সারাদেশ

জেনে নিন হজের পাঁচ দিনের ধারাবাহিক কাজ

ডেস্ক রিপোর্ট: চলতি বছর বাংলাদেশ থেকে ব্যবস্থাপনাসহ ৮৫ হাজার ১২৯ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। বিভাগ অনুযায়ী এবার সবচেয়ে বেশি মানুষ হজপালনের উদ্দেশ্যে সৌদি আরব গেছেন ঢাকা বিভাগ থেকে। আর সবচেয়ে কম হজযাত্রী বরিশাল বিভাগের। জেলা হিসেবেও ঢাকা এগিয়ে, সবচেয়ে কম যাত্রী রাঙামাটির।

বৃহস্পতিবার (১৩ জুন) ধর্ম মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা বিভাগ থেকে হজযাত্রীদের এই পরিসংখ্যান জানা গেছে।

পরিসংখ্যান মতে ঢাকা বিভাগ থেকে ৩২ হাজার ৫৮০ জন, চট্টগ্রাম থেকে ১৬ হাজার ৩৯২ জন, রাজশাহী থেকে ১১ হাজার ৮৮৫ জন, রংপুর থেকে ৬ হাজার ৭১৪, খুলনা থেকে ৬ হাজার ২২৮ জন, ময়মনসিংহ বিভাগ থেকে ৫ হাজার ৬২৯, সিলেট থেকে ২ হাজার ৯১৩ ও বরিশাল থেকে ২ হাজার ৯১১ জন হজযাত্রী হজপালনে সৌদি আরব পৌঁছেছেন।

জেলার তথ্য অনুযায়ী বরিশাল বিভাগের বরগুনা জেলায় ২৩০, বরিশালে ৯৭৮, ভোলায় ৬৯৩, ঝালকাঠিতে ২০০, পটুয়াখালীতে ৫৩৭, পিরোজপুরে ২৭৩ জন হজযাত্রী রয়েছেন।

চট্টগ্রাম বিভাগের ব্রাহ্মণবাড়িয়ায় এক হাজার ৩৪১, চাঁদপুরে ১ হাজার ৪২, চট্টগ্রামে ৬ হাজার ৩২৫, কক্সবাজারে ৬৩৮, কুমিল্লায় তিন হাজার ৫৫৪, ফেনীতে এক হাজার ৫৭, খাগড়াছড়িতে ১২৭, লক্ষ্মীপুরে ৬৮৫, নোয়াখালীতে এক হাজার ৪৫৩, রাঙ্গামাটি ৭৮ ও বান্দরবান ৯১ জন হজযাত্রী রয়েছেন।

ঢাকা বিভাগের ফরিদপুরে ৬৫৪, গাজীপুরে ২ হাজার ৯২, গোপালগঞ্জে ৪০৫, কিশোরগঞ্জে এক হাজার ১৯, মাদারীপুরে ৪৮৮, মানিকগঞ্জে ৩৫০, মুন্সীগঞ্জে ১ হাজার ২০, নারায়ণগঞ্জে ২ হাজার ৪০, নরসিংদীতে এক হাজার ১০, রাজবাড়ীতে ২৮৬, শরীয়তপুরে ৫১৮, টাঙ্গাইলে এক হাজার ৭৭২ ও ঢাকা জেলায় ২০ হাজার ৭২৩ জন হজযাত্রী রয়েছেন।

খুলনা বিভাগের বাগেরহাটে ৩৭৫, চুয়াডাঙ্গায় ৪৫১, যশোরে এক হাজার ২২৪, ঝিনাইদহে ৫৭০, খুলনায় এক হাজার ৩৪২, কুষ্টিয়ায় ৭৬৬, মাগুরায় ২৮৪, মেহেরপুরে ২৫৯, নড়াইলে ২৩৫ ও সাতক্ষীরায় ৭২২ জন হজযাত্রী রয়েছেন।

ময়মনসিংহ বিভাগে জামালপুরে এক হাজার ৫২২, ময়মনসিংহে ২ হাজার ৮৬৬, নেত্রকোনায় ৫৮১, শেরপুরে ৮৩৮ জন হজযাত্রী রয়েছেন।

এ ছাড়া রাজশাহী বিভাগের বগুড়ায় ২ হাজার ২২, চাঁপাইনবাবগঞ্জে এক হাজারা ৬, জয়পুরহাটে ৬০৩, নওগাঁয় ১ হাজার ৬৬১, নাটোরে এক হাজার ৫৩, পাবনায় এক হাজার ৩৯১, রাজশাহীতে ২ হাজার ৩১৪, সিরাজগঞ্জে ১ হাজার ৮৩৫ জন হজযাত্রী রয়েছে।

রংপুর বিভাগের দিনাজপুরে এক হাজার ৬৬৯, গাইবান্ধায় ৮০২, কুড়িগ্রামে ৬২৭, লালমনিরহাটে ৪১৭, নীলফামারীতে ৫০২, পঞ্চগড়ে ৩৮১, রংপুরে ১ হাজার ৫২৫ ও ঠাকুরগাঁয়ে ৭৯১ জন হজযাত্রী রয়েছেন।

সিলেটে বিভাগের হবিগঞ্জে ৫১৬, মৌলভীবাজারে ৪৮১, সুনামগঞ্জে ৩৫৪ এবং সিলেটে এক হাজার ৫৬২ জন হজে গমন করেছেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *