সারাদেশ

নড়াইল নার্সিং কলেজের সমস্যা সমাধানের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

ডেস্ক রিপোর্ট: নড়াইল নার্সিং কলেজের সমস্যা সমাধানের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

ছবি: সংগৃহীত

নড়াইল নার্সিং কলেজের শিক্ষকের শূন্যপদ পূরণ, সুপেয় পানির ব্যবস্থা, নিরাপত্তা প্রহরী নিয়োগ, স্থানীয় বখাটেদের উৎপাত বন্ধ, শিক্ষাবৃত্তি চালুসহ বিভিন্ন দাবিতে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা।

শনিবার (১ জুন) শিক্ষার্থীদের আয়োজনে কলেজ চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে সিভিল সার্জন কার্যালয় ঘেরাও করে শিক্ষার্থীরা তাদের দাবি-দাওয়া পূরণে স্লোগান দিতে থাকেন। ২৪ ঘন্টার মধ্যে দাবি পূরণ না হলে ক্লাসে ফিরে যাবেন না বলে ঘোষণা দেন তারা।

শিক্ষার্থীরা বলেন, নড়াইল নার্সিং কলেজে শিক্ষক স্বল্পতার জন্য পড়াশোনা ব্যাহত হচ্ছে। আর দুই মাস পর পরীক্ষা হওয়ার কথা থাকলেও পড়াশোনায় কোনো অগ্রগতি হয়নি। এছাড়া কলেজে কোনো নিরাপত্তাকর্মী নেই। যার কারণে কলেজের শতাধিক শিক্ষার্থী চরম নিরাপত্তাহীনতায় ভুগছেন। তাছাড়া স্থানীয় বখাটে ও প্রভাবশালীদের উৎপাতে তাদের নিরাপত্তা নিয়ে সব সময় চরম উদ্বিগ্ন থাকতে হয়। কলেজে অনেক দরিদ্র পরিবারের সন্তানরা পড়াশোনা করছে। অন্যত্র সরকারি শিক্ষা বৃত্তি চালু থাকলেও নড়াইল নার্সিং কলেজে এখনো পযন্ত তা চালু হয়নি। এ কারণে তাদের পড়াশোনা কষ্টসাধ্য হয়ে পড়ছে। এছাড়া সুপেয় পানির অভাব থাকায় শিক্ষার্থীরা বাইরে থেকে পানি কিনতে বাধ্য হচ্ছে। এ সময় সিভিল সার্জন ডাক্তার সাজেদা বেগম পলিন বলেন, শিক্ষার্থীদের দাবি পূরণের ব্যাপারে সংশ্লিষ্ট দপ্তরে কথা বলে এসব সমস্যা সমাধানের চেষ্টা করা হবে।

ডিএমপি কমিশনারের সঙ্গে শিল্পী সমিতির নব-নির্বাচিত নেতাদের সাক্ষাৎ

ছবি: সংগৃহীত

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নব-নির্বাচিত কমিটির নেতারা।

শনিবার (১ জুন) দুপুরে ডিএমপি হেডকোয়ার্টার্সে শিল্পী সমিতির নেতারা সৌজন্য সাক্ষাত করেন।

সাক্ষাতকালে ডিএমপি কমিশনার সংগঠনটির নবনির্বাচিত কমিটির নেতাদের সঙ্গে কুশলাদি ও শুভেচ্ছা বিনিময় করেন। এসময় দেশীয় চলচ্চিত্রকে এগিয়ে নিতে কমিটির প্রতি আহ্বান জানান ডিএমপি কমিশনার।

জানা গেছে, শিল্পীদের সম্মান, প্রশাসনিক সহযোগিতাসহ বিভিন্ন সমস্যায় পুলিশকে পাশে থাকার জন্য কমিশনারকে আহ্বান করা হয়। এসময় কমিশনারও তাদেরকে সহায়তা দেবেন বলে আশ্বস্ত করেন।

এ বিষয় ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেন, ‘চলচ্চিত্র শিল্পী সমিতির নতুন কমিটির নেতারা এসেছিল। তাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছি। তাদের নানা সমস্যায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ সব সময় পাশে থাকবে।’

তিনি আরও বলেন, ‘সমাজে শিল্পীদের গুরুত্ব অনেক বেশি। কারণ, শিল্পী তাঁর সৃষ্টকর্ম দিয়ে সাধারণকে প্রভাবান্বিত করার ক্ষমতা রাখেন। শিল্পী সমিতির নেতাদের হাত ধরে বাংলাদেশি চলচ্চিত্র অনেক এগিয়ে যাবে বলে আমি আশাবাদী।’

এ সময় উপস্থিত ছিলেন ডিএমপির অতিরিক্ত কমিশনার ড. খ. মহিদ উদ্দিন ও যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার। অন্যদিকে মিশা-ডিপজলের সঙ্গে ছিলেন চিত্রনায়িকা পলি, রত্না, শাহনূর, দিলারা ইয়াসমিন, অভিনেতা জয় চৌধুরী, সনি রহমান, সুব্রত, আলীরাজ, চুন্নু, আরমান প্রমুখ।

প্রসঙ্গত, গত ১৯ এপ্রিল চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদের নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে সভাপতি পদে মিশা সওদাগর এবং সাধারণ সম্পাদক পদে মনোয়ার হোসেন ডিপজল জয়লাভ করেন।

;

বাংলাদেশে ৫০ লাখ স্কাউট তৈরির লক্ষ্যমাত্রা পূরণের আহ্বান রাষ্ট্রপতির

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ২০৩০ সালের মধ্যে বাংলাদেশে ৫০ লাখ স্কাউট তৈরির লক্ষ্যমাত্রা পূরণে সংশ্লিষ্ট সকলকে নিরলস প্রয়াস চালানোর আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ‘বর্তমানে সংগঠনটির সদস্য সংখ্যা ২৫ লাখের অধিক। ২০৩০ সালের মধ্যে বাংলাদেশে ৫০ লাখ স্কাউট তৈরির লক্ষ্যমাত্রা পূরণে স্কাউট আন্দোলনের এই ধারা অব্যাহত রাখতে হবে। এজন্য আমি সংশ্লিষ্ট সকলকে নিরলস প্রয়াস চালানোর আহ্বান জানাচ্ছি।’

আগামীকাল রোববার (২ জুন) ‘বাংলাদেশ স্কাউটসের জাতীয় কাউন্সিলের ৫২তম বার্ষিক (ত্রৈবার্ষিক) সাধারণ সভা’ উপলক্ষে আজ শনিবার (১ জুন) দেওয়া এক বাণীতে তিনি এই আহ্বান জানান।

রাষ্ট্রপতি বাংলাদেশ স্কাউটসের জাতীয় কাউন্সিলের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বাংলাদেশ স্কাউটস ও কাউন্সিলের সকল সদস্যকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

মো. সাহাবুদ্দিন বলেন, স্কাউটিং সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা অনুযায়ী নিয়মিত প্রশিক্ষণ ও ব্যক্তি জীবনে এর প্রতিফলন ঘটিয়ে যুব সম্প্রদায়কে আত্মনির্ভর, সচ্চরিত্রবান ও আদর্শ নাগরিক হিসেবে গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

তিনি বলেন, শিশু, কিশোর ও যুবদের বিভিন্ন অরাজনৈতিক, সেবামূলক ও শিক্ষামূলক কার্যক্রমে অনুপ্রাণিত ও অভ্যস্ত করতে স্কাউট আন্দোলনের গুরুত্ব অপরিসীম। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐকান্তিক আগ্রহে ১৯৭২ সালে দেশে স্কাউটিং যাত্রা শুরু করে।

রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ স্মার্ট দেশে পরিণত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘রূপকল্প ২০৪১’ ঘোষণা করেছেন। এ লক্ষ্য অর্জনে দেশের যুব সম্প্রদায়কে মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত, দক্ষ ও মানবিক মূল্যবোধসম্পন্ন স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। স্কাউট আন্দোলন এক্ষেত্রে ইতিবাচক অবদান রাখতে পারে।

তিনি আশা প্রকাশ করেন, এই কাউন্সিল সভায় নির্বাচিত নতুন নেতৃত্ব দক্ষতা ও যোগ্যতার সাথে স্কাউটিং আন্দোলনকে এগিয়ে নিবে।

রাষ্ট্রপতি স্কাউটিং এ কৃতিত্বপূর্ণ কাজ ও গুরুত্বপূর্ণ অবদান রাখায় এবছর পদকপ্রাপ্ত স্কাউট সদস্যদের অভিনন্দন জানান।

তিনি বাংলাদেশ স্কাউটসের জাতীয় কাউন্সিলের ৫২তম বার্ষিক (ত্রৈবার্ষিক) সাধারণ সভার সার্বিক সাফল্য কামনা করেন।

;

গরমে স্বস্তির খবর দিল আবহাওয়া অফিস

ছবি: বার্তা২৪.কম

ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবের পর রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে মেঘ ও রোদের খেলার মধ্যে বেশ ভ্যাপসা গরম বিরাজমান। এতে জনজীবনে নেমে এসেছে অস্বস্তিকর পরিবেশ। এমন পরিস্থিতে সুখবর দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সংস্থাটি এক বিজ্ঞপ্তিতে জানায়, আগামী তিন দিন দেশের আট বিভাগেই টানা বৃষ্টি হবে। কোথাও মাঝারি আবার কোথাও কোথাও ভারী বৃষ্টিও হতে পারে। এতে তাপমাত্রা কমার পাশাপাশি গরমের তেজও কমে আসবে।

শনিবার (১ জুন) রাতে দেওয়া ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এমন তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণপশ্চিমাঞ্চল হয়ে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ঢাকা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, রংপুর এবং রাজশাহী বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু আরো অগ্রসর হওয়ার জন্য পরিস্থিতি অনুকূলে রয়েছে।

এ অবস্থায় আগামী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; ঢাকা, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে।

এ সময় ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারিপুর, রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, রংপুর, মৌলভীবাজার, চাঁদপুর, নোয়াখালী, বাগেরহাট, যশোর, বরিশাল, পটুয়াখালী ও ভোলা জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ প্রশমিত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বৃষ্টির কারণে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

এদিকে রোববার (২ জুন) সন্ধ্যা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া পূর্বাভাস বলছে, কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

;

কক্সবাজারে পানিতে ডুবে একদিনে ৪ মৃত্যু

কক্সবাজারে পানিতে ডুবে একদিনে ৪ মৃত্যু

কক্সবাজারে পানিতে ডুবে একদিনে চার শিশুর মৃত্যুর ঘটনা ঘটেছে। যার মধ্যে পুকুরে ডুবে খালা-ভাগ্নির মৃত্যু, মসজিদের পুকুরে নেমে স্কুলছাত্রের মৃত্যু এবং সমুদ্রে বড় ভাইকে বাঁচাতে গিয়ে মৃত্যু হয় ছোট ভাইয়ের।

শনিবার (১ জুন) কক্সবাজারের পেকুয়া, মহেশখালী এবং কক্সবাজার শহরে এমন মর্মান্তিক তিনটি পৃথক ঘটনা ঘটে।

পেকুয়ায় পুকুরে ডুবে খালা-ভাগ্নির মৃত্যু

শনিবার (১ জুন) সকালে কক্সবাজারের পেকুয়া উপজেলার বারবাকিয়া ইউনিয়নের কাদিমাকাটা গ্রামে পুকুরের পানিতে ডুবে জন্নাতুল মাওয়া (৫) ও সিদরাতুল জন্নাত মুনিরা (৪) নামে দুই শিশুর মৃত্যু ঘটনা ঘটে।

জন্নাতুল মাওয়া ওই গ্রামের জহির আলমের মেয়ে ও মুনিরা একই উপজেলার টৈটং ইউনিয়নের মধুখালী গ্রামের বেলাল হোছাইনের মেয়ে। তারা সম্পর্কে খালা-ভাগ্নি।

স্থানীয় ওসমান নামে একজন জানান, সিদরাতুল জান্নাত মুনিরা নানার বাড়িতে বেড়াতে এসেছিল। সকালে খালা জান্নাতুল মাওয়া ও ভাগ্নি মুনিরা খেলতে গিয়ে বাড়িতে না ফেরায় পরিবারের লোকজন তাদের খোঁজ না পেয়ে খোঁজাখুঁজি করলে পাশের বাড়ির একটি পুকুরে তাদের লাশ দেখতে পায়। একপর্যায়ে তারা শিশু দু’টির মৃতদেহ উদ্ধার করে।

ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান জাহেদুল ইসলাম জানান, পরিবারের লোকজনের অগোচরে খেলতে গিয়ে কেউ একজন পুকুরে পড়ে গেলে অপরজন তাকে বাঁচাতে গিয়ে দুইজনের মৃত্যু হয় বলে ধারণা করা হচ্ছে। এমন ঘটনা খুবই মর্মান্তিক।

মহেশখালীতে পুকুর থেকে স্কুল ছাত্রের মরদেহ উদ্ধার

শনিবার (১ জুন) দুপুরে মহেশখালী উপজেলার হোয়ানকের ছনখোলা পাড়া জামে মসজিদের পুকুরে ভাসমান অবস্থায় নকীবুল ইসলাম (৯) নামের এক স্কুল ছাত্রের মরদেহ উদ্ধার করা হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে খেলতে গিয়ে পুকুরে পড়ে তার মৃত্যু হয়েছে।

নকীবুলের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে তার পিতা খাইরুল আমিন জানায়, নকীবুলকে আজকে দুপুরে অনেক খোঁজাখুঁজির পর পাওয়া না গেলে, একপর্যায়ে ছনখোলা পাড়া কেন্দ্রীয় জামে মসজিদ এলাকার খুঁজতে গিয়ে পুকুরে ভাসমান অবস্থায় তার মরদেহ পাওয়া যায়। তাঁকে উদ্ধার করে নিকটস্থ চিকিৎসকের কাছে নেওয়া হলে, কর্তব্যরত চিকিৎসক নকীবুল কে মৃত ঘোষণা করে।

নিহত নকীবুল হোয়ানকের হরিয়ার ছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪র্থ শ্রেণির শিক্ষার্থী। তার এমন মর্মান্তিক মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

বড় ভাইকে বাঁচাতে গিয়ে প্রাণ গেলো ছোট ভাইয়ের

কক্সবাজার শহরের নাজিরারটেক সমুদ্রে মাছ ধরতে গিয়ে শনিবার (১ জুন) দুপুর ২টার দিকে ঢেউয়ের কবলে পড়ে রিফাত নামের এক কিশোর। পরে ওই কিশোরকে ঢেউয়ের কবল থেকে বাঁচাতে যায় এক সঙ্গে মাছ ধরতে আসা তার আপন ছোট ভাই সিফাত আলম। এতে ঢেউয়ের কবল থেকে রিফাত বেঁচে গেলেও বেঁচে ফিরেনি সিফাত আলম। বড় ভাইকে বাঁচাতে গিয়ে ঢেউয়ের কবলে পড়ে মৃত্যু হয় তার।

নিহতের পিতা আব্দুস শুকুর জানান, ছোট একটি জাল নিয়ে রিফাত-সিফাত দুই ভাই নাজিরারটেক সাগরে খেলার ছলে মাছ ধরতে যায়। সেখানে রিফাত (বড় ছেলে) সমুদ্রের ঢেউয়ের কবলে পড়ে। তাকে বাঁচাতে গিয়ে তার ছোট ছেলে সিফাত আলম (১০) জালসহ ঢেউয়ের কবলে পড়ে। পরবর্তীতে তাকে মুমূর্ষু অবস্থায় কক্সবাজার সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *