আন্তর্জাতিক

এলজিবিটিকিউ আন্দোলন নিষিদ্ধ করেছে রাশিয়া

ডেস্ক রিপোর্ট: মস্কোতে রাশিয়ার শীর্ষ আদালত বৃহস্পতিবার (৩০ নভেম্বর) আন্তর্জাতিক এলজিবিটিকিউ আন্দোলনকে চরমপন্থা হিসেবে উল্লেখ করে দেশটিতে এর কার্যক্রম নিষিদ্ধ করেছে। 

সংবাদমাধ্যম সিএনএন এর প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার সুপ্রিম কোর্ট ‘আন্তর্জাতিক এলজিবিটিকিউ আন্দোলন’ কে একটি চরমপন্থী সংগঠন বলে ঘোষণা করেছে এবং এর সাথে যুক্ত সমস্ত কার্যকলাপ দেশে নিষিদ্ধ করেছে।

এলজিবিটিকিউ সম্প্রদায় সামাজিক এবং ধর্মীয় বিভেদকে উস্কে দেয় এমন যুক্তি এনে রাশিয়ার বিচারমন্ত্রী সর্বোচ্চ আদালতে অভিযোগ দায়ের করেন। বিচারমন্ত্রীর দায়ের করা এই প্রস্তাবের পক্ষে রায় দেয় আদালত।

তবে এই সিদ্ধান্তে রাশিয়ার চরমপন্থা প্রতিরোধের আইন লঙ্ঘন করেছে বলে দাবি করে জাতিসংঘ। এক বিবৃতিতে রাশিয়ার এমন সিদ্ধান্তের নিন্দা জানায় সংস্থাটি।

উল্লেখ্য, দেশের বৈষম্যমূলক সমকামী বিরোধী আইনের অধীনে রাশিয়ায় কোনও আইনিভাবে স্বীকৃত এলজিবিটিকিউ সম্প্রদায় নেই। তবুও বৃহস্পতিবারের এই রায়ে আন্তর্জাতিক এলজিবিটিকিউ আন্দোলনকে একটি চরমপন্থী সংগঠন হিসাবে স্বীকৃতি দিয়ে রাশিয়ায় এর কার্যক্রম নিষিদ্ধ করতে বলা হয়েছে।

চার ঘণ্টার শুনানি শেষে এই রায় দেওয়া হয়। সিদ্ধান্তটি অবিলম্বে কার্যকর হবে বলে জানিয়েছ রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরআইএ নভোস্টি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *