সারাদেশ

দিল্লিতে কোচিং সেন্টারে বন্যার পানি ঢুকে ৩ শিক্ষার্থীর মৃত্যু

ডেস্ক রিপোর্ট: কোনো দেশ ভ্রমণ করার আগে দেশটির নিরাপত্তার বিষয়টি অগ্রাধিকার দেওয়া হয়ে থাকে। নিরাপত্তাজনিত সমস্যা থাকলে সে দেশটিতে মানুষ ভ্রমণে অনাগ্রহ দেখায়। প্রখ্যাত সাময়িকী ফোর্বসের এক গবেষণায় বিশ্বে পর্যটকদের জন্য যেসব শহর ঝুঁকিপূর্ণ, তার একটি তালিকা প্রকাশ করেছে। সেই তালিকার শীর্ষ দশের মধ্যে অবস্থান করছে বাংলাদেশের রাজধানী ঢাকা।

ফোর্বস অ্যাডভাইজরের প্রতিবেদন অনুসারে, বিশ্বের ঝুঁকিপূর্ণ শহরের শীর্ষে রয়েছে ভেনেজুয়েলার রাজধানী কারাকাস। আর ঢাকার অবস্থান ৬ নম্বরে।

বিশ্বের মোট ৬০টি শহরের মধ্যে পর্যটকদের জন্য ঝুঁকিপূর্ণ ও নিরাপদ শহরের তালিকা করেছে ফোর্বস অ্যাডভাইজর। সাতটি গুরুত্বপূর্ণ দিক বিবেচনা করে বিশ্বের ৬০টি শহর নিয়ে এ তালিকা তৈরি করেছে ফোর্বস। সেখানে রয়েছে অপরাধ, ব্যক্তিগত নিরাপত্তা, স্বাস্থ্য, অবকাঠামো, প্রাকৃতিক দুর্যোগ ও ডিজিটাল নিরাপত্তার মতো বিষয়গুলো।

ফোর্বস অ্যাডভাইজরের তথ্যানুসারে, ১০০ স্কোরের মধ্যে ঢাকার স্কোর ৮৯ দশমিক ৫০। ফোর্বসের প্রতিবেদন মতে, ঝুঁকিপূর্ণ শহরের তালিকায় প্রথমে আছে ভেনেজুয়েলার রাজধানী কারাকাস। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছে যথাক্রমে পাকিস্তানের করাচি ও মিয়ানমারের ইয়াঙ্গুন।

ঝুঁকিপূর্ণ শহরের তালিকায় শীর্ষদশে থাকা অন্য শহরগুলো হলো—চতুর্থ নাইজেরিয়ার রাজধানী লাগোস, পঞ্চম ফিলিপাইনের রাজধানী ম্যানিলা, সপ্তম কলম্বিয়ার রাজধানী বোগোটা, অষ্টম মিসরের রাজধানী কায়রো, নবম মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটি এবং দশম ইকুয়েডরের রাজধানী কিটো।

এদিকে শূন্য স্কোর নিয়ে নিরাপদ শহরের তালিকায় এক নম্বরে আছে সিঙ্গাপুর। এর পরের শহরগুলো হলো যথাক্রমে—জাপানের রাজধানী টোকিও, কানাডার টরোন্টো, অস্ট্রেলিয়ার সিডনি, সুইজারল্যান্ডের জুরিখ, ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন, দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল, জাপানের আরেক শহর ওসাকা, অস্ট্রেলিয়ার আরেক শহর মেলবোর্ন ও নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডাম।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *