আন্তর্জাতিক

ঈদুল ফিতরের তারিখ ঘোষণা করলো অস্ট্রেলিয়া

ডেস্ক রিপোর্ট: বিশ্বের প্রথম দেশ হিসেবে শাওয়াল মাসের চাঁদ ওঠার আগেই ঈদুল ফিতরের তারিখ ঘোষণা হয়েছে অস্ট্রেলিয়ায়। ফলে আগামী ১০ এপ্রিল বুধবার ঈদ উদযাপন করবেন অস্ট্রেলিয়ার বাসিন্দারা।

সোমবার (৮ এপ্রিল) অস্ট্রেলিয়ান ফতোয়া কাউন্সিল এক বিবৃতিতে এই নির্দেশনা দিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘যদিও এখনও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি, তবে স্থানীয় ও বৈশ্বিক জ্যোর্তিবিজ্ঞান পর্যবেক্ষণ সংস্থার প্রতিনিধিদের সঙ্গে আলোচনা ও সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে ফতোয়া কাউন্সিল এই মর্মে নিশ্চিত হয়েছে যে অস্ট্রেলিয়ার টাইমজোন অনুযায়ী সিডনি ও দক্ষিণ অস্ট্রেলিয়ায় আগামী ৯ এপ্রিল ভোর ৪টা ২০ মিনিটে নতুন চাঁদ উদয় হবে। ওই দিন সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫টা ৩৯ মিনিটে এবং সূর্যাস্তের ১২ মিনিট পর, ৫ টা ৫১ মিনিটে দেখা মিলবে নতুন চাঁদের। ফলে, আগামী ৯ এপ্রিল, মঙ্গলবার ১৪৪৫ হিজরি বর্ষের রমজান শেষ হবে এবং এদিন পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।’

খালিজ টাইমসের এক খবরে বলা হয়েছে, স্থানীয় ও বিশ্বব্যাপী পর্যবেক্ষণের পর অস্ট্রেলিয়ান ফতোয়া কাউন্সিল নিশ্চিত করেছে যে, সিডনি এবং পার্থে নির্দিষ্ট সময়ে ৯ এপ্রিল, ২০২৪ মঙ্গলবার নতুন চাঁদের জন্ম হবে। ফলে এই দিনই হবে রমজানের শেষ দিন। এবং বুধবার শাওয়াল মাস শুরু হবে এবং ঈদুল ফিতর উদযাপিত হবে।

শাওয়ালের প্রথম চাঁদ উদয়ের পর থেকেই প্রকৃত অর্থে শুরু হয়ে যায় ঈদুল ফিতর উদযাপন। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ উদযাপন শুরু হবে।

প্রসঙ্গত, অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইমাম কাউন্সিল এবং অস্ট্রেলিয়ান ফতোয়া কাউন্সিল সঠিক পদ্ধতিতে বিশ্লেষণ ও সাধারণ মূল্যবোধকে গুরুত্ব দিয়ে সিদ্ধান্ত নিয়ে থাকে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *