সারাদেশ

মহাসড়ক পারাপারের সময় বাসচাপায় নারীর মৃত্যু

ডেস্ক রিপোর্ট: মহাসড়ক পারাপারের সময় বাসচাপায় নারীর মৃত্যু

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রামের মীরসরাইয়ে মহাসড়ক পারাপারের বাসচাপায় মিনকী ভৌমিক (৩৫) নামে এক নারী মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও দুই জন।

রোববার (৩১ মার্চ) বেলা ৩টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বারইয়ারহাট পৌরসদর এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত মিনকী ভৌমিক ফেনী জেলার উত্তর ফাজিলপুর এলাকার বিক্রম ভৌমিকের স্ত্রী। আহতদের পরিচয় পাওয়া যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান, সড়ক পারাপারের সময় দ্রুত গতির একটি উত্তরা বাস ধাক্কা দিলে ঘটনাস্থলে বাসের চাপা পড়ে একজন নিহত হয়। এ সময় আরো ২ জন গুরুতর আহত হয়। পরে স্থানীয় লোকজন তাদেরকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স (মস্তাননগর) নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক এক নারীকে মৃত ঘোষণা করেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. আব্দুল হায়দার বলেন, সড়ক দুর্ঘটনায় একজনের মাথায় এবং পায়ে আঘাত লেগেছে। হাসপাতালে আসার আগে মিনকী ভৌমিকের মৃত্যু হয়। আহতরা বারইয়ারহাট জেনারেল হাসপাতালে ভর্তি রয়েছে।

জোরারগঞ্জ হাইওয়ে থানার ওসি সোহেল সরকার বলেন, চট্টগ্রামমুখী দ্রুত গতির একটি উত্তরা বাস মিনকী ভৌমিক নামের এক নারীকে ধাক্কা দিলে ঘটনাস্থলেই মারা যান। নিহতের মরদেহ উদ্ধার করে আইনি পদক্ষেপ নেয়া হচ্ছে। ঘাতক উত্তরা বাসটি জব্দ করা হয়েছে, তবে চালক পলাতক।করা হয়েছে বলে জানান তিনি।

জ্বালানি তেলের দাম কমায় বাসের ভাড়া কমানোর দাবি

ছবি: সংগৃহীত

দফায় দফায় জ্বালানি তেলের মূল্য কমানোর হিস্যা অনুযায়ী বাস ও পণ্য পরিবহনের ভাড়া কমানোর দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

রোববার (৩১ মার্চ) সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এই দাবি জানান।

বিবৃতিতে তিনি দাবি করেন, ইতিমধ্যে দুই দফা জ্বালানি তেলের দাম কমানো হয়েছে অথচ বাস ও পণ্যবাহী পরিবহনের ভাড়া কমানোর কোন উদ্যোগ সরকারের পক্ষ থেকে নেওয়া হয়নি।

এর আগেও জ্বালানি তেলের মুল্য ৩ টাকা কমানোর পরে বাসের ভাড়া ৩ পয়সা হারে কমিয়ে বাস ভাড়ার তালিকা পুনঃনির্ধারণ করা হলেও যাত্রী সাধারণ এই ৩ পয়সা কমানোর সুফল পাইনি। তখন থেকে সরকার পরিবহন মালিকদের বিশেষ সুবিধা দিতে এহেন ছোট ছোট অংকের হারে জ্বালানি তেলের মুল্য কমানো হচ্ছে কিনা তা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে। এমন পরিস্থিতিতে জরুরি ভিত্তিতে জ্বালানি তেলের মূল্য কমানোর হিস্যা অনুযায়ী বাস, লঞ্চ ও পণ্য পরিবহনের ভাড়া কমানোর দাবি জানান তিনি।

এদিকে, লিটার প্রতি ডিজেল ও কেরোসিনের দাম ২ টাকা ২৫ পয়সা কমিয়ে ১০৬ টাকা নির্ধারণ করেছে সরকার। তবে অপরিবর্তিত থাকছে পেট্রোল, অকটেনের দাম। নতুন এই দর আগামীকাল সোমবার থেকে কার্যকর হবে।

রোববার (৩১ মার্চ) জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

এর আগে, মার্চের ৭ তারিখে জ্বালানি তেলের দাম সমন্বয় করা হয়। তখন লিটার প্রতি ডিজেল ও কেরোসিন ১০৯ টাকা থেকে কমিয়ে ১০৮.২৫ টাকা, পেট্রোল ১২৫ থেকে কমিয়ে ১২২ টাকা, অকটেন ১৩০ টাকা থেকে কমিয়ে ১২৬ টাকা নির্ধারণ করে গেজেট প্রকাশ করা হয়।

;

সম্পত্তির জন্য মাকে হত্যাচেষ্টা, দুই ছেলে কারাগারে

ছবি: সংগৃহীত

চট্টগ্রামে সম্পত্তির জন্য মাকে হত্যাচেষ্টার অভিযোগে দায়ের হওয়া মামলায় দুই ছেলেকে কারাগারে পাঠিয়েছেন আদালত। অভিযুক্তরা হলেন- নগরীর লালখান বাজারের হাই লেভেল সড়ক এলাকার মৃত সুজিত কুমারের ছেলে সুমন বড়ুয়া (৪২) ও অনুপম বড়ুয়া (৪০)। তাদের গ্রামের বাড়ি রাউজান উপজেলায়।

রোববার (৩১ মার্চ) চট্টগ্রামের জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভূঁঞার আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

জেলা পাবলিক প্রসিকিউটর (পিপি) ইফতেখার সাইমুল চৌধুরী জানান, সম্পত্তির জন্য বারবার নির্যাতনের ঘটনায় মিনু রাণী বড়ুয়া ২০২৩ সালের ১৯ ডিসেম্বর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে তিন ছেলে, পুত্রবধূ ও ভাইসহ পাঁচজনের নামে মামলা দায়ের করেন। আদালত সরাসরি মামলা আমলে নিয়ে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। দুই আসামি সুমন ও অনুপম গত ১১ ফেব্রুয়ারি হাইকোর্ট থেকে অন্তবর্তীকালীন জামিন নেন। তাদের নিম্ন আদালতে আত্মসমর্পণের শর্তে আগাম জামিন দেওয়া হয়েছিল। হাইকোর্টের আদেশে রোববার তারা জেলা ও দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করে স্থায়ী জামিনের আবেদন করেন। আদালত জামিন আবেদন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। দুপুরের দিকে তাদের কারাগারে নেওয়া হয়।

মামলার আবেদন করা তথ্যানুযায়ী, ভোক্তভুগী মিনু রানীর স্বামী সুজিত কুমার বড়ুয়া ২০২৩ সালের ১৯ এপ্রিল মারা যান। তিনি মার্স করপোরেশন নামে একটি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠানের মালিক ছিলেন। নগরীর লালখান বাজারে স্ত্রী মিনু রাণী বড়ুয়ার নামে তিনি একটি ছয়তলা ভবন এবং আরও বিভিন্ন সম্পদ রেখে যান। তা ছাড়াও, তিনি রাউজানে শু-মিনু কমপ্লেক্স নামে একটি বৃদ্ধাশ্রম, চিকিৎসালয় ও বৌদ্ধ ভিক্ষুদের ধ্যানাগার নির্মাণ শুরু করেছিলেন। সুজিতের মৃত্যুর পর মিনুর ভাই সমুদত্ত বড়ুয়া সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান এবং মিনু রাণী শু-কমপ্লেক্স নির্মাণ দেখভাল করছিলেন। তাদের তিন ছেলে- মিল্টন বড়ুয়া, সুমন বড়ুয়া ও অনুপম বড়ুয়া।

আরজিতে মিনু রাণী অভিযোগ করেন, ছেলে সুমন বড়ুয়া মাদকাসক্ত ছিলেন। বাবার মৃত্যুর পর তিনি আরও বেপরোয়া হয়ে ওঠেন। সুজিতের মৃত্যুর পর থেকেই সুমন ও তার স্ত্রী শেলী বড়ুয়া সম্পত্তি বিক্রি করে টাকা দেওয়ার জন্য মায়ের ওপর নির্যাতন শুরু করেন। বিষয়টি তিনি প্রবাসে থাকা ছেলে মিল্টনকে জানান। ২০২৩ সালের ২ সেপ্টেম্বর মিল্টন দেশে ফিরে আসেন। কিন্তু মিল্টনও তাদের পক্ষ নিয়ে সম্পত্তি বিক্রি করে টাকা দাবি শুরু করেন। ১ অক্টোবর মাকে এক কক্ষে আটকে মিল্টন, সুমন ও শেলী মিলে গলা টিপে ধরেন। তখন মিনুর ভাই সমুদত্ত এসে মীমাংসার কথা বলে তাকে ছাড়িয়ে নেন। পরে মিল্টন আবার বিদেশে চলে যান।

এরপর ৩ ডিসেম্বর মিনু তার স্বামীর স্মরণের ধর্মীয় আচার অনুষ্ঠান পালনে রাউজানে গ্রামের বাড়িতে যান। আলাদাভাবে সুমন, শেলী, আরেক ছেলে অনুপম এবং ভাই সমুদত্তও সেখানে যান। আচার অনুষ্ঠান শেষে সম্পত্তি বিক্রি নিয়ে ফের মিনুর সঙ্গে ঝগড়া শুরু করেন তারা। এবার তাদের সঙ্গে সমুদত্তও যোগ দেন। সুমন ও শেলী মিলে মিনুকে গলা টিপে ধরেন, অনুপম একটি ধারালো বটি মায়ের দিকে ছুঁড়ে মারেন। তবে বটির আঘাত না লাগায় তিনি প্রাণে বেঁচে যান। এরপর তারা আলমারি ভেঙে আড়াই লাখ টাকা নিয়ে শহরে চলে যান।

;

ফেনীতে বিএসটিআইয়ের অভিযান, দুই প্রতিষ্ঠানকে লাখ টাকা জরিমানা

ফেনীতে বিএসটিআইয়ের অভিযান, দুই প্রতিষ্ঠানকে জরিমানা

ফেনীতে বিএসটিআই ও জেলা প্রশাসনের যৌথ পৃথক দুটি অভিযান পরিচালনা করা হয়েছে। এসময় অস্বাস্থ্যকর ও ঝুঁকিপূর্ণ পরিবেশে উৎপাদন, বিক্রয় এবং মোড়কজাতকরণ নিবন্ধন সনদ গ্রহণ না করে পণ্য বিক্রয়ের অপরাধে দুই প্রতিষ্ঠানকে ১ লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

রোববার (৩১ মার্চ) বিকালে জেলা প্রশাসন ও বিএসটিআই কুমিল্লা অফিসের সমন্বয়ে সদর উপজেলার রানিরহাট এলাকায় অভিযান পরিচালনা করেন বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সিনিয়র সহকারী কমিশনার পুদম পুষ্প চাকমা এবং পাঁচগাছিয়া ইউনিয়নে অভিযান পরিচালনা করেন মাহমুদা কুলসুম মনি।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, রানিরহাট এলাকায় মেসার্স সানোয়ারা ফুড প্রোডাক্টস নামে একটি প্রতিষ্ঠানকে অস্বাস্থ্যকর ও ঝুঁকিপূর্ণ পরিবেশে উৎপাদন, বিক্রয় ও বিতরণের দায়ে বিএসটিআই আইন-২০১৮ এর ২৭ ও ৩০ ধারায় ৮০ হাজার টাকা জরিমানা করা হয়। একইদিন ফেনী সদরের পাঁচগাছিয়া ইউনিয়নে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে মোড়কজাতকরণ নিবন্ধন সনদ গ্রহণ না করে মুড়ি পণ্য প্রস্তুত, মোড়কজাত ও বাজারজাত করায় ‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন -২০১৮’ এর ৪১ ধারায় মেসার্স এজি ফুড জিএ ফুডকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার পুদম পুষ্প চাকমা বলেন, প্রতিষ্ঠানটি বিএসটিআই হতে লাইসেন্স গ্রহণ না করে আর্টিফিসিয়াল ফ্লেভার ড্রিংকস আইসললী পণ্যে উৎপাদন করে। গুণগত মান যাচাই পূর্বক সিএম লাইসেন্স গ্রহণ না করে ও বিএসটিআইয়ের মানচিহ্ন ব্যবহার করে অস্বাস্থ্যকর পরিবেশে উৎপাদন করছিল। বিএসটিআই আইনে প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়েছে। এছাড়া লাইসেন্সের শর্ত মেনে ফর্টিফাইড সয়াবিন অয়েল উৎপাদন করতে নির্দেশনা দেওয়া হয়েছে এবং সিএম লাইসেন্স না পাওয়া পর্যন্ত তুলসী পাতা ব্রান্ডের মশার কয়েল বাজারজাত করতে নিষেধ করা হয়েছে। এমন অভিযান নিয়মিত চলবে বলে জানান তিনি।

মোবাইল কোর্টে দুটিতে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন বিএসটিআই কুমিল্লা অফিসের কর্মকর্তা ইকবাল আহাম্মদ এবং আরিফ উদ্দিন প্রিয়। এসময় ফিল্ড অফিসাররা (সিএম), অংশগ্রহণ করেন।

;

গুজবরোধে প্রয়োজনে ফেসবুক বন্ধ: মুক্তিযুদ্ধমন্ত্রী

ছবি: সংগৃহীত

গুজব প্রতিরোধে প্রয়োজনে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউব বন্ধ করে দেওয়া হবে বলে মন্তব্য করেছেন আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি ও মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

রোববার সচিবালয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান কমিটির সভাপতি মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

মন্ত্রী বলেন, গুজব প্রতিরোধ ও সাইবার ক্রাইম নিয়ন্ত্রণে তাদের হেড অফিস এখানে না থাকার কারণে বিভিন্ন বিষয়ে আমাদের সুপারিশ তারা শোনে না। তারা যে শুনছে না সেটা আমরা পাবলিকলি প্রচার করব। প্রয়োজন হলে এগুলো কিছু সময়ের জন্য বন্ধ করে দেওয়া হবে।

তিনি বলেন, আন্তর্জাতিক সংস্থাকে আগে প্রোপার নোটিফাই করব। আমাদের অভিযোগ যথাযথভাবে আমলে না নিয়ে তারা এসব ক্রাইম, গুজব অব্যাহত রাখছে এবং তাদের পক্ষ থেকে প্রতিরোধের কোনো উদ্যোগ নেই। প্রথমে তাদের বারবার বলা হবে, দরকার হলে আমরা পত্রিকায় বিজ্ঞাপন আকারেও বলবো। যেন এ কথা বিশ্ববাসীর কাছে মনে না হয়, এখানে কোনো মৌলিক অধিকার ব্যাহত হচ্ছে।

আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি বলেন, সোশ্যাল মিডিয়ায় আইনের যে বিধানগুলো রয়েছে, কোনো অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া। তারা আমাদের অভিযোগগুলো তদন্ত করে ব্যবস্থা নিচ্ছে না। তাদের এই উদাসীনতা পাবলিক নোটিশের মাধ্যমে জনগণকে অবহিত করা, যদি কখনো এগুলো বন্ধ হয় দায়টা যেন সরকারের ওপর না আসে, তাদের ওপরেই যেন বর্তায়। তাদের আমরা কী অভিযোগ দিলাম সেগুলো যেন মানুষ জানে। আমরা অভিযোগ করে প্রতিকার পাচ্ছি না।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *