আন্তর্জাতিক

গাজায় ইসরায়েলি হামলা: নিহতের সংখ্যা ৪১০০০ ছুঁইছুঁই

ডেস্ক রিপোর্ট: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি সামরিক বাহিনীর হামলা অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় ইসরায়েলের বিমান হামলায় আরও ২০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪০ হাজার ৯৮৮ জনে।

সোববার (৯ সেপ্টেম্বর) কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি সামরিক বাহিনীর বিমান হামলায় গাজা উপত্যকা জুড়ে আরও ২০ জনের প্রাণহানি ঘটেছে। এসময় আহত হয়েছেন আরও বেশ কয়েকজন।

এদিকে ফিলিস্তিনি কর্মকর্তারা জানিয়েছেন, গাজা উপত্যকার ৬ লাখ ৩০ হাজার শিশুর আর স্কুলে আসা হবে না। গত বছরের ৭ অক্টোবর থেকে হামাস ও ইসরায়েলের যুদ্ধের ফলে বাস্তুচ্যুত হওয়ার পর সবাই ছড়িয়ে-ছিটিয়ে পড়েছেন। ফলে দ্বিতীয় বছরেও স্কুলে আসা হচ্ছে না এ সব শিশুর।

জাতিসংঘ জানিয়েছে, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের ফলে সর্বোচ্চ মূল্য দিতে হচ্ছে শিশুদের। চরম অবস্থা পার করছে তারা। একদিকে খাদ্য, পানি ও বিদ্যুৎ সংকট, অন্যদিকে ব্যাহত হচ্ছে চিকিৎসাসেবা। ফলে অপুষ্টিতে ভুগছে হাজার হাজার শিশু।

গাজায় ইসরায়েলি বাহিনীর ক্রমাগত নৃশংস হামলায় গাজার বিস্তীর্ণ অঞ্চলে খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের সংকট দেখা দিয়েছে। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা উপত্যকা। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নারী ও শিশুরা।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের নেতৃত্বাধীন হামলার পর থেকে এ পর্যন্ত ৪০ হাজার ৯৮৮ জন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৯৪ হাজার ৮২৫ জন। এছাড়া বাস্তুচ্যুত হয়েছেন লাখ লাখ মানুষ।

অন্যদিকে হামাসের হামলায় এ পর্যন্ত ইসরায়েলের এক হাজার ১৩৯ জন নাগরিক নিহত হয়েছে। এছাড়াও ২০০ জনের বেশি মানুষ বন্দি রয়েছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *