সারাদেশ

ইঞ্জিনিয়ার মোশাররফের ছেলের বিপক্ষে নির্বাচনে ‘মাঠের নেতা’ গিয়াস

ডেস্ক রিপোর্ট: চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন সাবেক উপজেলা চেয়ারম্যান ও উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক সহ সভাপতি গিয়াস উদ্দিন। এই আসনে আওয়ামী লীগ সাতবারের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের ছেলে মাহবুব উর রহমানকে মনোনয়ন দিয়েছে। ‘মাঠের নেতা’ হিসেবে পরিচিত গিয়াস উদ্দিনও দলীয় মনোনয়ন চেয়েছিলেন। তবে ভাগ্য শিকে ছিঁড়েনি তার।

বুধবার (২৯ নভেম্বর) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে সংবাদ সম্মেলন করে স্বতন্ত্র প্রার্থী হওয়ার এই ঘোষণা দেন গিয়াস উদ্দিন। এই সময় তার সঙ্গে যুবলীগের কেন্দ্রীয় সদস্য নিয়াজ মোর্শেদ এলিটসহ স্থানীয় আওয়ামী লীগ নেতা নুরুল হুদা, জাহেদ ইকবাল চৌধুরী, নিজাম উদ্দিন, রবিউল হোসেন রবি।

গিয়াস উদ্দিন বলেন, আমি একজন আওয়ামী লীগের কর্মী, নিজেকে কখনো নেতা মনে করি না। আসন্ন নির্বাচনকে সামনে রেখে জাতীয়-আন্তর্জাতিকভাবে অনেক ষড়যন্ত্র হচ্ছে। প্রধানমন্ত্রী সেজন্য নির্বাচন অংশগ্রহণমূলক ও উৎসবমূখর করতে স্বতন্ত্র প্রার্থীর বিষয়ে দিক নির্দেশনা দিয়েছেন।

কেন নৌকার বিপক্ষে প্রার্থী হচ্ছেন সেটিও তুলে ধরেন গিয়াস উদ্দিন। তিনি বলেন, আমার ৫২ বছরের রাজনৈতিক জীবন। জিয়ার আমলে মার খেয়েছি, এরশাদের সময় দু’বার জেলে গেছি। খালেদা জিয়ার প্রথম আমলেও জেলে গেছি। বড় ভাইয়ের জানাজা পড়তে পারিনি। আমাদের নেত্রীর মুক্তি আন্দোলনে অংশ নিয়েছি। এ তো গেল আমার রাজনৈতিক জীবন। ১৯৯১ সাল থেকে আজকে এখানে আসার আগেও মেডিকেলে গিয়েছি এলাকার অসুস্থ অসহায় মানুষের পাশে দাঁড়াতে। অনেকেই বলেন আমি মেডিকেল বন্ধু। আগুন সন্ত্রাসের সময় দু’মাস গাড়ি নিয়ে সড়কে পাহারা বসিয়েছে। ২০১১ সালের মিরসরাই ট্রাজিডির সময় ৪৫ জনের দাফন কাফনের ব্যবস্থা করেছি। আমি মিরসরাইয়ের জনগণের বন্ধু, ওরা আমার বন্ধু। আমি প্রমাণ করেছি ইচ্ছে থাকলে মানুষের পাশে থাকা যায়। সেজন্য মানুষের মনেও আশা বেঁধেছে আমাকে ঘিরে। 

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) মনোনয়ন সংগ্রহ করবেন জানিয়ে গিয়াস উদ্দিন বলেন, অনেকেই জানেন ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সাতবারের সংসদ সদস্য। দেড় বছর আগেই তিনি ঘোষণা দেন তিনি নির্বাচন করবেন না। তখন মানুষ মনে করল এবার বুঝি গিয়াস উদ্দিনকে পাব। কিন্তু সেটি হয়নি। তাই আমি স্বতন্ত্র প্রার্থী হচ্ছি। আগামীকাল কর্মীদের নিয়ে মনোনয়ন সংগ্রহ করব। আইনশৃঙ্খলা ও প্রশাসনের কাছে আবেদন থাকবে নির্বাচন যেন সুষ্ঠু হয় সেই ব্যবস্থা করবেন। ৭ জানুয়ারি জনগণ যে রায় দেবেন, সেটি মাথা পেতে নেব।

নিজের বক্তব্য শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন গিয়াস উদ্দিন।

হেভিওয়েট প্রার্থীর বিপক্ষে দাঁড়িয়ে কতটা লড়াই করতে পারবেন এমন প্রশ্নের উত্তরে গিয়াস উদ্দিন বলেন, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন হেভিওয়েট, উনার ছেলে নন।
এর আগে কয়েকবার বিভিন্ন কর্মসূচি পালন করতে গিয়ে বিপক্ষের হামলার শিকার হন গিয়াস ও তার নেতাকর্মীরা। তবে এটিকে আর ভয় পাচ্ছেন না জানিয়ে গিয়াস বলেন, হামলা-হুমকিকে আর ডরাই না। জন্মেছি যেহেতু, একদিন তো মরতেই হবে। 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *