সারাদেশ

যশোরে পুলিশে চাকরি দেয়ার নামে প্রতারণা, আটক ২

ডেস্ক রিপোর্ট: যশোরে পুলিশে চাকরি দেয়ার নামে প্রতারণা, আটক ২

ছবি: বার্তা২৪.কম

যশোরে পুলিশে চাকরি দেয়ার নামে প্রতারণা করার দায়ে দুই প্রতারককে আটক করেছে ডিবি পুলিশ। তারা শুধুই পুলিশেই নয়, বিভিন্ন সরকারী চাকরির প্রলোভন দেখিয়ে চাকরি প্রত্যাশীদের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছেন।

আটককৃতরা হলেন, মণিরামপুর উপজেলার হাকোবা গ্রামের পলাশ কুশারী ও দূর্গাপুর গ্রামের বুলবুল মোড়ল।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) বিকেলে মণিরামপুর থেকে তাদেরকে আটক করা হয়। একই সাথে তাদের কাছ থেকে ১০০টি ব্যাংক চেক, ৩১০টি ব্ল্যাংক ষ্ট্যাম্প ও ১৪৭টি বিভিন্ন পরীক্ষার প্রবেশপত্র উদ্ধার করা হয়।

ডিবি জানায়, যশোরে এ বছরে জেলা পুলিশের কন্সটেবল পদে নিয়োগ পরীক্ষায় অংশ নিয়েছিলেন কেশরপুর উপজেলার মজিদপুর গ্রামের শ্যামল দাসের ছেলে সৌরভ কুমার দাস। তাকে চাকরি দেয়ার কথা বলে ১৩ লাখ টাকায় চুক্তি করে। এর প্রেক্ষিতে তারা ফাঁকা চেক ও স্ট্যাম্প গ্রহণ করেন তারা। কিন্তু চাকরি দিতে ব্যর্থ হয়। এরপর ওই চেক ও স্ট্যাম্প দিতে নানা ধরণের তালবাহানা শুরু করে। পরবর্তিতে বিষয়টি ডিবির কানে আসলে এলআইসি টিমের এসআই আব্দুল্লাহ আল মামুনের নেতৃত্বে একটি টিম এ দুই প্রতারককে আটক করে।

ডিবি পুলিশ আরও জানায়, তারা চাকরি দেয়ার কথা বলে চুক্তি করে চেক কিংবা স্ট্যাম্প নেন। কিন্তু তারা কারও সাথেই যোগাযোগ করে না। যেসব প্রার্থীদের স্বাভাবিক প্রক্রিয়ায় চাকরি হয়ে যায় তাদের কাছ থেকে নগদ টাকা হাতিয়ে নেন। আর যাদের হয়না তাদের ওই চেক ও স্ট্যাম্প নিয়ে নানা ধরণের প্রতারণা করেন। এসব করে তারা অল্পদিনেই আঙ্গুল ফুলে কলাগাছ বনে গেছেন বলে জানিয়েছেন স্থানীয়রা। এঘটনায় মণিরামপুর থানায় মামলা হয়েছে।

নওগাঁয় টাকার বিনিময়ে ভুয়া নিয়োগ চক্রের দুই সদস্য আটক

ছবি: সংগৃহীত

নওগাঁর বদলগাছীতে ভুয়া নিয়োগপত্র প্রদানের মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেয়া প্রতারক চক্রের মূল হোতাসহ দুইজনকে আটক করেছে র‌্যাব।

শুক্রবার (৫ এপ্রিল) ভোরে উপজেলার গোরশাহী এলাকা থেকে তাদের আটক করে র‌্যাব-৫। র‌্যাব-৫ জয়পুরহাট ক্যাম্প থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানানো হয়।

আটকরা হলেন- গোরশাহী গ্রামের তছির উদ্দিন মন্ডলের ছেলে নুরুল ইসলাম (৫৭) ও আজু খাঁ’র ছেলে কুদ্দুস খাঁ (৪০)।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়- নুরুল ইসলাম একজন প্রতারক সিন্ডিকেটের মূল হোতা। নুরুল ও তার সহযোগী কুদ্দুস র্দীঘদনি ধরে এ বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরি দেয়ার নামে প্রতারণা করে আসছিল। মুলহোতা নুরুল চাকরি প্রার্থীদের আশ্বস্ত করেন যে, তার উচ্চপদস্থ সেনা কর্মকর্তাদের সাথে তার ভাল সর্ম্পক আছে। তারা মিথ্যা আশ্বাস/ভুয়া নিয়োগপত্র প্রদানের মাধ্যমে প্রার্থীদের নিকট থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিতো।

২০২৩ সালে বাংলাদেশ সোনাবহিনীতে নিয়োগ চলাকালে নুরুল ও কুদ্দুস সিন্ডিকেট চাকরি প্রার্থী জনৈক ওমর ফারুক এর সাথে প্রতারণার মাধ্যমে চাকরি দেওয়ার প্রলোভন দেখিয়ে অবধৈভাবে ১২ লাখ টাকা চুক্তি করে। এরমধ্যে নগদ ৮ লাখ টাকা হাতিয়ে নেয় এবং একটি ভুয়া নিয়োগপত্র প্রদান করে।

জনৈক ওমর ফারুক নিয়োগকৃত পদে যোগদান করতে গেলে ভুয়া নিয়োগ পত্রের বিষয়টি জানতে পেরে নুরুল ও কুদ্দুস এর বিরুদ্ধে জয়পুরহাট র‌্যাব ক্যাম্পে প্রতারণার অভিযোগ করেন। অভিযোগের পর র‌্যাব-৫ এর একটি অভিযানিক দল প্রতারক চক্রের মূলহোতা নুরুল ইসলাম ও সহযোগী কুদ্দুস খাঁ কে আটকের জন্য বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে পরিচালনা করা হয়। এরপর শুক্রবার ভোরে তাদের নিজ এলাকা থেকে আটক করা হয়। আটককৃতদের যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ করতে বদলগাছী থানায় হস্তান্তর করা হয়েছে।

;

ব্যাংক লুটের ঘটনায় বান্দরবানের রুমা ও থানচিতে ৬ মামলা

ছবি: সংগৃহীত

বান্দরবানের রুমা ও থানচিতে তিনটি ব্যাংকে ডাকাতি, পুলিশ ও আনসারের অস্ত্র লুট, থানায় হামলা ও ব্যাংক ম্যানেজারকে অপহরণের ঘটনায় ছয়টি মামলা করেছে পুলিশ।

শুক্রবার (৫ এপ্রিল) দুপুরে থানচি থানা পরিদর্শন শেষে চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (প্রশাসন) সঞ্জয় সরকার সাংবাদিকদের এ তথ্য জানান।

ব্যাংক ডাকাতির ঘটনায় অজ্ঞাত পরিচয় ব্যক্তিদের আসামি করে রুমা ও থানচিতে মামলা দায়ের করা হয়।

জানা গেছে, শুক্রবার রুমা ও থানচি থানায় মামলাগুলো রেকর্ড করা হয়। মামলায় কুকি-চীন সন্ত্রাসীদের কথা উল্লেখ করা হয়েছে। সব মামলায় এজাহারে চার শতাধিক আসামি অজ্ঞাত লেখা রয়েছে। 

এর আগে, গত ২ এপ্রিল রাত ৯টার দিকে তারাবির নামাজ চলাকালে পাহাড়ি সন্ত্রাসীদের একটি সশস্ত্র গ্রুপ বান্দরবানের রুমায় সোনালী ব্যাংকের শাখায় ঢুকে ব্যাংকের ভল্ট ভেঙে টাকা লুট করে। এ সময় তারা ব্যাংকের আইনশৃঙ্খলায় নিয়োজিত পুলিশ সদস্যদের অস্ত্রও লুট করে। একই সঙ্গে মসজিদ থেকে ব্যাংকের ম্যানেজার নিজাম উদ্দিনকে অপহরণ করে নিয়ে যায়। পরদিন বুধবার দুপুরে থানচিতে মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে সোনালী ও কৃষি ব্যাংকের তিনটি শাখায় হামলা চালায় সশস্ত্র সন্ত্রাসীরা।

;

ভালুকায় ১৪০ বস্তা ভারতীয় চিনিসহ গ্রেফতার ১

ছবি: বার্তা২৪.কম

ময়মনসিংহের ভালুকায় অভিযান চালিয়ে ১৪০ বস্তা ভারতীয় চিনি উদ্ধারসহ ১ জনকে গ্রেফতার করেছে ভালুকা মডেল থানা পুলিশ।

মঙ্গলবার (৫ এপ্রিল) দুপুরে ভালুকা মডেল থানা ইনচার্জ ওসি শাহ কামাল আকন্দ এক প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে এ তথ্য জানান।

পুলিশ সূত্রে জানায় ৪ এপ্রিল বৃহস্পতিবার গোপন সংবাদের ভিত্তিতে উথুরা ইউনিয়নের বনগাঁও চান্দের বাজার এলাকায় অভিযান চালায় তারা। এসময় বনগাঁও গ্রামের মোঃ ইউসুফ আলীর ছেলে মোঃ খোরশেদ আলম (৩৮) এর মালিকানাধীন খোরশেদ ষ্টোর থেকে ১৪০ বস্তা ভারতীয় চিনি উদ্ধার করে পুলিশ। অভিনব কায়দায় ভারতীয় চিনির বস্তা পরিবর্তন করে ১৩৬ বস্তা তীর কোম্পানির বস্তার ভিতর ও ৪ বস্তা ফ্রেশ কোম্পানির বস্তার ভিতর রেখে খোরশেদ আলমের হেফাজতে রাখা হয়েছিলো। যার আনুমানিক বাজার মূল্য ৮ লক্ষ ৮২ হাজার টাকা।

এসআই মোঃ নজরুল ইসলামের নেতৃত্বে একটি টিম ওই ভারতীয় চিনি উদ্ধার অভিযানে অংশ নেয়। পুলিশের দেওয়া তথ্যমতে ভারতের সীমান্তবর্তী এলাকা ধোবাউরা থানার ঘোষগাঁও গ্রামের বাবুল মিয়ার ছেলে রুহুল আমিন (২৬) এর সহায়তার শুল্ক ফাঁকি দিয়ে চোরাচালানের মাধ্যমে চিনির বস্তাগুলো এনে খোরশেদ আলমের হেফাজতে রাখা হয়েছিলো।

ভালুকা মডেল থানা ইনচার্জ ওসি শাহ কামাল আকন্দ বলেন এ ঘটনায় ভালুকা মডেল থানার মামলা রজু করা হয়েছে এবং গ্রেফতারকৃত আসামী খোরশেদ আলমকে আদালতে প্রেরণ করা হয়েছে।

;

বিএনপি রাজনৈতিক অস্তিত্বের ভয়ে আবোল-তাবোল বলছে: আইনমন্ত্রী

ছবি: সংগৃহীত

বিএনপি রাজনৈতিক অস্তিত্বের ভয়ে আবোল-তাবোল বলছে বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

শুক্রবার (৫ এপ্রিল) দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলা পরিষদের সামনে ভারতের বিষয়ে বিএনপির অবস্থান সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, কোনো রাজনৈতিক দল যখন অস্তিত্বের ভয়ে থাকে তখনই তারা আবোল-তাবোল বলে। বিএনপিও আবোল-তাবোল বলছে, তা আমলে নেয়ার নয়।

পরে তিনি কসবা উপজেলা অডিটোরিয়ামে ৮০ জন নারী উদ্যোক্তার মাঝে ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন।

জেলা প্রশাসন এবং ব্রাহ্মণবাড়িয়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতর (হার পাওয়ার) আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান। এতে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোঃ শাখাওয়াত হোসেন, কসবা উপজেলা চেয়ারম্যান রাশেদুল কায়সার ভূঁইয়া জীবন, উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহরিয়ার মুক্তার প্রমুখ ।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *