আন্তর্জাতিক

রাফহতে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল

ডেস্ক রিপোর্ট: গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহতে বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। গাজার এই শহরে প্রায় ১৪ লাখ ফিলিস্তিনি বিভিন্ন অঞ্চল থেকে এসে আশ্রয় নিয়েছে।

এদিকে ইসরায়েল-হামাস যুদ্ধ বন্ধে উপায় খুঁজতে আন্তর্জাতিক প্রচেষ্টা যথেষ্ট নয় বলে মনে করছেন বিশ্লেষকরা। তবে ইসরায়েলে মার্কিন দূত বৃহস্পতিবার যুদ্ধবিরতি চুক্তির বিষয়টি নিশ্চিত করতে তাদের চেষ্টার কথা তুলে ধরেছেন।

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনী সংগঠন হামাসের ইসরায়েলের ওপর হামলার পর থেকে তেল আবিব গাজায় অব্যাহত অভিযান চালিয়ে আসছে।

ব্যাপকভাবে বেসামরিক হতাহতে আন্তর্জাতিক উদ্বেগের প্রেক্ষাপটে ইসরায়েল হুঁশিয়ার করে বলেছে, হামাস পবিত্র রমজানের শুরুতে বাকি জিম্মিদের মুক্তি না দিলে তারা রাফাহতে স্থল অভিযান জোরদার করবে।

অন্যদিকে জাতিসংঘ সতর্ক করে বলেছে, গাজায় গত চার মাসের অব্যাহত ইসরায়েলি হামলায় এ অঞ্চলের প্রায় ২৪ লাখ মানুষ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে।

এ ছাড়া সম্প্রতি আন্তর্জাতিক উদ্বেগের কেন্দ্রবিন্দুতে রয়েছে গাজার দক্ষিণের শহর রাফাহ। কারণ, এখানে গাজার বিভিন্ন এলাকা থেকে জোর পূর্বক বাস্ত্যুচ্যত ১৪ লাখেরও বেশি ফিলিস্তিনি আশ্রয় নিয়েছে। এরা মূলত তাঁবু ও কোলাহলপূর্ণ আশ্রয় কেন্দ্রগুলোতে বসবাস করছে।

ইসরায়েলে হামলা চালিয়ে ২৫০ জনকে জিম্মি হিসেবে আটক করেছিল হামাস। এদের মধ্যে ১৩০ জন এখনও গাজায় আটক রয়েছে। এই ১৩০ জনের মধ্যে ৩০ জিম্মি মারা গেছে বলে ধারণা করছে ইসরায়েল।

এদিকে গাজায় ইসরায়েলের পাল্টা প্রতিশোধমূলক হামলায় ২৯,৩১৩ ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের অধিকাংশ নারী ও শিশু।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *