খেলার খবর

‘সেই’ ফারুকির সামনে তামিম

ডেস্ক রিপোর্ট: দ্বিতীয় কোয়ালিফায়ারে রংপুর রাইডার্সের বিপক্ষে ফরচুন বরিশাল অধিনায়ক তামিম ইকবাল বড় চ্যালেঞ্জের মুখেই পড়তে যাচ্ছেন। একদিকে রংপুর শিবিরে সাকিব আল হাসান তো রয়েছেনই। তাদের ব্যক্তিগত দ্বন্দ্বের এবার মাঠেও চিত্রিত হয়েছে। সাকিবের উদযাপন ব্যাঙ্গাত্মকভাবে ‘নকল’ করে আলোচনার জন্ম দিয়েছেন তামিম। তবে দ্বিতীয় কোয়ালিফায়ারে শুধু সাকিবই নন, তামিমকে মোকাবিলা করতে রংপুরের আফগান পেসার ফজলহক ফারুকিরও!

তামিমের ক্যারিয়ারে সবশেষ যে বড় দুটো ঘটনা ঘটেছে, তাতেও প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িয়ে আছে ফারুকির নাম। গত ৬ জুলাই চট্টগ্রামে সিরিজের প্রথম ম্যাচে ফারুকি তাকে দেখিয়েছিলেন সাঝঘরের রাস্তা। এর পরদিনই সংবাদ মাধ্যমকে ডেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন তিনি। এরপর অবশ্য নানা ঘটন-অঘটনে পর ফিরে এসেছিলেন তিনি। ছিলেন বিশ্বকাপে যাওয়ার সম্ভাব্য স্কোয়াডেও।

শেষমেশ যে যাওয়া হয়নি তার, সে কারণেও তো জড়িয়ে আছেন ফারুকি! কীভাবে? তামিমকে আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচটায় মিডল অর্ডারে খেলার প্রস্তাব দেওয়া হয়েছিল। সেটাই মূলত মনোপুত হয়নি তার। আফগানিস্তানের বিপক্ষে মিডল অর্ডারে খেলার এমন প্রস্তাবের পেছনে কারণ ছিল তার বিরুদ্ধে ফারুকির রেকর্ড।

কী সেই রেকর্ড? সব ধরনের ক্রিকেটে আফগানিস্তানের বিপক্ষে শেষ ৯ ম্যাচে ফজলহক ফারুকির মুখোমুখি হয়েছেন তামিম ইকবাল। সবশেষ ৪ ম্যাচের ৪টিতেই তিনি আউট হয়েছেন ফারুকির বলে। ফারুকির অভিষেকের পর থেকে তামিম যতগুলো ওয়ানডেতে মুখোমুখি হয়েছেন তার, ততগুলোতেই তামিমের হন্তারকের নাম ফারুকি। তার বিপক্ষে রান তোলার গড় মোটে ৫, স্ট্রাইক রেট ৫০ এরও কম। 

রংপুর রাইডার্স কোয়ালিফায়ার ও সম্ভাব্য ফাইনালকে সামনে রেখে অবশ্য ফারুকিকে চায়নি প্রথমে। চেয়েছিল মাথিসা পাথিরানাকে। কথা অনেক দূর এগিয়েও গিয়েছিল। তবে শেষ পর্যন্ত লঙ্কান ক্রিকেট বোর্ড তাকে এনওসি দেয়নি তাকে। সে কারণে প্ল্যান ‘বি’ হিসেবে ফারুকিকে এনেছে বিদেশী রিক্রুট হিসেবে। তাতেই বরিশাল ম্যাচে আরও একটা ‘ম্যাচ আপ’ পেয়ে গেছে রংপুর রাইডার্স।

আন্তর্জাতিক ক্রিকেটে অনেক দিন ধরেই তামিম নেই। বিশ্বকাপের আগে ওই নিউজিল্যান্ড সিরিজের পর থেকে তিনি আর জাতীয় দলে নেই। তবে এবারের বিপিএল দিয়ে ফিরেছেন মাঠে। দেশের একমাত্র ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে তামিম এবার পড়ছেন ফারুকির সামনে।

তবে তার আগে তামিমের জন্য স্বস্তির বিষয়, তিনি এবার দারুণ ছন্দে আছেন। বিপিএলের দ্বিতীয় সর্বোচ্চ রানসংগ্রাহক এখন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে যে ‘ফারুকি-জুজু’ কাটাতে পারেননি তিনি, এবার তা কাটাতে পারবেন তো?

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *