারজাত নিয়ে সবাইকে সচেতন থাকতে হবে। বেশি সচেতন থাতে হবে কৃষকদের। যেখানে থেকে শাক-সবজি বা খাদ্যশষ্য বাজারজাত হয়ে থাকে।

সভায় জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মী এবং ভোক্তারা উপস্থিত ছিলেন।

;

বাবার মৃত্যুতে শোক পালনের অবসরটুকুও মিলল না রিপার

ছবি: বার্তা২৪.কম

সুস্থ-সবল বাবা হঠাৎ করেই হয়ে গেলেন দূর আকাশের তারা। প্রিয় বাবার মৃত্যুতে শোক পালনের অবসরটুকুও মিলল না রিপা আকতারের। এক বুক কষ্ট আর চোখে জল নিয়ে এই কিশোরীকে যে ছুঁটতে হয়েছে এসএসসি পরীক্ষার কেন্দ্রে। সে যখন পরীক্ষা দিতে কেন্দ্রের পথে, তখন বাড়িতে চলছে বাবার শেষ বিদায়ের আয়োজন। পরীক্ষা শেষে বাড়ি ফিরে বাবা-মেয়ের আর দেখাই হলো না। তার আগেই যে দাফন করা হয়েছে বাবাকে।

১৫ বছরের ছোট্ট জীবনে বাবা হারানোর আঘাত আসা রিপার বাড়ি চট্টগ্রামের আনোয়ারা উপজেলার রায়পুর ইউনিয়নের দক্ষিণ পরুয়া পাড়ায়। রিপা রায়পুর বহুমুখী উচ্চবিদ্যালয় হতে ব্যবসায় শিক্ষা বিভাগে এসএসসি পরীক্ষা দিচ্ছেন।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বটতলী শাহ মোহছেন আউলিয়া উচ্চবিদ্যালয় কেন্দ্রে সে যখন এসএসসি পরীক্ষার ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষায় অংশগ্রহণ করছিল তখন তার বাবা আহমদ নবীকে কবরে চিরদিনের জন্য শুইয়ে দিচ্ছিলেন স্বজনেরা।

রিপার স্বজনেরা জানান, বুধবার (২১ ফেব্রুয়ারি) রাতে হঠাৎ রিপার বাবা আহমদ নবী (৪৫) হৃদরোগে আক্রান্ত হয়ে নিজ বাড়িতে মারা যান। আচমকা বাবাকে হারিয়ে মানসিকভাবে ভেঙে পড়ে তার বড় মেয়ে এসএসসি পরীক্ষার্থী রিপা। তবে সকালে বিদ্যালয়ের শিক্ষক, সহপাঠীরা এসে তাকে বুঝিয়ে পরীক্ষা কেন্দ্রে নিয়ে যায়। সে পরীক্ষা কেন্দ্রে যাওয়ার পর বেলা ১১টায় জানাজা শেষে আহমদ নবীকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

রিপাকে পরীক্ষাকেন্দ্রে নিয়ে যান তার খালাতো বোন উর্মি আকতার। উর্মি বলেন, ‘বাবার মৃত্যুতে স্বাভাবিকভাবেই ভেঙে পড়েছে রিপা। তারপরও তাকে অনেক বুঝিয়ে আমরা পরীক্ষাকেন্দ্রে নিয়ে যাই। কেননা পরীক্ষায় অংশগ্রহণ না করলে তো অকৃতকার্য হবে। আর সে পরিবারের বড় মেয়ে। রিপার বাবা তাকে অনেক স্বপ্ন দেখতেন। এখন যদি পরীক্ষায় ভালোভাবে পাস করতে পারে তাহলে সে পরিবারের বড় মেয়ে হিসেবে সবার দায়িত্ব নিতে পারবে।’

কেন্দ্র সচিব ফরিদুল ইসলামকেও রিপার দুঃখ ছুঁয়েছে। তিনি বলেন, ‘রিপা নামে এক পরীক্ষার্থীর বাবা একদিন আগে মারা গিয়েছেন সেটি আমরা সে পরীক্ষাকেন্দ্রে আসার পর জানতে পারি। তবে সে বাবার জানাজার আগে চলে যেতে চেয়েছিল। পরে আমরা সবাই তাকে বুঝিয়ে পরীক্ষাকেন্দ্রে রাখি। সে ভালোভাবেই পরীক্ষা শেষ করে সাড়ে ১২টায় কেন্দ্র থেকে চলে যায়। সে যেন বাবা হারানোর শোক দ্রুত ভুলে উঠতে পারে সেই দোয়া করছি।’

চার ভাই-বোনের মধ্যে রিপা সবার বড়। তাই বড় মেয়েকে ঘিরেই ছিল আহমদ নবীর সবচেয়ে বেশি আশা। মেয়ে বড় হয়ে একদিন পরিবারের হাল ধরবে, সেই স্বপ্নই দেখছিলেন তিনি। রিপাও চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন বাবার আশা পূরণ করার। এখন হয়তো একদিন বাবার স্বপ্ন পূরণ করবে রিপা, কিন্তু সেটি আর দেখা হবে না আহমদ নবীর।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *