আন্তর্জাতিক

জিম্মি বিনিময়ের শর্তে যুদ্ধবিরতির অনুমোদন দিলো ইসরায়েল

ডেস্ক রিপোর্ট: ছয় সপ্তাহেরও বেশি সময় ধরে তীব্র লড়াইয়ের পর গাজা উপত্যকায় চারদিনের যুদ্ধবিরতির চুক্তির অনুমোদন দিয়েছে ইসরায়েল। ৫০ জন জিম্মির বিনিময়ে এ যুদ্ধবিরতির অনুমোদন দিয়েছে দেশটির মন্ত্রিসভা।

বুধবার ( ২২ নভেম্বর) এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে ইসরায়েল সরকার।

বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় বলেছে, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস তাদের হাতে বন্দী থাকা ৫০ জনের মতো জিম্মিকে মুক্তি দেবে। এই সময়ের মধ্যে লড়াইয়ে বিরতি থাকবে।

তবে হামাস যে প্রস্তাব দিয়েছিল, সেখানে যুদ্ধ বিরতির পাশাপাশি ইসরায়েলের বিভিন্ন কারাগারে বন্দি ফিলিস্তিনিদের মুক্তি দেওয়ার বিষয়টির উল্লেখ ছিল। তবে ইসরায়েলের বিবৃতিতে সে ব্যাপারে কিছু উল্লেখ করা হয়নি।

বিবৃতিতে আরো বলা হয়,  ইসরায়েল সরকার, আইডিএফ (ইসরায়েলি সামরিক বাহিনী) এবং নিরাপত্তা বিভাগগুলো সকল জিম্মিকে দেশে ফিরে আনা এবং হামাসকে নির্মূলে যুদ্ধ চালিয়ে যাবে। সেই সঙ্গে এটাও নিশ্চিত করবে- ইসরায়েল রাষ্ট্রের জন্য গাজা যেন নতুন হুমকি না হয়।

গত ৭ অক্টোবর সীমান্ত পেরিয়ে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী গাজার ক্ষমতাসীন সশস্ত্রগোষ্ঠী হামাস। ওই দিন স্থল, আকাশ ও সমুদ্রপথে ইসরায়েলে ঢুকে শত শত ইসরায়েলিকে হত্যা এবং ২৪০ জনের বেশি ইসরায়েলি ও বিদেশি নাগরিককে ধরে নিয়ে গাজায় জিম্মি করে হামাস। এই হামলার পর গাজায় তীব্র আক্রমণ শুরু করে ইসরায়েল। ফিলিস্তিনি এই উপত্যকায় ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত ১৩ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে; বাস্তুচ্যুত হয়েছেন আরও লাখ লাখ মানুষ।

গত সোমবার যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়, ইসরায়েল ও হামাস একটি চুক্তির কাছাকাছি পৌঁছে গেছে। এর আওতায় হামাসের হাতে থাকা কিছু বন্দীকে মুক্তি দেওয়া হবে। ইসরায়েল গাজায় হামলা কয়েক দিনের জন্য বন্ধ রাখবে।

সূত্র: বিবিসি ও আল জাজিরা

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *