সারাদেশ

ইফতার কিনতে গিয়ে যুবলীগ নেতার হামলার শিকার ফটো সাংবাদিক

ডেস্ক রিপোর্ট: ইফতার কিনতে গিয়ে যুবলীগ নেতার হামলার শিকার ফটো সাংবাদিক

ছবি: বার্তা ২৪.কম

ইফতার সামগ্রী কিনতে গিয়ে সিলেট জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক রেজাউল ইসলাম রেজার হামলার শিকার হয়েছেন বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির সদস্য ও জাতীয় দৈনিক খবরের কাগজের সিলেট অফিসের ফটো সাংবাদিক মামুন হোসেন। মামুনের উপর হামলার পাশাপাশি তার পরিবারকে এলাকা থেকে বিতাড়িত করাসহ প্রাণনাশের হুমকি দিয়েছেন যুবলীগ নেতা রেজা।

মঙ্গলবার (১২ মার্চ) বিকাল সাড়ে ৫টার দিকে সিলেট নগরীর মদিনা মার্কেট এলাকায় দলবল নিয়ে রেজা ফটো সাংবাদিক মামুন হোসেনের উপর হামলা চালায়।

স্থানয়ী সূত্রে জানা যায়, মঙ্গলবার প্রথম রমজানের বিকালে ইফতার সামগ্রী কিনতে মদিনা মার্কেট এলাকার একটি দোকানে যান সাংবাদিক মামুন হোসেন। সিলেট জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক রেজাউল ইসলাম রেজা ও তার সাথে থাকা আরও কয়েকজন যুবক এসে সাংবাদিক মামুন হোসেনের উপর অতর্কিত হামলা চালায়। এসময় আশেপাশের মানুষজন সাংবাদিক মামুন হোসেনকে রক্ষার চেষ্টা করলে রেজা আরও বেশি ক্ষিপ্ত হয়ে উঠে। এবং সঙ্গীদের নিয়ে মামুন হোসেনের উপর শারীরিক আঘাত করে। পরে স্থানীয়রা মামুনকে উদ্ধার করে।

সাংবাদিক মামুন হোসেনের পরিবার সূত্রে জানা যায়, রমজানের ইফতারের ছবি তোলার জন্য সাংবাদিক মামুন হোসেন বিকাল চারটার দিকে বাসা থেকে বের হন।কাজ শেষে তার বাসা সংলগ্ন মদিনা মার্কেট এলাকার একটি দোকানে ইফতার সামগ্রী কিনতে গেলে সিলেট জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক রেজাউর রহমান রেজা এসে তাকে ধাক্কা দেন। এসময় মামুন হোসেন প্রতিবাদ জানালে,রেজা ও তার সাথে থাকা অজ্ঞাত আরও ৫-৭ জন যুবক ক্ষিপ্ত হয়ে সাংবাদিক মামুনের উপর কিল-ঘুশি মেরে তাকে আহত করেন। এরপর রেজা সিলেট ত্যাগ না করলে প্রাণনাশের হুমকিও দেন।পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে বাসায় নিয়ে আসেন। বর্তমানে তিনি সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

এ ব্যাপারে সাংবাদিক মামুন হোসেনের স্ত্রী সাংবাদিক শাকিলা ববি বলেন, এটা বিচ্ছিন্ন কোনো ঘটনা মনে হচ্ছে না। কারণ এখানে অন্য মানুষজনও ছিলেন তাদের রেখে কেন সাংবাদিক মামুন হোসেনের উপর হামলা করবে। সাংবাদিক শোনার পর হামলাকারী আরও ক্ষিপ্ত হয়। এই হামলা ইচ্ছাকৃতভাবে করা হয়েছে। কারণ আমরা বিভিন্নসময় চোরাকারবারি, চাঁদাবাজ রাজনৈতিক নেতাসহ তাদের নানা অপকর্ম নিয়ে নিউজ করি। এটাও পূর্বের কোনো নিউজের রেশের কারণে ঘটতে পারে। রেজা হুমকি দিয়েছে আমাদের এই এলাকায় থাকতে দেবে না। বাসায় এসে হামলা করবে। আমি আমার ছোট মেয়ে ও স্বামীকে নিয়ে বাসায় থাকি। তাই কিছুটা ভয়ে আছি।

সাংবাদিকের উপর হামলার বিষয়ে সিলেট জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক রেজাউল ইসলাম রেজার ব্যক্তিগত মুঠোফোনে একাধিকবার কল দিলে তিনি তা রিসিভ করেননি।

বুড়িমারী এক্সপ্রেস: যাত্রা বিরতির দাবিতে রেললাইন অবরোধ

ছবি: বার্তা২৪.কম

লালমনিরহাটের আদিতমারী স্টেশনে বুড়িমারী এক্সপ্রেসের যাত্রা বিরতির দাবিতে ট্রেনটি আটকিয়ে অবরোধ করেছে স্থানীয়রা।

মঙ্গলবার (১২ মার্চ) উদ্বোধনের প্রথম দিনেই রাতে আদিতমারী স্টেশনে আধা ঘণ্টা সময় ধরে ট্রেনটি আটকিয়ে বিক্ষোভ করে তারা। পরে রেলওয়ে কর্তৃপক্ষের ৪৮ ঘণ্টার মধ্যে দাবি আদায়ের আশ্বাসে অবরোধ তুলে নেওয়া হয়।

অবরোধকারীদের দাবি, জেলার ৫টি উপজেলার মধ্যে অন্যতম স্টেশনটিতে দীর্ঘ দাবির ফসল বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের যাত্রা বিরতি না রেখেই পরিপত্র জারি করা হয়। যাতে উপজেলাবাসীর ভোগান্তি কমবে না। শান্তিদায়ক ভ্রমণ ও উপজেলার কৃষি পণ্য পরিবহনে এই স্টেশনে যাত্রা বিরতির দাবি আন্দোলনকারীদের।

এসময় রেললাইনে শুয়ে অবরোধ করে সাধারণ মানুষ। ৮টা ৪৫ মিনিট থেকে ৯টা ১৬ মিনিট পর্যন্ত অবরোধ থাকার পরে রেলওয়ে কর্তৃপক্ষ আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দাবি পূরণের আশ্বাস দিলে অবরোধ তুলে নেওয়া হয়।

গতকাল এ নিয়ে মানববন্ধন সমাবেশ করেছে স্থানীয়রা। এছাড়াও বুড়িমারীতে উদ্বোধন শেষে বিকেলে ফেরার পথে রেলওয়ে জিএমের ট্রেন আটকে বিক্ষোভ করেছে আদিতমারী উপজেলাবাসী, পরে তার যাত্রাবিরতির আশ্বাসের প্রেক্ষিতে অবরোধ তুলে নেওয়া হয়।

আন্দোলনকারীদের নেতৃত্বে থাকা ইঞ্জিনিয়ার জাহিদুল ইসলাম জাহিদ বলেন, আমরা শান্তিপূর্ণ আন্দোলন করছি। এই স্টেশনে যাত্রা বিরতি না থাকলে আমাদের কোনো উপকারেই আসবে না। এমনকি আমাদের ভাগে কোনো টিকেট ও থাকবে না। এখানে টিকেট কাটারও সুযোগ থাকবে না। তাই আমরা এসকল সুযোগ চাই। আমাদের দাবি মেনে নেওয়া না হলে আবারও শান্তিপূর্ণ আন্দোলন করা হবে।

;

পায়রা বন্দরের আন্দারমানিক নদীর উপর ব্রিজের কাজের উদ্বোধন

ছবি: বার্তা২৪.কম

পটুয়াখালীর কলাপাড়ায় পায়রা বন্দরের আন্দারমানিক নদীর উপর ব্রিজের পাইলিং কাজের উদ্বোধন করা হয়েছে।

সোমবার (১১ মার্চ) দুপুর ১২.৩০ মিনিটে পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল আবদুল্লাহ আল মামুন চৌধুরী, বিএন ১১৮০ মিটার দৈর্ঘ্য, ও ৪ লেন ব্রিজের পাইলিং কাজের উদ্বোধন করেন। প্রায় সাড়ে নয়শত কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে এ ব্রিজ।

পায়রা বন্দর চেয়ারম্যান আবদুল্লাহ আল মামুন চৌধুরী বলেন, বন্দরের ৬ লেন রাস্তার সাথে সংযুক্ত ব্রিজটি নির্মিত হলে ব্রিজটির মাধ্যমে ঢাকা কুয়াকাটা মহাসড়কের সাথে পায়রা বন্দরের সরাসরি সংযোগ স্থাপিত হবে এবং পায়রা বন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম দ্রুত ও সহজতর হবে। এছাড়াও বন্দরের বাণিজ্যিক কার্যক্রমে ব্যাপক গতি সঞ্চার হবে।

তিনি আরো বলেন, চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান Chaina Railway Bridge Construction Group (CRBG) এবং Chaina Civil Engineering Constitution Corporation (CCECC) এর সাথে ব্রিজটি নির্মাণ কাজের লক্ষ্যে চুক্তি সম্পাদিত হয়েছে। আগামী ফেব্রুয়ারি ২০২৬ সালের মধ্যে ব্রিজটির নির্মাণ কাজ সম্পন্ন হবে বলে আশা করছে।

আন্দারমানিক নদীর নাব্যতা এবং উক্ত নদীতে সার্বক্ষণিক জাহাজ এবং লঞ্চ সমূহ চলাচলের বিবেচনা করে ব্রিজটি Extra Dosed পদ্ধতিতে মাত্র ২টি পিলার স্থাপনের মাধ্যমে এ ব্রিজটি নির্মাণ করা হবে। কোরিয়ান পরামর্শক প্রতিষ্ঠানের প্রত্যক্ষ তত্ত্বাবধানে একটি অত্যন্ত দৃষ্টি নন্দন ও আইকনিক ব্রিজ হবে এটি।

উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- পায়রা বন্দর কর্তৃপক্ষের ক্যাপ্টেন মনিরুজ্জামান, পিডি (ডিআইএসএফ), কমান্ডার মাহমুদুল হাসান খান, চিফ হাইড্রোগ্রাফার, মো. আতিকুল ইসলাম, পরিচালক ট্র্যাফিক, আব্বাস উদ্দীন, পরিচালক বোর্ড, মো: নাসির উদ্দীন, পিডি (পিপিএফটি), ক্যাপ্টেন শরিফুর রহমান, হারবার মাস্টারসহ পায়রা বন্দরের অন্যান্য কর্মকর্তাবৃন্দ, পরামর্শক প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ ও ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ।

;

রংপুরে নদী থেকে যুবকের মরদেহ উদ্ধার

ছবি: বার্তা২৪.কম

রংপুরের তারাগঞ্জে খাঁরুভাজ নদী থেকে লোকমান হোসেন (২১) নামে এক যুবকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

মঙ্গলবার (১২ মার্চ) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেন তারগঞ্জ থানার ওসি সিদ্দিকুল ইসলাম।

এর আগে সোমবার (১১ মার্চ) বাত ১০ টার দিকে উপজেলার খাঁরুভাজ নদী থেকে লোকমান হোসেনের মরদেহ উদ্ধার করা হয়।

লোকমান হোসেন উপজেলার হাড়িয়ারকুটি ইউনিয়নের খাঁরুভাজ উত্তরপাড়া গ্রামের মনছুর আলীর ছেলে।

নিহতের পরিবার ও পুলিশ সূত্রে জানা যায়, রোববার (১০ মার্চ) বাড়ি হতে বেড়িয়ে পড়ে লোকমান। পরে আর বাড়িতে ফিরেনি। সারাদিন বিভিন্ন জায়গায় খোঁজাখুঁজি করেও তার কোনো সন্ধান পাওয়া যায়নি।

প্রতিবেশী ফেরদৌস আলী বলেন, সোমবার (১১ মার্চ) রাত অনুমান ১০টার দিকে বাড়ির পাশে খাঁরুভাজ নদীতে লোকমানের মরদেহ ভেসে থাকতে দেখা যায়। পরে পুলিশকে খবর দিলে মরদেহ উদ্ধার করেন।

লোকমানের মা জোবেদা বেগম বলেন, আমি থানায় মামলা করেছি। আমার ছেলেকে যারা মেরে ফেলেছে, আমি এর সঠিক বিচার চাই।

তারাগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সিদ্দিকুল ইসলাম বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে লোকমানকে হত্যা করা হয়েছে। এ ঘটনায় লোকমানের মা বাদী হয়ে থানায় হত্যা মামলা করেছে। সুরতহাল রিপোর্ট শেষে ময়না তদন্তের জন্য মরদেহ রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

;

উদ্বোধনের দিনেই ‘বুড়িমারী এক্সপ্রেস’র গ্লাস ভেঙ্গে দিল দুর্বৃত্তরা

উদ্বোধনী দিনেই ‘বুড়িমারী এক্সপ্রেস’র গ্লাস ভেঙ্গে দিল দুর্বৃত্তরা

উদ্বোধনের দিনেই রেললাইনের পাথর ছুড়ে বুড়িমারী এক্সপ্রেসের গ্লাস ভেঙ্গে দিল দুর্বৃত্তরা।

মঙ্গলবার (১২ মার্চ) রাতে লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার ঘুণ্টিবাজার এলাকায় চলন্ত ট্রেনে ঢিল মেরে গ্লাস ভেঙ্গে দেয় দুর্বৃত্তরা।

জানা গেছে, আজ সকালে লালমনিরহাটের বুড়িমারীতে ঐ ট্রেনটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন- স্থানীয় সংসদ সদস্য মোতাহার হোসেন। এ সময় উপস্থিত ছিলেন- সাবেক মন্ত্রী নুরুজ্জামান আহমেদ ও মতিয়ার রহমান এমপি। উদ্বোধন শেষে বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটি ফেরার পথে হাতীবান্ধা উপজেলার ঘুণ্টিবাজার এলাকায় এলে দুর্বৃত্তরা রেললাইনের পাথর দিয়ে ঢিল মেরে জানালার গ্লাস ভেঙ্গে দেয়।

ওই ট্রেনে থাকা প্রত্যক্ষদর্শী যাত্রী সোহেল রানা বলেন, আমি ঢাকার উদ্দেশ্যে হাতীবান্ধা রেল স্টেশন থেকে বুড়িমারী এক্সপ্রেসে উঠি। পথিমধ্যে উপজেলার ঘুণ্টিবাজার এলাকা পার হলে কে বা কাহারা তিনটি ঢিল মারে। এতে করে একটি ঢিল ট্রেনের জানালার গ্লাস ভেঙ্গে ভিতরে ঢুকে। তবে কেউ হতাহত হয়নি। দেশের সম্পদ আমরা নিজেরাই নষ্ট করছি, এটা কাম্য নয়।

লালমনিরহাট রেলওয়ে বিভাগীয় কমার্শিয়াল ম্যানেজার (ডিসিএম) আব্দুল্লাহ আল মামুন বলেন, এটা অত্যন্ত দুঃখজনক। কে বা কাহারা এটা করেছে জানা যায়নি৷ এ ঘটনায় জড়িতদের খোঁজ করে আইনের আওতায় আনা হবে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *