সারাদেশ

উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগ থেকে স্বামী-স্ত্রীর পদত্যাগ

ডেস্ক রিপোর্ট: উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগ থেকে স্বামী-স্ত্রীর পদত্যাগ

ছবি: সংগৃহীত

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, জেলা আওয়ামী লীগের সদস্য ও পাটিকাপাড়া ইউপি চেয়ারম্যান মজিবুল আলম সাদাত ও তার স্ত্রী পাটিকাপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শাহানা ফেরদৌসী সীমা বাংলাদেশ আওয়ামী লীগের দলীয় পদ থেকে পদত্যাগ করেছেন। 

শনিবার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে এ নিয়ে হাতীবান্ধা উপজেলা আওয়ামী লীগের মাসিক সভায় আলোচনাও হয়েছে। ওই আলোচনা সভায় জেলা আওয়ামী লীগের সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য মোতাহার হোসেন উপস্থিত ছিলেন। পদত্যাগের বিষয়টি মজিবুল আলম সাদাত গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

জানা গেছে, আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে গণসংযোগ করছিলেন উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মজিবুল আলম সাদাত। একই সাথে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান লিয়াকত হোসেন বাচ্চুও চেয়ারম্যান পদে গণসংযোগ করছেন। লিয়াকত হোসেন বাচ্চুকে সমর্থন দিয়ে স্থানীয় আওয়ামী লীগ মজিবুল আলম সাদাতকে প্রার্থী না হওয়ার চাপ দিতে পারেন সেই আশঙ্কায় আগাম পদত্যাগ করেন স্বামী-স্ত্রী। তবে লিয়াকত হোসেন বাচ্চু ও মজিবুল আলম সাদাত সম্পর্কে চাচা-ভাতিজা।

পাটিকাপাড়া ইউপি চেয়ারম্যান মজিবুল আলম সাদাত জানান, তিনি ও তার স্ত্রী অনেক আগেই দলীয় পদ ত্যাগ করেছেন। তবে এ বিষয়ে হাতীবান্ধা উপজেলা আওয়ামী লীগের সভাপতি লিয়াকত হোসেন বাচ্চু কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

শিগগিরই পিলখানা হত্যাকাণ্ডের চূড়ান্ত বিচার শেষ হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

ছবি: সংগৃহীত

শিগগিরই পিলখানায় বর্বরোচিত হত্যাকাণ্ডের চূড়ান্ত বিচার শেষ হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রোববার (২৫ ফেব্রুয়ারি) বনানীর সামরিক কবরস্থানে শহীদদের কবরে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যা কিছুই হোক দ্রুত বিচার কাজ শেষ করার চেষ্টা করছি। আদালত স্বাধীন, তাই তাদের সিদ্ধান্ত মেনে নেওয়া হবে। বিচারে কারও গাফিলতি নেই, সঠিকভাবে তদন্ত শেষ করতেই এই দীর্ঘসূত্রিতা।

প্রসঙ্গত, ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি দুইদিনে তৎকালীন বিডিআর বর্তমানে বিজিবি সদরদফতর পিলখানায় বিদ্রোহের নামে হত্যা করা হয় ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জনকে।

ওই ঘটনায় একটি হত্যা ও একটি বিস্ফোরক মামলা দায়ের করা হয়। হত্যা মামলায় ১৫২ জনের মৃত্যুদণ্ড, ১৬০ জনকে যাবজ্জীবন কারাদণ্ড, ২৫৬ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়। এর মধ্যে হাইকোর্টে এসে ১৩৯ জনের মৃত্যুদণ্ড এবং ১৪৬ জনের যাবজ্জীবন কারাদণ্ড বহাল থাকে।

;

রাজশাহীতে গাঁজাসহ দুই মাদক কারবারি গ্রেফতার

ছবি: বার্তা২৪.কম

রাজশাহী মহানগরীতে ৫০ কেজি গাঁজাসহ ২ জন মাদক কারবারিকে গ্রেফতার করেছে র‍‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৫)। 

শনিবার (২৪ ফেব্রুয়ারি) বিকেল ৪টার দিকে নগরীর শাহমখদুম থানার নওদাপাড়া আমচত্ত্বর বিআরটিএ মেইন গেইট এর সামনে তাদের আটক করে।

আটককৃতরা হলেন-রাজশাহী গোদাগাড়ী উপজেলার সুলতানগঞ্জ এলাকার লোকমান আলীর ছেলে মো. শামিম আক্তার (৩৫) ও একই উপজেলার মাধবপুর এলাকার মো. ফারুক হোসেনের ছেলে হামদুল ইসলাম (২২)।

রোববার (২৫ ফেব্রুয়ারি) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন র‍্যাব-৫ এর অধিনায়ক লে. কর্নেল মুনীম ফেরদৌস।

তিনি বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে নগরীর শাহমখদুম থানার নওদাপাড়া আমচত্ত্বর এলাকার বিআরটিএ মেইন গেইট এর সামনে রাজশাহী টু নাটোরগামী হাইওয়ে রাস্তার উপর চেকপোস্ট পরিচালনা করা হয়। এ সময় নাটোর থেকে রাজশাহী অভিমুখে ১টি হলুদ-নীল রংয়ের কাঠের গুড়ার বস্তা ভর্তি পিকআপ আসলে সিগন্যাল দিয়ে গাড়িটি থামানো হয়। দাঁড় করানো মাত্রই পিকআপের দরজা খুলে ৩ জন ব্যক্তি পালানোর চেষ্টাকালে ২ জনকে আটক করা হয় এবং একজন দৌড়ে পালিয়ে যায়। এসময় তাদের কাছ থেকে ৫০ কেজি গাঁজা, ১টি পিকআপ, গাড়ির কাগজপত্র, ৫০ বস্তা কাঠের গুড়া, ৩টি মোবাইল ও  সীমকার্ড উদ্ধার করা হয়।

তিনি আরো বলেন, পরস্পর যোগসাজসে উক্ত মাদকদ্রব্য (গাঁজা) বিশেষ কায়দায় কাঠের গুড়া ভর্তি বস্তার নিচে ৪ টি সাদা বস্তায় আনা হয়েছে। ব্রাহ্মণবাড়িয়া জেলার সীমান্তবর্তী এলাকা হতে বিক্রয়ের উদ্দেশ্যে অবৈধভাবে এসব গাঁজা সংগ্রহ করা হয়। তারপর ঘটনাস্থল হয়ে রাজশাহী জেলার গোদাগাড়ী থানা এলাকার দিকে নিয়ে আসার পথে তাদের আটক করা হয়। আটককৃতদের বিরুদ্ধে রাজশাহী মহানগরীর শাহমখদুম থানায় মাদক আইনে মামলার প্রক্রিয়া চলছে।

;

বাংলাদেশে বৈশ্বিক গণমাধ্যম তৈরিতে সহযোগিতা করবে কাতার

ছবি: সংগৃহীত

বাংলাদেশের গণমাধ্যমের উন্নয়নে এবং বাংলাদেশে বৈশ্বিক গণমাধ্যম তৈরিতে সহযোগিতা করবে কাতার।

স্থানীয় সময় শনিবার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে তুরস্কের ইস্তাম্বুলে ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি)-এর সদস্য দেশগুলোর তথ্যমন্ত্রীদের ইসলামিক সম্মেলনের সাইডলাইনে বাংলাদেশের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত কাতার মিডিয়া কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকতা শেখ আবদুল আজিজ বিন থানি আল-থানির সাথে সাক্ষাৎ করলে তিনি এ সহযোগিতার আশ্বাস দেন।

আল জাজিরার মতো বৈশ্বিক গণমাধ্যম তৈরির অভিজ্ঞতার আলোকে কীভাবে বাংলাদেশ ও কাতারের মধ্যে পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র গড়ে তোলা যায় তা নিয়ে ফলপ্রসূ আলোচনা করেন বাংলাদেশের তথ্য প্রতিমন্ত্রী ও কাতারের মিডিয়া কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা।

এ সময় গণমাধ্যম সেক্টরে দুই দেশের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের পাশাপাশি সাংস্কৃতিক বিনমিয়ের ব্যাপারে তার উভয়ে একমত পোষণ করেন। এর মাধ্যমে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের আরও উন্নয়ন ঘটবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

;

পিলখানা হত্যাকাণ্ডে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন

ছবি: সংগৃহীত

রাজধানীর পিলখানায় বিডিআর (বর্তমানে বিজিবি) সদরদফতরে নারকীয় হত্যাকাণ্ডের ১৫ বছর পূর্ণ হলো আজ।

রোববার (২৫ ফেব্রুয়ারি) সকাল ৯টা ৮ মিনিটে বনানীর সামরিক কবরস্থানে শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শাহাদত বরণকারী সেনাকর্মকর্তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

প্রথমে রাষ্ট্রপতির পক্ষে রাষ্ট্রপতির সামরিক সচিব এবং প্রধানমন্ত্রীর সামরিক সচিব শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে প্রধানমন্ত্রীর পক্ষে প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল কবীর আহাম্মদ শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম নাজমুল হাসান, বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. মোস্তাফিজুর রহমান, বর্ডার গার্ড বাংলাদেশের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী এবং শহীদ পরিবারের সদস্যরা শ্রদ্ধা নিবেদন করেন।

শ্রদ্ধা নিবেদন শেষে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং কর্মরত সামরিক সদস্যরা স্যালুট প্রদান করেন। পরে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।

এ সময় সেনা, নৌ ও বিমান বাহিনীর ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা, জেসিও এবং অন্যান্য পদবির সেনাসদস্য, শহীদ পরিবারের সদস্য ও আত্মীয়রা উপস্থিত ছিলেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *