সারাদেশ

সৌদি পৌঁছেছেন ৪৯ হাজার ৬৭৪ হজযাত্রী

ডেস্ক রিপোর্ট: সৌদি পৌঁছেছেন ৪৯ হাজার ৬৭৪ হজযাত্রী

ছবি: সংগৃহীত

বাংলাদেশ থেকে চলতি মৌসুমে হজ পালন করতে এখন পর্যন্ত সৌদি পৌঁছেছেন ৪৯ হাজার ৬৭৪ জন হজযাত্রী। মোট ১২৬টি ফ্লাইটে তারা সৌদিতে পৌঁছান।

বৃহস্পতিবার (৩০ মে) হজ সম্পর্কিত সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

সৌদিতে যাওয়া হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩,৭৪৭ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৫ হাজার ৯২৭ জন হজযাত্রী সৌদিতে পৌঁছেছেন।

হেল্প ডেস্কের তথ্যমতে, এখন পর্যন্ত পরিচালিত মোট ১২৬টি ফ্লাইটের মধ্যে ৬১টি বিমান বাংলাদেশ এয়ারলাইনসের। এছাড়া সৌদি এয়ারলাইনসের ৪০টি এবং ফ্লাইনাস এয়ারলাইনসের ২৫টি ফ্লাইট রয়েছে।

গত ৯ মে বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম ডেডিকেটেড ফ্লাইট ৪১৫ জন হজযাত্রী নিয়ে সৌদির উদ্দেশ্যে যাত্রা করে। যার মাধ্যমে চলতি বছরের হজের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় গাইডসহ হজ পালনে সৌদি আরব যেতে পারবেন ৮৫ হাজার ২৫৭ জন। এর মধ্যে সরকারিভাবে নিবন্ধন করেছেন ৪ হাজার ৫৬২ জন। আর বেসরকারিভাবে নিবন্ধন করেছেন ৮০ হাজার ৬৯৫ জন। প্রতি ৪৪ জনের সঙ্গে একজন করে গাইড থাকবেন। সে হিসেবে এবার ১ হাজার ৮৯৯ জন গাইড যাবেন হজযাত্রীদের সঙ্গে।

সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন হজ অনুষ্ঠিত হতে পারে। এবার হজ কার্যক্রমে অংশগ্রহণকারী এজেন্সির সংখ্যা ২৫৯টি। হজ ফ্লাইট শুরু হয়েছে ৯ মে। শেষ হজ ফ্লাইট আগামী ১০ জুন। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট ২০ জুন, আর শেষ ফিরতি ফ্লাইট ২২ জুলাই।

বাড্ডায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, নিহত ১

বাড্ডায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ

রাজধানীর বাড্ডা ৪নং ডি আই টি রোডে একটি তিনতলা ভবনের নিচ তলায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ১ জন নিহত ও ১ জন আহত হয়েছেন।

বৃহস্পতিবার (৩০মে) ভোর ৬টা ৪৩ মিনিটে এ ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের কর্মকর্তা তালহা বিন জসিম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ভোর ৬টা ৪৩ মিনিটে বাড্ডার ৪নং ডি আই টি রোডে তিনতলা একটি ভবনের নিচ তলায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে গ্যাস সিলিন্ডার লিকেজ থেকে বিস্ফোরণের ঘটনা ঘটতে পারে। তবে তদন্ত করে নিশ্চিত হওয়া যাবে।

তিনি বলেন, এ ঘটনায় ১ জন নিহত ও ১ জন আহত হয়েছেন। বারিধারা ফায়ার স্টেশনের ২টি ইউনিট ঘটনাস্থলে কাজ করেছে।

;

মহিষ কাটা পড়ে আটকা ‘কক্সবাজার এক্সপ্রেস’

মহিষ কাটা পড়ে আটকা ‘কক্সবাজার এক্সপ্রেস’

ঢাকা থেকে কক্সবাজারগামী ট্রেন কক্সবাজার এক্সপ্রেসে মহিষ কাটা পড়েছে। ফলে প্রায় দেড় ঘণ্টা ধরে আটকা পড়েছে ট্রেনটি।

বৃহস্পতিবার (৩০ মে) সকাল ৭টার দিকে কক্সবাজারের রামু রশিদনগর এলাকায় এঘটনা ঘটে।

বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন, রামু রেলস্টেশনের স্টেশন মাস্টার মাহাবুবুর রহমান।

তিনি বলেন, ইসলামাবাদ-রামুর মাঝামাঝি এলাকায় কক্সবাজার এক্সপ্রেসে মহিষ কাটা পড়ার কারণে আটকে পড়েছে। মহিষ সরানোর কাজ চলছে। সেটি সরিয়ে দ্রুত ট্রেনটি আবারো রওয়ানা হবে কক্সবাজারের উদ্দেশ্যে।

;

দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড় হতে পারে যেসব জেলায়

ছবি: সংগৃহীত

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, দেশের দুই বিভাগের ওপর দিয়ে বৃহস্পতিবার (৩০ মে) দুপুর ১টার মধ্যে সর্বোচ্চ ৬০ কিমি বেগে ঝড় বয়ে যেতে পারে। সেই সঙ্গে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিমি বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে বুধবার সন্ধ্যায় দেওয়া তিন দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বৃহস্পতিবার (৩০ মে) রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য জায়গায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমবে। তবে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শুক্রবার (৩১ মে) রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শনিবার (০১ জুন) রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ সময় তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

বর্ধিত পাঁচ দিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু চট্টগ্রাম উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে।

;

আজ পটুয়াখালী যাচ্ছেন প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত দুর্গত এলাকা পরিদর্শনের অংশ হিসেবে আজ (বৃহস্পতিবার) পটুয়াখালী যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানিয়েছেন।

গত মঙ্গলবার (২৮ মে) দুপুরে আওয়ামী লীগের সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত বিফ্রিংয়ে তিনি এ তথ্য জানান।

প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষ্যে ইতিমধ্যে জেলা প্রশাসন ও জেলা আওয়ামী লীগের পৃথক দুইটি জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া মঙ্গলবার বিকেল সারে পাঁচটা নাগাদ পটুয়াখালী-কুয়াকাটা মহাসড়কে প্রধানমন্ত্রীকে বহনকারী কালো রঙের দুটি মার্সিডিজ বেঞ্জ গাড়িসহ একটি গাড়ি বহর কুয়াকাটার পথে গিয়েছেন।

প্রধানমন্ত্রী আগমনের বিষয়ে জেলা প্রশাসক মো. নূর কুতুবুল আলম বলেন, আগামী ৩০ মে প্রধানমন্ত্রী পটুয়াখালী সফর করবেন। তবে আমরা এখনও অফিসিয়ালি কোন চিঠি পাইনি। প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষ্যে আমরা সকল প্রকার প্রস্তুতি নিয়ে আমরা কাজ করছি। এসময় তিনি দুর্গত এলাকা পরিদর্শন করে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণে অংশ গ্রহণ করবেন বলেও আমাদের জানানো হয়েছে।

জেলা আওয়ামী সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী আলমগীর বলেন, ১৯৭০ সালের প্রলয়ঙ্কারী ঝড়ে এই এলাকার ব্যাপক ক্ষতি হয়েছিল, তখন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই এলাকায় এসেছিলেন দুর্গতদের খোঁজ খবর নিতে। আমরা বিশ্বস্ত সূত্রে জেনেছি, প্রধানমন্ত্রী কলাপাড়ায় আসবেন দুর্গতদের খোঁজ খবর নিতে৷ তবে আমরা এখন পর্যন্ত অফিসিয়াল কোনো চিঠি পাইনি। প্রধানমন্ত্রীর আগমনের সংবাদে আমরা আওয়ামী নেতা কর্মীসহ জেলার সকল মানুষ খুবই আনন্দিত। আমরা তাকে বরণ করে নিতে প্রস্তুত।

জেলা প্রশাসক মো. নূর কুতুবুল আলম জানিয়েছেন, ঘূর্ণিঝড় রেমালের আঘাতে পটুয়াখালীর অন্তত ৩ লাখ ২৭ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। জেলার ২৩৫টি ঘরবাড়ি পুরোপুরি বিধ্বস্ত ও ১ হাজার ৮৬৫টি বাড়িঘর আংশিক বিধ্বস্ত হয়েছে এতে। এছাড়া কৃষিক্ষেত্রে ২৬ কোটি ২১ লাখ ও মৎস্য খাতে ২৮ কোটি ৬৯ লাখ টাকার ক্ষতি সাধিত হয়েছে।

প্রসঙ্গত, রোববার (২৬ মে) দিবাগত রাতে দেশের দক্ষিণাঞ্চলীয় উপকূলে প্রথম আঘাত হানে ঘূর্ণিঝড় রেমাল। সর্বোচ্চ ১১১ কিলোমিটার বেগে পটুয়াখালীর খেপুপাড়ার ওপর দিয়ে বয়ে যায় ঘূর্ণিঝড়টি। এর প্রবল আঘাতে ক্ষতিগ্রস্ত হয় দেশের অন্তত ১৯টি জেলা। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় পটুয়াখালী, ভোলা ও বাগেরহাট।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *