সারাদেশ

চট্টগ্রামে বিলুপ্ত প্রজাতির ৩০০ সুন্ধি কচ্ছপ উদ্ধার

ডেস্ক রিপোর্ট: চট্টগ্রামে বিলুপ্ত প্রজাতির ৩০০ সুন্ধি কচ্ছপ উদ্ধার

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রামের মিরসরাইয়ে পাচারের সময় বাজার থেকে বিলুপ্ত প্রজাতির ৩০০ সুন্ধি কচ্ছপ উদ্ধার করেছে স্থানীয় বন বিট কর্মকর্তরা। উদ্ধারের ২ ঘণ্টা পর কচ্ছপগুলোকে মহামায়া লেকে অবমুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে উপজেলার বড়তাকিয়া বাজার থেকে পাচারের সময় বস্তাবন্দী কচ্ছপগুলো উদ্ধার করা হয়। পরে রাত সাড়ে ৮টার দিকে কচ্ছপগুলো উপজেলার মহামায়া লেকে অবমুক্ত করা হয়।

বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন বড়তাকিয়া বন বিট কর্মকর্তা মো. মামুন। তিনি বলেন, বৃহস্পতিবার রাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বড়তাকিয়া এলাকায় বস্তা দেখতে পাই। তখন স্থানীয় লোকজনকে এগুলো কার জিজ্ঞেস করলে, তারা কিছু জানেন না বলে জানায়। পরবর্তীতে বস্তা খুলে দেখি প্রায় ৩০০টির মত সুন্ধি কচ্ছপ। তখন আমি এগুলো হেফাজতে নিয়ে যাই। রাত সাড়ে ৮টার দিকে মহামায়া লেকে এসব কচ্ছপ অবমুক্ত করা হয়।

এ ঘটনায় জড়িত কাউকে আটক করা সম্ভব হয়নি বলে জানান।

পরপর একই কৌশল, জাল নোট দিয়ে সিগারেট কিনতে গিয়ে দুই বন্ধু ধরা

ছবি: বার্তা২৪

২০ বছর বয়সী মো. শাকিব আর ২২ বছর বয়সী অন্তর বিশ্বাস তারা দুইবন্ধু। তাদের নেই কোন ব্যবসা বা চাকরি, পেশা বলতেই বেকার দুজন। অলিগলি দোকানে ঘুরে ঘুরে এটা-ওটা কিনতো। এরপর দোকানদারকে গছিয়ে দেন হাজার টাকার জাল নোট। বাকি টাকা নিয়ে দ্রুত পালিয়ে যেতেন সেখান থেকে। দীর্ঘ দিন ধরে এভাবে জালনোট চালিয়ে আসলেও অবশেষে পুলিশের জালে ধরা পড়লো দুই বন্ধু।

চট্টগ্রাম নগরীর নিমতলা খালপাড় ব্রিজ এলাকা থেকে গতকাল বুধবার (৬ ডিসেম্বর) রাতে এমন দুই প্রতারককে গ্রেফতার করেছে পুলিশ। এসময় তাদের পকেট থেকে ৯ হাজার ও বাসায় অভিযান চালিয়ে আরও ২ লাখ ৮০ হাজার টাকার জাল নোট উদ্ধার করা হয়। 

গ্রেফতার শাকিব নোয়াখালীর কবিরহাট উত্তর জগন্নাথ গ্রামের মো. সেলিমের ছেলে এবং অন্তর বিশ্বাস ময়মনসিংহের মুক্তাগাছার কৃষ্ণনগর গ্রামের কার্তিক বিশ্বাসের ছেলে। তারা দুজন নগরীর পাহাড়তলীর বউবাজার এলাকায় ভাড়া বাসায় থাকেন।

পুলিশ জানায়, গত সোমবার পান সিগারেটের দোকানদার মো. আব্দুল মান্নানের কাছ থেকে শাকিব এবং অন্তর পান-সিগারেট কেনে। এরপর তাকে এক হাজার টাকার একটি নোট দিয়ে বাকি টাকা ফেরত নিয়ে চলে যায়। পরবর্তীতে দোকানদার বুঝতে পারে টাকাটি জাল। পরে তিনি দুইজনকে খোঁজাখুঁজি করেও পাননি। পরদিন আবারও শাকিব এবং অন্তর ওই দোকানে গিয়ে পান-সিগারেট খেয়ে হাজার টাকার জালনোট দেয়। তখন দোকানদার আশেপাশের লোকজনকে ডেকে নোটটি দেখালে সেটি জাল হিসেবে শনাক্ত করে সবাই। এরপর পুলিশকে ফোন দিয়ে তাদের কাছে সোপর্দ করা হয়।

বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সঞ্জয় কুমার সিনহা বলেন, গ্রেফতার দুই যুবককে জিজ্ঞাসাবাদে জাল টাকা সম্পর্কে কোনো সদুত্তর দিচ্ছিল না। এক পর্যায়ে তল্লাশি নিয়ে তাদের পকেটে আরও কিছু জাল নোট পাওয়া যায়। এরপর জিজ্ঞাসাবাদ শেষে শাকিবের বাসায় তল্লাশি চালিয়ে আরও ২ লাখ ৮০ হাজার টাকার জাল নোট উদ্ধার হয়েছে। বৃহস্পতিবার দুজনকে আদালতে পাঠানো হয়।

;

আট মহানগরের ৬৫ থানার ওসি বদলি, সর্বোচ্চ ঢাকায়

ছবি: বার্তা২৪.কম

দেশের আটটি সিটি করপোরেশন এলাকায় নিরাপত্তায় দায়িত্বরত বাংলাদেশ পুলিশের বিশেষ ইউনিট হলো মহানগর পুলিশ। বর্তমানে দেশে আটটি মহানগর পুলিশের ইউনিট রয়েছে। এই আট ইউনিটের ৬৫টি থানার পরিদর্শক পদমর্যাদার কর্মকর্তাকে বদলি করা হয়েছে।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) পুলিশ সদর দফতরের অতিরিক্তি আইজিপি (প্রশাসন) কামরুল আহসান স্বাক্ষরিত এক আদেশে তাদের বদলি করা হয়েছে। এর আগে এই বদলির আদেশ অনুমোদন করে নির্বাচন কমিশন (ইসি)।

দেশের আট মহানগর পুলিশের মধ্যে সবচেয়ে বেশি বদলির আদেশ পেয়েছে ঢাকা মহানগর পুলিশে (ডিএমপি)’র ৩৪টি থানা আর সবচেয়ে কম পেয়েছে বরিশাল মহানগর পুলিশের (বিএমপি)’র মাত্র ২টি থানা।

এছাড়াও চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি)’র ৫ থানা, খুলনা মহানগর পুলিশ (কেএমপি)’র ৪ থানা, রাজশাহী মহানগর পুলিশে (আরএমপি)’র ৫ থানা, গাজীপুর মহানগর পুলিশে (জিএমপি)’র ৪ থানা ও সিলেট মহানগর পুলিশ (এসএমপি)’র ৬টি থানার ওসিদের বদলি করা হয়েছে।

প্রসঙ্গত, দেশের ৫৩৬টি থানার মধ্যে জাতীয় নির্বাচন কমিশন থানায় ছয় মাসের বেশি দায়িত্ব পালন করা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)কে বদলি করার নির্দেশনা দেয়। সেই অনুযায়ী দেশের ৩৩৮ টি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে বদলি করা হয়। 

;

ডিবি হেফাজতে নারীর মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি

ছবি: বার্তা২৪.কম

নরসিংদী জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) হেফাজতে নূরতাজ বেগম (৬০) নামে এক নারীর মৃত্যুর ঘটনায় তিন সদস্য বিশিষ্ট এক তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তিন সদস্যের এই কমিটিকে তিন দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) বিকেলে এই তদন্ত কমিটি গঠন করে নরসিংদী জেলা পুলিশ। সন্ধায় বিষয়টি নিশ্চিত করেন- জেলা পুলিশের একটি সূত্র। 

বিষয়টি নিশ্চিত করে জেলা পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান জানান, ১০ কেজি গাঁজাসহ এই নারীকে গ্রেফতারের পর ডিবি হেফাজতে থাকাবস্থায় অসুস্থা বোধ করলে তাকে হাসপাতালে নেওয়া হয়। আইন অনুযায়ী একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের সামনে তার লাশের সুরতহাল প্রতিবেদন তৈরি করা হয়েছে। তার শরীরের কোথাও আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। এ ঘটনায় পুলিশের পক্ষ থেকে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

ঘটনার বিবরণ দিয়ে পুলিশ জানায়, বুধবার রাত সাড়ে ৮টার দিকে ডিবির উপপরিদর্শক নইমুল মোস্তাকের নেতৃত্বে ডিবি পুলিশের একটি দল ১০ কেজি গাঁজাসহ নূরতাজ বেগমকে  শহরের ভেলানগর এলাকা থেকে গ্রেফতার করে। গ্রেফতারের পর তাকে ডিবি পুলিশের কার্যালয়ে হেফাজতে রাখা হয়। রাত ৩ টার দিকে নূরতাজ বেগম অসুস্থা বোধ করেন। পরে তাকে নরসিংদী ১০০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালে ভর্তি করা হয়। সকাল পৌনে ৮টার দিকে বুক ব্যাথা অনুভব করেন এবং কিছুক্ষণ পর তার  মৃত্যু হয়।

নরসিংদী জেলা হাসপাতালের আবাসিক কর্মকর্তা ডা: মো: পলাশ মোল্লা বলেন, পেটে ব্যথা নিয়ে ওই নারী সপাতালে ভর্তি হয়। চিকিৎসা দেয়ার পর অনেকটাই সুস্থ হয়েছিলেন। সকাল সাড়ে ৭টার দিকে আবার তার বুক ব্যথা শুরু হলে কিছুক্ষণ পর তার মৃত্য হয়। হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তার মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। ময়না তদন্ত শেষে মৃত্যুর কারণ নিশ্চিত করে বলা যাবে।

নিহত নূরতাজ বেগম মাদক ব্যবসায়ী স্বীকার করলেও তার মৃত্যু নিয়ে প্রশ্ন তুলেছেন পরিবারের সদস্যরা। সঠিক তদন্তের মাধ্যমে মৃত্যুর কারণ নিশ্চিত করার দাবী স্বজনদের। নিহত নূরতাজ বেগম (৬০) নরসিংদী পৌর শহরের দক্ষিণকান্দা পাড়া এলাকার মৃত পিয়ার হোসেনেরর স্ত্রী।

;

সাড়ে ৪ ঘণ্টা পর ঢাকার সাথে ট্রেন চলাচল শুরু

ছবি: সংগৃহীত

রাজধানীর তেজগাঁওয়ে রেললাইনের উপর থেকে ক্রেন সরিয়ে নেওয়ায় একটি লাইনে ট্রেন চলাচল শুরু হয়েছে। এর মধ্যে দিয়ে সাড়ে ৪ ঘণ্টা পর ঢাকার সাথে সারাদেশে রেল যোগাযোগ চালু হল।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) রাত সাড়ে ৯টার দিকে এক লাইন দিয়ে ট্রেন চলাচল শুরু হয়। 

আরও পড়ুন: তেজগাঁওয়ে ক্রেনের আঘাতে লাইনচ্যুত ট্রেন

এর আগে সন্ধ্যা ৫টার দিকে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের ক্রেনের আঘাতে তিতাস কমিউটার ট্রেনের ইঞ্জিনসহ একটি বগি লাইনচ্যুত হয়ে যায়। ওই ঘটনার পর থেকে এতক্ষণ পর্যন্ত ঢাকার সঙ্গে সারা দেশের ট্রেন চলাচল বন্ধ ছিল। 

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *