সারাদেশ

নৌকার সর্মথকদের হুমকি দেওয়ায় আ, লীগ নেতাকে শোকজ

ডেস্ক রিপোর্ট: নৌকার সর্মথকদের হুমকি দেওয়ায় আ, লীগ নেতাকে শোকজ

ছবি: সংগৃহীত

‘নৌকার লোকেরা পালানোর জায়গা পাবে না’ মন্তব্যকারী আওয়ামী লীগ নেতা সিরাজুল ইসলামকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন নরসিংদী-১ আসনের সহকারী রিটার্নিং অফিসার ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসমা সুলতানা নাসরিন।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) রাতে এ নোটিশ দেওয়া হয়।

এতে বলা হয়েছে, স্বতন্ত্র প্রার্থী হয়ে নৌকা ও নৌকার প্রার্থী হিরুর বিরুদ্ধে এমন বক্তব্য একটি পক্ষের সমর্থকদের হুমকির শামিল। এর ফলে সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮ এর ১১ সুস্পষ্ট লঙ্ঘন। আরও বলা হয়, এমন উসকানিমূলক বক্তব্য বা বিবৃতি প্রদানের মাধ্যমে একটি নির্দিষ্ট দলীয় প্রতিকের সমর্থকদের হুমকি প্রদান করা এবং সংসদ নির্বাচন আচরণ বিধিমালা লঙ্ঘন করায় কেনো আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না। এর জবাব আগামী দুই দিনের মধ্যে সশরীরে হাজির হয়ে সহকারী রির্টানিং কর্মকর্তার কাছে জবাব দিতে বলা হয়েছে।

নরসিংদী সদর আসনে স্বতন্ত্র প্রার্থী কামরুজ্জামান কামরুলের পক্ষে মাধবদী পৌরসভার মেয়র ও মাধবদী শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন প্রধান মানিকের সভাপতিত্বে ওই সভায় মাধবদী থানা আওয়ামী লীগের আহবায়ক সিরাজুল ইসলাম সিরাজ নেতাকর্মীদের লক্ষ করে বলেন, আপনারা যখন জানবেন মাধবদীর মেয়র মোশারফ হোসেন, স্বতন্ত্র প্রার্থী কামরুল ভাইয়ের জন্য মাঠে নামছেন, তখন কেউ বাঁধা দিতে পারবে না। কাল থেকে হিরুর নৌকার লোক পলানোর জন্য জায়গা পাবে না। নৌকার লোক পালানোর সুযোগ পাবে না।

এর আগে, গত বুধবার (৬ ডিসেম্বর) বিকেলে মাধবদী পৌরসভার উদ্যোগে পৌরসভা হলরুমে আয়োজিত নির্বাচনী এক মতবিনিময় সভায় মাধবদী থানা আওয়ামী লীগের আহবায়ক সিরাজুল ইসলাম সিরাজ বলেন, নৌকার লোকরা পালানোর জায়গা পাবে না, হিরুর লোকেরা পালানোর জায়গা পাবে না, আগামী ৭ তারিখ যে জাগরণ তৈরি হবে, এতে জেলা আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী কামরুল ভাই বিপুল ভোটে জয়ী হবেন।

এমন একটি ভিডিও বিভিন্ন গণমাধ্যমে প্রচার হওয়ায় জেলা রির্টানিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দায়ের করা হয়। এই প্রেক্ষিতে নরসিংদী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নরসিংদী-১ (সদর) আসনের সহকারী রির্টানিং কর্মকর্তা আসমা সুলতানা নাসরিন নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগে শোকজপত্র পাঠিয়েছেন।

নরসিংদী-১ (সদর) আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম হিরু (বীর প্রতিক)। স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও নরসিংদী পৌর সভার সাবেক পৌর মেয়র কামরুজ্জামান কামরুল।

নির্বাচনে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি করতে দেওয়া যাবে না: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কেউ যাতে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সেদিকে সবাইকে লক্ষ্য রাখার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, একটি অপশক্তি বিশৃঙ্খলা করতে চেষ্টা করবে। কোনো অবস্থাতেই তা করতে দেওয়া যাবে না। এ ব্যাপারে সবাইকে সজাগ থাকতে হবে।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সন্ধ্যায় টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে বৈঠককালে তিনি এসব কথা বলেন।

আচরণবিধি মেনে নির্বাচনী প্রচার-প্রচারণার আহ্বান জানিয়ে সরকার প্রধান বলেন, নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করা যাবে না। নির্বাচন কমিশন ঘোষিত নির্বাচন আচরণবিধি প্রতিপালন করতে হবে। এর কোনো ব্যত্যয় ঘটানো যাবে না।

এসময় আওয়ামী লীগ সরকারের উন্নয়ন, অগ্রগতি ও সমৃদ্ধির ব্যাপক প্রচার প্রচারণা চালাতে নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, জনগণের দোরগোড়ায় যেতে হবে। সরকারের সাফল্যের কথা তুলে ধরতে হবে। সহযোগী সংগঠনের নেতাকর্মীদের উজ্জীবিত করে রাজপথে নামাতে হবে। আমার মা, বাবা, ভাই নেই। আপনারাই আমার সব। আমার সবকিছুই আপনারা দেখবেন।

প্রধানমন্ত্রী বলেন, বিএনপি ক্ষমতায় থেকে বাসন্তির জন্য কিছুই করেনি। শুধু ফায়দা লুটেছে। আমি পায়ে হেঁটে বাসন্তির বাড়ি গিয়েছিলাম। আওয়ামী লীগ এখন ক্ষমতায়। আমরা বাসন্তির অবস্থার পরিবর্তন করেছি।

এ সময় গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মাহাবুব আলী থান, সাধারণ সম্পাদক জি এম সাহাব উদ্দিন আজম, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ আবুল বশার খায়ের, সিনিয়র সহ-সভাপতি মো. ইলিয়াস হোসেন, সাধারণ সম্পাদক মো. বাবুল শেখ, পৌর মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল, টুঙ্গিপাড়া পৌর আওয়ামী লীগের সভাপতি শেখ সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক মো. ফোরকান বিশ্বাসসহ টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

;

সেরা করদাতা নরসিংদীর ব্যারিস্টার নিহাদ কবির

নরসিংদীর ব্যারিস্টার নিহাদ কবির

২০২২-২৩ করবর্ষে সেরা করদাতা হিসেবে নির্বাচিত হয়েছেন সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী নরসিংদীর সন্তান ব্যারিস্টার নিহাদ কবির। আইনজীবী ক্যাটাগরিতে তিনি এবার সেরা নির্বাচিত হয়েছেন।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সহকারী সচিব নুসরাত জাহান নিসুর সই করা গেজেটে এতথ্য নিশ্চিত করা হয়। চলতি ২০২২-২৩ কর বছরে দেশের বিভিন্ন পেশাজীবী ও প্রতিষ্ঠানের করদাতার তালিকা প্রকাশ করেছে সরকার। মঙ্গলবার (৫ ডিসেম্বর) অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে এ তালিকা প্রকাশ করা হয়।

নরসিংদীর পলাশ উপজেলার সন্তান ব্যারিস্টার নিহাদ কবির সুপ্রিম কোর্টের একজন সিনিয়র অ্যাডভোকেট ব্যারিস্টার-অ্যাট-ল। তিনি বাংলাদেশের শীর্ষস্থানীয় ‘ল’ ফার্ম সৈয়দ ইশতিয়াক আহমদ অ্যান্ড অ্যাসোসিয়েটসের সিনিয়র পার্টনার। স্কয়ার টেক্সটাইলস লিমিটেডের পরিচালনা পরিষদের একজন পরিচালক ও ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ লিমিটেড ও ব্র্যাক ইপিএল ইনভেস্টমেন্ট লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বিকাশ, ব্র্যাক ব্যাংক ও অন্যান্য তালিকাভুক্ত কোম্পানির পরিচালনা সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সিনিয়র ফেলো ও পর্ষদ সদস্য, বাংলাদেশ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন ট্রেনিং সেন্টারের বোর্ড অব গভর্নরসের সদস্য এবং আইন ও লিগাল এইড প্রতিষ্ঠান আইন ও সালিশ কেন্দ্রের চেয়ারপারসন ছিলেন।

নিহাদ কবির বাংলাদেশ সরকারের জাতীয় শিক্ষানীতি কমিটি ও ন্যাশনাল পে অ্যান্ড সার্ভিসেস কমিশনের সদস্য। তিনি ২০১৭ সালে বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানেও তিনি একই পদে দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিরও (এমসিসিআই) প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ব্যারিস্টার নিহাদ কবির জন্মস্থান নরসিংদী জেলার পলাশ উপজেলার ঘোড়াশাল পৌরসভার মিয়াপাড়া এলাকায়। তার বাবা আহমদুল কবির (মনু মিয়া) ছিলেন একজন প্রতিষ্ঠিত শিল্পপতি এবং সংবাদ পত্রিকার প্রতিষ্ঠাতা প্রকাশক ও সম্পাদক। তার ভাই আলতামাশ কবির (মিশু) সংবাদ পত্রিকার বর্তমান সম্পাদক।

;

৩৩৮ ওসিকে একযোগে বদলি, কে কোথায় যাচ্ছেন

ছবি: সংগৃহীত

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশনের নির্দেশনার পরিপ্রেক্ষিতে ৩৩৮ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) একযোগে বদলি করেছে পুলিশ সদর দফতর।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) পুলিশ সদর দফতরের অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ জহিরুল ইসলামের সই করা এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

আদেশে বলা হয়, নির্বাচন কমিশন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মতিক্রমে ৩৩৮ ওসিকে বদলি করা হয়েছে। এই আদেশ অবিলম্বে কার্যকর হবে।

এর আগে, এদিন সকালে সারাদেশের ৩৩৮ থানার ওসিকে বদলির অনুমোদন দেয় নির্বাচন কমিশন (ইসি)।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে যেসব ওসি বর্তমান কর্মস্থলে ছয় মাসের বেশি সময় ধরে চাকরি করছেন প্রথমে তাদের ও পরে পর্যায়ক্রমে সারাদেশে ওসি বদলির নির্দেশ দেয় নির্বাচন কমিশন। মন্ত্রিপরিষদ সচিব ও আইজিপিকে চিঠি পাঠিয়ে ৫ ডিসেম্বরের মধ্যে ওসিদের বদলির প্রস্তাব ইসিতে পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছিল। পরে নির্বাচন কমিশন বদলির প্রস্তাব পাঠাতে আরও তিন দিন সময় বাড়ায়। সারাদেশে বর্তমানে ৬৫০টির বেশি থানা রয়েছে।

এর আগে রাজধানীর ৫০টি থানার মধ্যে ৩৩টির ওসিকে বদলি করতে তালিকা তৈরি করে গত মঙ্গলবার (৫ ডিসেম্বর) নির্বাচন কমিশনে পাঠিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

তার আগে গত সোমবার প্রথম পর্যায়ে দেশের আট বিভাগের ৪৭ ইউএনওকে বদলির প্রস্তাবে সম্মতি দেয় নির্বাচন কমিশন। তাদের মধ্যে ঢাকা বিভাগের ১৩ জন, চট্টগ্রাম বিভাগের ৮, বরিশাল বিভাগের ২, খুলনা বিভাগের ৪, ময়মনসিংহ বিভাগের ৬, সিলেট বিভাগের ৬, রাজশাহী বিভাগের ৬ ও রংপুর বিভাগের ২ জন রয়েছেন।

এবারের সংসদ নির্বাচনে ২৯ টি দল ও স্বতন্ত্র মিলে দুই হাজার ৭১৬ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। তার মধ্যে ১৯শ ৮৫ জনের প্রার্থিতা বৈধ ঘোষণা ও বাকি ৭৩১ জনের প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তে বাতিল হওয়া প্রার্থিতা কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

বদলিকৃত ওসিদের তালিকা দেখতে এখানে ক্লিক করুন

;

চট্টগ্রামে বিলুপ্ত প্রজাতির ৩০০ সুন্ধি কচ্ছপ উদ্ধার

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রামের মিরসরাইয়ে পাচারের সময় বাজার থেকে বিলুপ্ত প্রজাতির ৩০০ সুন্ধি কচ্ছপ উদ্ধার করেছে স্থানীয় বন বিট কর্মকর্তরা। উদ্ধারের ২ ঘণ্টা পর কচ্ছপগুলোকে মহামায়া লেকে অবমুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে উপজেলার বড়তাকিয়া বাজার থেকে পাচারের সময় বস্তাবন্দী কচ্ছপগুলো উদ্ধার করা হয়। পরে রাত সাড়ে ৮টার দিকে কচ্ছপগুলো উপজেলার মহামায়া লেকে অবমুক্ত করা হয়।

বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন বড়তাকিয়া বন বিট কর্মকর্তা মো. মামুন। তিনি বলেন, বৃহস্পতিবার রাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বড়তাকিয়া এলাকায় বস্তা দেখতে পাই। তখন স্থানীয় লোকজনকে এগুলো কার জিজ্ঞেস করলে, তারা কিছু জানেন না বলে জানায়। পরবর্তীতে বস্তা খুলে দেখি প্রায় ৩০০টির মত সুন্ধি কচ্ছপ। তখন আমি এগুলো হেফাজতে নিয়ে যাই। রাত সাড়ে ৮টার দিকে মহামায়া লেকে এসব কচ্ছপ অবমুক্ত করা হয়।

এ ঘটনায় জড়িত কাউকে আটক করা সম্ভব হয়নি বলে জানান।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *