খেলার খবর

মেসি-রোনালদোকে ছাড়িয়ে শীর্ষ আয় মাইকেল জর্ডানের

ডেস্ক রিপোর্ট: বিশ্বের বড় মাপের খেলোয়াড়দের খেলোয়াড়ি জীবন ছাড়াও তাদের ব্যক্তিগত জীবন কিংবা আর্থিক অবস্থা নিয়েও তীব্র আগ্রহ আছে সাধারণ জনগণ এবং সমর্থকদের। ক্রীড়াবিদদের মধ্যে বর্তমানে বিশ্বের সবচেয়ে ধনী বা সবচেয়ে বেশি পারিশ্রমিক কে পান কিংবা সবচেয়ে বেশি সম্পদের মালিক কে, এরকম চিন্তা মানুষের মনে স্বভাবতই আসে।

অনেকেরই হয়ত ধারণা বিশ্বের সবচেয়ে ধনী বা সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া খেলোয়াড়দের তালিকায় সম্ভবত আছে বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন লিওনেল মেসি অথবা পর্তুগিজ মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদোর নাম। কিন্তু না। সবার এই ধারণাটি ভুল।

সর্বশেষ সবচেয়ে বেশি কোন খেলোয়াড় আয় করেছেন সেটি খুঁজে বের করার চেষ্টা করেছে খেলাধুলার আর্থিক বিষয়াদি ও বাণিজ্য বিশেষজ্ঞ প্রতিষ্ঠান ‘স্পোর্টিকো’। তাদের হিসেব মতে মেসি কিংবা রোনালদো নন, ইতিহাসের সবচেয়ে ধনী ক্রীড়াবিদ হলেন বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জর্ডান।

যুক্তরাষ্ট্রের সাবেক এই বাস্কেটবল খেলোয়াড় এখন পর্যন্ত আনুমানিক ২৭০ কোটি মার্কিন ডলার আয় করেছেন, মুদ্রাস্ফীতি সমন্বয় করলে এর পরিমাণ দাঁড়ায় ৩৭৫ কোটি ডলার। বাংলাদেশি টাকায় হিসাব করলে এই অর্থের পরিমাণটা দাঁড়ায় প্রায় ৪১ হাজার ২০০ কোটি টাকা।

১৯৮৪ সালে বিশ্বের শীর্ষ ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘নাইকি’র সঙ্গে চুক্তিবদ্ধ হন জর্ডান। নাইকির ‘এয়ার জর্ডান’ স্নিকার্স বিক্রি থেকেই বড় একটা অংশ উপার্জন করেছেন তিনি। এছাড়া আরও অনেক প্রতিষ্ঠানের সঙ্গে তো কাজ করেছেনই। তাই ২০০৩ সালে খেলোয়াড়ি জীবনের ইতি টানলেও আর্থিক আয়ে এখনো জর্ডানকে কেউ পেছনে ফেলতে পারেননি। গত বছর বাস্কেটবল ফ্র্যাঞ্চাইজি শার্লট হরনেটসের শেয়ার বিক্রি করে দেওয়ার পর জর্ডানের অর্থ-সম্পত্তির পরিমাণ আরও বেড়েছে।

শীর্ষ ধনী খেলোয়াড়দের এই তালিকায় জর্ডানের পরই আছেন তারই স্বদেশি টাইগার উডস। সর্বকালের অন্যতম সেরা এই গলফারের আয় ২৬৬ কোটি ডলার (প্রায় ২৯ হাজার ২২০ কোটি টাকা)।

বর্তমান সময়ের অন্যতম সেরা ফুটবলার এবং শত কোটি মানুষের আইডল ক্রিস্টিয়ানো রোনালদো আছেন তালিকার তৃতীয় অবস্থানে। ১৯২ কোটি ডলার বা ২১ হাজার ৯২ কোটি টাকা পারিশ্রমিক তার।

১৬৭ কোটি ডলার (প্রায় ১৮ হাজার ৩৪৫ কোটি টাকা) আয় করে যুক্তরাষ্ট্রের সাবেক গলফার জ্যাক নিকলাসের সঙ্গে যৌথভাবে ছয়ে আছেন মেসি। আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী অধিনায়কের বর্তমান ক্লাব ইন্টার মায়ামির মালিক ডেভিড বেকহাম আছেন এই তালিকার আটে। শীর্ষ দশের শেষ দুজন টেনিস কিংবদন্তি রজার ফেদেরার ও বক্সার ফ্লয়েড মেওয়েদার।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *