সারাদেশ

আন্দোলনে আহত শিক্ষার্থীদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: আইনমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: আন্দোলনে আহত শিক্ষার্থীদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: আইনমন্ত্রী

ছবি: আইনমন্ত্রী আনিসুল হক

আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, কোটা সংস্কার আন্দোলনে আহত শিক্ষার্থীদের চিকিৎসার ভার সরকার গ্রহণ করবে। পাশাপাশি এই আন্দোলনে অংশ নেয়ার কারণে কোন সাধারণ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা হলে, তাদের বিষয়টিও বিবেচনা করবে সরকার।

মঙ্গলবার ( ২৩ জুলাই) দুপুরে রাজধানীর গুলশানে আইনমন্ত্রীর বাসভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

এ সময় আরও উপস্থিত ছিলেন জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাতসহ জনপ্রশাসন বিভাগের সচিব এবং আইন ও বিচার বিভাগের সচিব।

আইনমন্ত্রী বলেন, সরকার কোটা সংস্কারের ব্যাপারে সর্বোচ্চ আদালতের যে রায় তা পুরোপুরি প্রতিপালন করেছে। এছাড়া সহিংসতায় হতাহতের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এই তদন্ত কমিটি বিষয়গুলো তদন্ত করে দেখবে। অবস্থা একটু শান্ত হলেই, যে স্থানে এসব ঘটনা হয়েছে সেই স্থানগুলো কমিটি পরিদর্শন করবে। সাধারণ শিক্ষার্থী যারা এসব ঘটনায় আহত হয়েছেন তাদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার।

এছাড়া আন্দোলনে অংশ নেয়ায় যদি কোন শিক্ষার্থী মামলার শিকার হন, সেক্ষেত্রে কাগজপত্রসহ যোগাযোগ করা হলে সরকারের তরফে বিষয়টি দেখা হবে। পাশাপাশি শিক্ষার পরিবেশ রক্ষা এবং শিক্ষাঙ্গনে শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টিও সরকার দেখবে।

নতুন সূচিতে সরকারি-বেসরকারি অফিস খুলছে বুধবার

ছবি: সচিবলায়

রাজধানীসহ সারা দেশে কোটা সংস্কার আন্দোলনের জেরে কারফিউ জারি করায় সাধারণ ছুটির কবলে পড়ে দেশ। আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি হওয়ায় সাধারণ ছুটি শেষে সব সরকারি-বেসরকারি অফিস আগামী বুধবার (২৪ জুলাই) খুলছে।

তবে অফিস সূচিতে পরিবর্তন এনেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। বেলা ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত খোলা থাকবে। মঙ্গলবার (২৩ জুলাই) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ কথা জানানো হয়েছে।

এর আগে সরকাররোববার ও সোমবার (২১ ও ২২ জুলাই ) দুই দিনের সাধারণ ছুটি ঘোষণা করেছিল। পরে আরও একদিন (মঙ্গলবার) সরকারি ছুটি বাড়ানো হয়।

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে দেশের উদ্ভূত পরিস্থিতিতে জারি করা কারফিউ আগামী বুধবার ও বৃহস্পতিবার ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ এবং নরসিংদীতে বলবৎ থাকবে। তবে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতি থাকবে।

;

ডিএমপির ৮ থানার ওসি বদলি

ছবি: ডিএমপি

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) আট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বদলি করা হয়েছে। সোমবার (২২ জুলাই) পুলিশ সদর দফতর থেকে বদলির এই আদেশ দেয়া হয়।

বদলি হওয়া ওসিদের মধ্যে রয়েছেন ধানমন্ডি থানার পারভেজ ইসলাম, মোহাম্মদপুর থানার মাহফুজুল হক ভূঁইয়া, খিলক্ষেত থানার হুমায়ন কবির, কাফরুল থানার ফারুকুল আলম, দারুস সালাম থানার সিদ্দিকুর রহমান, তুরাগ থানার শেখ সাদিক, দক্ষিণখান থানার আমিনুল বাশার ও কামরাঙ্গীরচর থানার শাকের মোহাম্মদ জুবায়ের।

পুলিশ সদর দফতরের পক্ষ থেকে গণমাধ্যমকে জানানো হয়, এটা নিয়মিত বদলির অংশ। এর সঙ্গে আন্দোলন মোকাবিলার কোনো সম্পর্ক নেই।

;

বুধ-বৃহস্পতিবার আদালতের কার্যক্রম চলবে: সুপ্রিম কোর্ট

আদালতের কার্যক্রম চলবে বুধ-বৃহস্পতিবার: সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট জানিয়েছেন আগামী বুধ এবং বৃহস্পতিবার (২৪ ও ২৫ জুলাই) আদালতের কার্যক্রম চলবে।

মঙ্গলবার (২৩ জুলাই) সন্ধ্যায় এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আপিল বিভাগ, হাইকোর্ট ও নিম্ন আদালতে বিচারকাজ চলবে।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে রাজধানীসহ সারা দেশে তাণ্ডব শুরু হলে শুক্রবার (১৯ জুলাই) দিবাগত রাত ১২টা থেকে রোববার (২১ জুলাই) সকাল ১০টা পর্যন্ত কারফিউ জারি করে সরকার। তবে এর মধ্যেই রোববার নজিরবিহীনভাবে বসে আদালত। এদিন কোটা সংস্কার করে রায় দেন আপিল বিভাগ।

গত রোববার (২১ জুলাই) থেকে মঙ্গলবার (২৩ জুলাই) পর্যন্ত সারা দেশে সাধারণ ছুটি ঘোষণা করে জনপ্রসাশন মন্ত্রণালয়। এরপর অনির্দিষ্টকালের জন্য কারফিউ বাড়ানো হয়। যদিও প্রতিদিন কয়েক ঘণ্টার জন্য কারফিউ শিথিল করা হয়েছিল।

এ ধারাবাহিকতায় বুধ ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ঢাকাসহ আশপাশের ৪ জেলায় কারফিউ শিথিল থাকবে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ ছাড়া বাকি জেলাগুলোর সিদ্ধান্ত নেবে জেলা প্রশাসন।

এদিকে, বুধবার থেকে সরকারি-বেসরকারি অফিস বেলা ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত জানিয়েছে জনপ্রসাশন মন্ত্রণালয়। আগামী দুই দিন (বুধ ও বৃহস্পতিবার) বেলা ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চার ঘণ্টা করে সব বাণিজ্যিক ব্যাংকও খোলা থাকবে। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এ সময়সূচিতেই ব্যাংকিং কার্যক্রম চালু থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

;

কৈফিয়ত, আবার চালু হলো বার্তা২৪.কম

চালু হলো বার্তা২৪.কম

বার্তা২৪.কম-এর প্রিয় পাঠক ও গ্রাহক, শুভানুধ্যায়ী আপনাদের শুভেচ্ছা। আমরা গভীর অনুশোচনার সাথে জানাচ্ছি যে দেশে উদ্ভুত পরিস্থিতির কারণে ইন্টারনেট বন্ধ থাকায় সম্পূর্ণ অনলাইনভিত্তিক সংবাদ মাধ্যম বার্তা২৪.কম-এ গত পাঁচদিন কোনো খবর পরিবেশন করা সম্ভব হয়নি।

এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যমেও আমরা আমাদের বিপুল সংখ্যক অনুসারীর কাছে কোন আপডেট দিতে পারিনি।

সরকার সীমিত পরিসরে ইন্টারনেট সেবা চালু করেছে। আমরা আবার ফিরেছি। আমাদের বার্তা বিভাগ আবারও সংক্রিয় হয়ে উঠেছে। খবর সংগ্রহের জন্য আমাদের সংবাদ কর্মীরা আবারও ছুটতে শুরু করেছে। পাঠাকের আস্থায় থাকতে আমরা সব সময় সচেষ্ট। আমাদের সাথেই থাকুন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *