সারাদেশ

শিশুকে ধর্ষণ, ৯৯৯-এ ফোনে গ্রেফতার লাবু

ডেস্ক রিপোর্ট: শিশুকে ধর্ষণ, ৯৯৯-এ ফোনে গ্রেফতার লাবু

শিশুকে ধর্ষণ, ৯৯৯-এ ফোনে গ্রেফতার লাবু

‘জাতীয় জরুরি সেবা ৯৯৯’ নম্বরে ফোন কলে পাঁচ বছরের শিশু ধর্ষণের অভিযোগে অভিযুক্ত লাবু শেখ কে গ্রেফতার করেছে পুলিশ। ভুক্তভোগীর মায়ের ফোনকল পেয়ে বাগেরহাটের মোরেলগঞ্জ থানা পুলিশ আসামিকে গ্রেফতার করে।  

সোমবার (৪ মার্চ) জাতীয় জরুরি সেবা ৯৯৯ গণমাধ্যম ও জনসংযোগ কর্মকর্তা পুলিশ পরিদর্শক আনোয়ার সাত্তার এ তথ্য জানান। 

আনোয়ার সাত্তার বলেন, গতকাল রোববার দুপুরে বাগেরহাটের মোরেলগঞ্জ থানার ব্রাহ্মণকাঠি থেকে একজন নারী কলার ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯’ নম্বরে ফোন করে জানান তার পাঁচ বছর বয়সী কন্যাশিশুকে প্রতিবেশী একব্যক্তি ধর্ষণ করেছে। কলার এ বিষয়ে দ্রুত আইনি সহায়তার অনুরোধ জানিয়ে ৯৯৯ নম্বরে ফোন করেন।

এমন তথ্যের ভিত্তিতে ৯৯৯ কলটেকার কনস্টেবল আলী আজগর তুহিন মোরেলগঞ্জ থানায় বিষয়টি দ্রুত আইনি ব্যবস্থা নেয়ার জন্য জানায়। পরবর্তীতে ৯৯৯ ডেসপাচার এসআই মেহেদী হাসান মাসুম কলার এবং সংশ্লিষ্ট সবার সাথে যোগাযোগ করে পুলিশী তৎপরতার আপডেট নিতে থাকেন। 

প্রাপ্ত সংবাদের ভিত্তিতে মোরেলগঞ্জ থানা পুলিশের একটি দল ঘটনাস্থলে গিয়ে ভুক্তভোগী শিশু (৫) কে উদ্ধার করে চিকিৎসা ও ডাক্তারি পরীক্ষার জন্য হাসপাতালে পাঠান। সেই সঙ্গে ধর্ষণের দায়ে অভিযুক্ত লাবু শেখ (৪০) কে গ্রেফতার করে ।

এ সংক্রান্তে একটি মামলা রুজু করা হয়েছে বলেও জানান তিনি।  

সিরাজগঞ্জে স্ত্রীসহ ভূমি কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

ছবি: সংগৃহীত

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে সিরাজগঞ্জে এক ইউনিয়ন ভূমি উপসহকারী ও তার স্ত্রীর বিরুদ্ধে পৃথক দুটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার (৩ মার্চ) দুদকের পাবনা সমন্বিত জেলা কার্যালয়ের উপসহকারী পরিচালক ফেরদৌস রায়হান বকসী মামলা দুটি দায়ের করেন।

অভিযুক্ত সেলিম রেজা (৪৫) জেলার চৌহালী উপজেলার উমারপুর ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা।

সেলিম রেজা জেলার বেলকুচি উপজেলার সগুনা ইউনিয়নের চর জোকনালা গ্রামের জহির উদ্দিনের ছেলে। বর্তমানে তিনি সিরাজগঞ্জ পৌরসভার মাছুমপুর মহল্লার বাসিন্দা।

সোমবার (৪ মার্চ) সকালে দুদকের পাবনা সমন্বিত জেলা কার্যালয় সূত্রে ও মামলা সূত্রে জানা যায়, ২০২২ সালে সেলিম রেজার বিরুদ্ধে ঘুষ ও দুর্নীতি করে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ উঠে। এ অভিযোগের প্রেক্ষিতে তার সম্পদের অনুসন্ধান শুরু করে দুদক। সেলিম রেজা তার সম্পদ বিবরণীতে স্থাবর সম্পদ ও অস্থাবর সম্পদ মিলিয়ে ৫৩ লাখ ৪৭ হাজার ৯২৪ টাকা মূল্যের সম্পদ গোপন করেন, যা দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ এর ২৬ (২) ধারা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। এছাড়া তিনি ৪৫ লাখ ৭২ হাজার ৪৫০ টাকা মূল্যের জ্ঞাত আয়ের উৎস বহির্ভূত সম্পদ অর্জন ও দখলে রেখেছেন, যা দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ এর ২৭ (১) ধারা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

অপরদিকে তার স্ত্রী আফরোজা বেগম (৪২) তার সম্পদ বিবরণীতে স্থাবর সম্পদ ও অস্থাবর সম্পদ মিলিয়ে ৩৫ লাখ ১১ হাজার ৫৫৫ টাকা মূল্যের সম্পদ গোপন ও ৫৬ লাখ ২৬ হাজার ৫৫৫ টাকা মূল্যের জ্ঞাত আয়ের উৎস বহির্ভূত সম্পদ অর্জন ও দখলে রেখেছেন। এ পরিস্থিতিতে দুদকের পাবনা সমন্বিত জেলা কার্যালয়ের উপসহকারী পরিচালক ফেরদৌস রায়হান বকসী বাদী হয়ে ভূমি উপসহকারী কর্মকর্তা সেলিম রেজা ও তার স্ত্রী আফরোজা বেগমের বিরুদ্ধে পৃথক দুটি মামলা দায়ের করেন।

মামলার বাদী ফেরদৌস রায়হান বকসী বলেন, সেলিম রেজা ও তার স্ত্রীর বিরুদ্ধে অনুসন্ধানে অবৈধ সম্পদ অর্জনের প্রমাণ পাওয়া গেছে। এ কারণে তাদের বিরুদ্ধে পৃথক দুটি মামলা করা হয়েছে।

চৌহালী উপজেলার উমারপুর ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা সেলিম রেজা বলেন, আমার যা স্থাবর ও অস্থাবর সম্পদ রয়েছে, তা আয়কর বিবরণীতে উল্লেখ আছে। এগুলো দুদক অফিসে জমা দিয়েছিলাম। তবে আমার ও আমার স্ত্রীর বিরুদ্ধে মামলা হয়েছে কিনা তা জানা নেই।

;

‘শিশুদের মানসিক চাপ দেওয়া থেকে বিরত থাকতে হবে’

ছবি: সংগৃহীত

‘আমাদের সন্তানরা অত্যন্ত প্রিয়। তাদেরকে আমরা ভালোবাসবো। তাদেরকে যেন মানসিক চাপ আমরা না দেই। মানসিক চাপমুক্ত থাকলে একটি শিশু প্রাকৃতিক ভাবেই সুষ্ঠুভাবে গড়ে ওঠে, বেড়ে ওঠে তার মেধা ও মনন। শিশুর এই মানসিক বিকাশ অনেক খানিই নির্ভর করে তার পরিচর্যার উপর।’

কবি নজরুল বিশ্ববিদ্যালয় স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য ড. সৌমিত্র শেখর।

‘সুস্থ দেহে সুন্দর মন/ ক্রীড়াই শক্তি ক্রীড়াই বল’ প্রতিপাদ্যকে ধারণ করে কবি নজরুল বিশ্ববিদ্যালয় স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। সোমবার (৪ মার্চ) সকালে স্কুল সংলগ্ন শেখ রাসেল শিশুপার্কে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কোমলমতি শিশুদের হাতে পুরস্কার তুলে দেন স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর।

স্কুল ম্যানেজিং কমিটির সদস্য-সচিব নগরবাসী বর্মনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমান। শুভেচ্ছা বক্তব্য দেন কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, আজকে যারা পুরস্কার পেয়েছে তাদেরকে শুভকামনা জানাই। যারা পুরস্কার পায়নি তাদেরও মন খারাপ করার কিছু নেই। খেলাধুলোতে অংশগ্রহণটাই মূল কথা।

শেখ রাসেল শিশুপার্কের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতে শিক্ষক-অভিভাবক ও শিশুদের পরামর্শ দিয়ে প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, এই শেখ রাসেল শিশুপার্কের সর্বোচ্চ ব্যবহার শিশুদের করতে হবে। এখানে তোমরা দৌড়াদোড়ি করবে, স্থাপিত রাইডগুলো ব্যবহার করবে। ঘরে পড়াশোনা করবে এখানে এসে খেলবে। পার্কের মুক্তমঞ্চে ছেলেমেয়েদেরকে দিয়ে ছোট ছোট অনুষ্ঠান করাবেন। কবিতা, গান, কৌতুকের অনুষ্ঠান করা যেতে পারে। পার্কের নিরাপত্তাবেষ্টনীর মধ্য দিয়ে সকলের সহযোগিতায় একটি নিরাপদ পরিবেশ তৈরি করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কর্মরত ও বসবাসকারী নারীরা এখানে একটি ‘লেডিস ক্লাব’ তৈরি করতে পারেন। তাহলে আপনারা নিজেদের মধ্যে ক্লাবের কাজকর্মে যুক্ত হয়ে আলাদা জগতে প্রবেশ করতে পারবেন।

অচিরেই নজরুল বিশ্ববিদ্যালয়ে একটি ‘ডে কেয়ার সেন্টার’ তৈরি করা হবে বলে ঘোষণা দেন উপাচার্য। তিনি বলেন, নজরুল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ ভবন করা হচ্ছে। এই ভবন করার সাথে সাথে এখানে একটি ‘ডে কেয়ার সেন্টার’ করবো। এটি আমাদের খুব প্রয়োজন।

এসময় প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জী, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধ্যক্ষ মাসুম হাওলাদার, স্কুলের প্রধান শিক্ষিকা লোপা রহমানসহ অন্যরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চলনা করে নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মো. মুশফিকুর রহমান (হীরক মুশফিক)। 

;

গাউসিয়া টুইন পিকের ১২ রেস্তোরাঁ সিলগালা

ছবি: সংগৃহীত

রাজধানীর ধানমন্ডির সাত মসজিদ রোডের গাউসিয়া টুইন পিক ভবনের ১২টি রেস্তোরাঁ সিলগালা করার নির্দেশ দিয়েছেন রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাজিনা সারোয়ার। এসময় গুঁড়িয়ে দেওয়া হয় ভবনের রুফটপ রেস্তোরাঁ।

সোমবার (৪ মার্চ) দুপুরে ভবনটিতে অভিযান চালানোর পর এই সিদ্ধান্তের কথা জানান তিনি।

অভিযান শেষে নির্বাহী ম্যাজিস্ট্রেট তাজিনা সারোয়ার বলেন, টুইন পিক ভবনটি এফ ওয়ান ক্যাটাগরিতে অনুমোদন দেওয়া হয়েছে। ওই ক্যাটাগরি অনুসারে ভবনটি অফিস হিসেবে ব্যবহার করতে পারবে। কিন্তু আমরা পরিদর্শনে মাত্র দুই ফ্লোরের কিছু অংশ অফিস হিসেবে বরাদ্দ দেওয়ার বিষয়টি দেখলাম। বাকি অংশগুলোতে নিয়মের ব্যত্যয় ঘটিয়ে ১২ থেকে ১৫টি রেস্টুরেন্টকে ভাড়া দেওয়া হয়েছে। তার সঙ্গে ওষুধ ও কাপড়ের দোকান পেয়েছি। নিয়মের ব্যত্যয় ঘটিয়ে ভাড়া দেওয়ার কারণে রাজউকের ভ্রাম্যমাণ আদালত অভিযানে এসেছে।

তিনি বলেন, রাজউক ছাড়াও সিটি করপোরেশন কিংবা কলকারাখানা অধিদফতরসহ সংশ্লিষ্ট যেসব সরকারি প্রতিষ্ঠান রয়েছে, আমি আমার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মাধ্যমে তাদেরকেও বিষয়টি অবগত করবো। যেন নিয়মের ব্যত্যয় যারা ঘটিয়েছে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়।

;

ভোমরা বন্দ‌রে পূর্ণাঙ্গ কাস্টমস হাউজের দাবিতে মানববন্ধন

ছবি: বার্তা ২৪.কম

সাতক্ষীরার ভোমরা বন্দ‌রে দ্রুততম সম‌য়ে পূর্ণাঙ্গ কাস্টমস হাউজ চালু ও সকল পণ্য আমদা‌নির অনুমতি প্রদানের দাবিতে মানববন্ধন করা হয়েছে।

সোমবার (৪ মার্চ) ভোমরা স্থলবন্দরের জিরো পয়েন্ট এলাকায় পূর্ণাঙ্গ কাস্টমস হাউজ বাস্তবায়ন কমিটির ব্যানারে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

মানববন্ধ‌নে জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক ও ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি শেখ এজাজ আহমেদ স্বপনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এ.এস.এম মাকছুদ খানের সঞ্চালনায় বক্তব্য রাখেন, ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক জি.এম আমির হামজা, সাংগঠনিক সম্পাদক দীপংকর ঘোষ, অর্থ সম্পাদক মো. আবু মুছা, কার্য নির্বাহী সদস্য মো. শাহানুর ইসলাম (শাহিন), সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক শেখ হারুন অর রশিদ, ভোমরা স্থল বন্দর এক্সপোর্ট-ইমপোর্ট অ্যাসোসিয়েশনের সভাপতি রামকৃষ্ণ চক্রবর্তী, সাধারণ সম্পাদক মো. ওহিদুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা শহীদুল ইসলাম, শ্রমিক নেতা জুয়েল প্রমুখ।

মানববন্ধনে ভোমরাকে পূর্ণাঙ্গ স্থলবন্দরে রূপান্তরের দাবি জা‌নি‌য়ে বক্তারা বলেন, পার্শ্ববর্তী বেনাপোল বন্দরে সব ধরনের পণ্য আমদানি রফতানির অনুমোদন থাকলেও ভোমরা বন্দরে সেটি নাই। এজন্য ভোমরা বন্দর থেকে ব্যবসায়ীরা মুখ ফিরিয়ে নিচ্ছে। এ‌তে কয়েক হাজার শ্রমিক কাজ না পে‌য়ে অসহায়‌ত্বের সা‌থে দিন কাটাচ্ছে।

বক্তারা বন্দরটি ২৪ ঘণ্টা খোলা রাখার ব্যবস্থাকরণ, পূর্ণাঙ্গ কাস্টমস হাউজ চালু এবং অফিসার নিয়োগ দিয়ে আমদানি ও রফতানি কার্যক্রম বেগবান করার বিষ‌য়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *