আন্তর্জাতিক

সাইপ্রাস থেকে ২০০ টন খাদ্য নিয়ে গাজায় যাচ্ছে জাহাজ

ডেস্ক রিপোর্ট: দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে থাকা যুদ্ধ-বিধ্বস্ত ফিলিস্তিনের গাজা উপত্যকার উদ্দেশে ২০০ টন ময়দা, চাল এবং প্রোটিনযুক্ত একটি বার্জ নিয়ে যাত্রা শুরু করেছে স্প্যানিশ দাতব্য সংস্থার একটি জাহাজ।

মঙ্গলবার (১২ মার্চ) ভোরে সাইপ্রাসের লারনাকা বন্দর থেকে গাজার উদ্দেশ্যে জাহাজটি রওয়ানা দিয়েছে বলে জানিয়েছে বিবিসি।

তবে জাহাজটি গাজার কোথায় ডক করা হবে তা প্রকাশ করা হয়নি।

এক বিবৃতিতে মার্কিন দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন (ডব্লিউসিকে) এর প্রতিষ্ঠাতা সেলিব্রিটি শেফ জোস আন্দ্রেস ও প্রধান নির্বাহী কর্মকর্তা ইরিন গোর বলেছেন, নিয়মিতভাবে গাজার দিকে খাবার পাঠানোই তাদের লক্ষ্য। বেশিরভাগই সংযুক্ত আরব আমিরাতের অর্থায়নে পরিচালিত সংস্থাটিকে জাহাজটি দিয়েছে স্প্যানিশ দাতব্য সংস্থা ওপেন আর্মস। সংস্থাটির নামেই জাহাজটির নামকরণ করা হয়েছে।

এর আগে অবরুদ্ধ গাজায় দ্রুত মানবিক সহায়তা পৌঁছানোর জন্য গাজা উপকূলের কাছাকাছি একটি ভাসমান সেতু নির্মাণের পরিকল্পনা করে যুক্তরাষ্ট্র। তবে এটি কার্যকর হতে আরও কয়েক সপ্তাহ লাগতে পারে।

যুক্তরাষ্ট্রের এই উদ্যোগ থেকে আলাদা ডব্লিউসিকে’র পরিকল্পনা। কারণ রমজানে তারা আরও দ্রুত অবরুদ্ধ গাজার ক্ষুধার্ত মানুষের কাছে খাবার পৌঁছে দিতে চায়।

ডব্লিউসিকে জানিয়েছে, দাতব্য সংস্থাগুলি গাজায় সরাসরি সাহায্য নিতে চায়। সাইপ্রাসে আরও ৫০০ টন সাহায্য সংগ্রহ করেছে যা পাঠানো হবে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *