সারাদেশ

আমার নেত্রী শেখ হাসিনার মতো পালিয়ে যায়নি: হাবিব

ডেস্ক রিপোর্ট: ছাত্র-জনতার আন্দোলনের মুখে পদত্যাগ করে দেশ ছাড়েন সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা। আওয়ামী লীগ সরকারের ক্ষমতাচ্যুতের পরপরই সারা দেশের বিভিন্ন সরকারি স্থাপনা ও থানায় হামলা চালায় বিক্ষুব্ধ জনতা। করা হয় লুটপাট, ছিনিয়ে নেয়া হয় আইনশৃঙ্খলা বাহিনীর অস্ত্র ও গোলাবারুদ।

এ ঘটনার পর গত ২৫ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জারি করা এক প্রজ্ঞাপনে বিগত ২০০৯ সালের ৬ জানুয়ারি থেকে ২০২৪ সালের ৫ আগস্ট পর্যন্ত বেসামরিক জনগণকে দেয়া আগ্নেয়াস্ত্রের লাইসেন্স স্থগিত করে ৩ সেপ্টেম্বরের মধ্যে গোলাবারুদসহ আগ্নেয়াস্ত্র সংশ্লিষ্ট থানায় জমা দেয়ার জন্য নির্দেশ প্রদান করা হয়। এই সময়ের মধ্যে বৈধ অস্ত্রও জমা না দিলে সেগুলোও অবৈধ হবে বলে জানানো হয়।

তবে ঘোষণার পরও অস্ত্র ও গোলাবারুদ জমা না দেয়ায় অস্ত্র উদ্ধারে নামে যৌথ বাহিনী। গত চার দিনের যৌথ বাহিনীর অভিযানে মোট ৫৩টি অস্ত্র উদ্ধার হয়েছে বলে জানানো হয়েছে। এছাড়াও এসময় অভিযুক্ত ২৫ জনকে গ্রেফতার করা হয়ছে।

শনিবার (৭ সেপ্টেম্বর) ঢাকা মেট্রোপলিটন পুলিশ সদরদপ্তরের এআইজি মিডিয়া ইনামুল হক সাগর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে ৪ সেপ্টেম্বর ২০২৪ থেকে শুরু হওয়া অস্ত্র উদ্ধার অভিযান সংক্রান্ত তথ্য জানিয়ে বলা হয়, আজ পর্যন্ত মোট অস্ত্র উদ্ধার হয়েছে ৫৩ টি। এর মধ্যে রিভলবার ২ টি, পিস্তল ১৮ টি, রাইফেল ২ টি, শটগান ১১টি, পাইপগান ১ টি, শুটারগান ৬টি, এলজি ৩টি, বন্দুক ৩টি, একে ৪৭- ১টি, গ্যাসগান ১টি, চাইনিজ রাইফেল ১টি, এয়ারগান ১টি, এসবিবিএল ৩টি।

এদিকে পুলিশ সদর দফতরের তথ্য অনুযায়ি, গত ৫ সেপ্টেম্বর পর্যন্ত লুট হওয়া অস্ত্রের প্রস্তুতকৃত তালিকায় হারানো অস্ত্রের সংখ্যা ৫ হাজার ৮১৮টি। এর মধ্যে উদ্ধার হয়েছে ৩ হাজার ৯৩৩টি। এখনও উদ্ধার হয়নি ১ হাজার ৮৮৫টি অস্ত্র।

এখনও নিখোঁজ অস্ত্রের মধ্যে রয়েছে- ২৯৬ টি ৭.৬২ * ৩৯ মি.মি রাইফেল (চায়না), ১টি ৭.৬২ * ৩৯ মি.মি রাইফেল-টি ০৮ (বিডি), ৬০টি ৭.৬২ * ৩৯ মি.মি এসএমজি -টি ৫৬ (চায়না), ১১ টি ৭.৬২ * ৩৯ মি.মি এলএমজি – টি ৫৬ (চায়না), ১৭২টি ৭.৬২ * ২৫ মি.মি পিস্তল – টি ৫৪ (চায়না), ৬৫৩ টি ৯ * ১৯ মি.মি পিস্তল, ১টি ৯* ১৯ মি.মি এসএমজি /এসএমটি, ৫৬৭টি ১২ বোর শটগান, ১১৭টি ৩৮ মি.মি গ্যাস গান, ৫টি ৩৮ মি.মি  টিয়ার গ্যাস লাঞ্চার, ২টি ২৬ মি.মি  সিগন্যাল পিস্তল।

এছাড়াও ২৯৪৪০টি বিভিন্ন বোরের গুলি, ৮৮১১ টি বিভিন্ন ধরনের টিয়ারগ্যাস সেল, ৭৫১ টি বিভিন্ন ধরনের টিয়ারগ্যাস গ্রেনেড, ২৫৬৪টি সাউন্ড গ্রেনেড, ৭৭ টি কালার স্মোক গ্রেনেড, ৩৭ টি সেভেন/ মাল্টিপল ব্যাং স্টান গ্রেনেড, ৩৬০ টি ফ্লাস ব্যাং/ ৬ ব্যাং গ্রেনেড, ৮৩ টি হ্যান্ড হেল্ড টিয়ার গ্যাস স্প্রে (ক্যানিস্টার) গোলাবারুদ নিখোঁজ রয়েছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *