সারাদেশ

মানবাধিকার প্রতিষ্ঠার দাবিতে চট্টগ্রামে জামায়াতের মানববন্ধন

ডেস্ক রিপোর্ট: মানবাধিকার প্রতিষ্ঠার দাবিতে চট্টগ্রামে জামায়াতের মানববন্ধন

ছবি: বার্তা২৪.কম

অন্যায়ভাবে আটক সকল রাজনৈতিক নেতৃবৃন্দকে মুক্তি, দেশে গণতন্ত্র, আইনের শাসন, ভোটাধিকারসহ মৌলিক মানবাধিকার প্রতিষ্ঠার দাবিতে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে চট্টগ্রামে মানববন্ধন করেছে জামায়াত ইসলামী।

রোববার (১০ ডিসেম্বর) সকালে নগরীর পাহাড়তলী, হালিশহর, চান্দগাঁও থানাসহ বিভিন্ন এলাকায় এ মানববন্ধন কর্মসূচি পালন করেছে দলটির চট্টগ্রাম মহানগর। এতে নগর, থানা ও ওয়ার্ডের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন।

মানববন্ধনে নেতারা বলেন, রাজধানীতে অনুষ্ঠিত শান্তিপূর্ণ মানববন্ধন কর্মসূচিতে পুলিশ আতর্কিত হামলা চালিয়ে গুলিবর্ষণ, টিয়ারশেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে এবং অসংখ্য নেতাকর্মীকে গ্রেফতার করেছে। আমরা এহেন হামলা ও গ্রেফতারের তীব্র নিন্দা জানায়।

নেতারা আরও বলেন, আমরা স্পষ্ট ভাষায় বলতে চাই, আমরা যত দিন বেঁচে আছি কোনো স্বৈরাচারের শাসন আমরা মেনে নেবো না। স্বৈরাচার আওয়ামী সরকার নাটক সাজিয়ে জামায়াতে ইসলামীর শীর্ষ নেতাদের জুডিশিয়াল কিলিংয়ের মাধ্যমে হত্যা করেছে। বর্তমানে অসংখ্য নেতাকর্মীদের গ্রেফতার করা হয়েছে। গুম করে গুপ্তহত্যা চালাচ্ছে। আওয়ামী লীগের এইসব ফ্যাসিবাদী কর্মকাণ্ডের বিরুদ্ধে জাতি ঐক্যবদ্ধ। আওয়ামী ফ্যাসিবাদের পতন ঘটবেই।

তারা বলেন, দেশে সুষ্ঠু নির্বাচনের কোনো পরিবেশ নেই। অবৈধ তফসিল বাতিল করে পুনঃতফসিল ঘোষণা করতে হবে। এ তফসিল জনগণ মানে না, মানবে না। গ্রেফতার রাজনৈতিক নেতাকর্মী ও আলেম – ওলামা-মাশায়েখদের মুক্তি দিতে হবে। নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ কেয়ারটেকারের অধীনে আয়োজন করে জনগণের ভোটাধিকার ফিরিয়ে দিতে হবে। অন্যথায়, ঐক্যবদ্ধ জনগণ লজ্জাজনক বিদায় নিতে বাধ্য করবে।

সাতক্ষীরায় ইয়াবা কেনাবেচায় ছাত্রলীগ নেতাসহ আটক ৩

ছবি: বার্তা২৪.কম

সাতক্ষীরার কালিগঞ্জে অভিযান চালিয়ে  ৯০ পিচ ইয়াবাসহ ছাত্রলীগ নেতা ও দুই সহযোগীকে আটক করেছে থানা পুলিশ। রোববার (১০ ডিসেম্বর) এ বিষয়ে নিশ্চিত করেন কালিগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. আমিনুর রহমান।

আটককৃতরা হলেন- উপজেলার কৃষ্ণনগর ইউনিয়নের শংকরপুর গ্রামের ইসরাফিল তরফদারের ছেলে ও কৃষ্ণনগর ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি ইকবাল হোসেন উজ্জল (২৮), একই গ্রামের নূর মোহাম্মদ মোড়লের ছেলে আলমগীর হোসেন (২৩) ও শ্যামনগর উপজেলার গোমন্তলী গ্রামের মজিবুর রহমানের ছেলে সাইদুল ইসলাম (২৭)।

থানা সূত্রে জানা যায়, মাদক কেনাবেচা হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে শনিবারে (৯ ডিসেম্বর) উপজেলার কৃষ্ণনগর ইউনিয়নের শংকরপুর গ্রামের উজ্জলের বসত-ভিটা থেকে থানার উপ-সহকারী পুলিশ পরিদর্শক মফিজুর রহমান ও তারক নাথের নেতৃত্বে দেহ তল্লাশি করে ৯০ পিস ইয়াবাসহ তাদের হাতে হাতে আটক করে।

এ বিষয়ে কালিগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. আমিনুর রহমান (আমিন) জানান, আটককৃতদের রোববার সকালে বিজ্ঞ আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে এবং থানা এলাকায় এ ধরনের মাদক বিরোধী অভিযান অব্যাহত থাকবে।

;

আড়াই ঘণ্টা পর লালমনিরহাট-বুড়িমারী রুটে ট্রেন চলাচল স্বাভাবিক

ছবি: বার্তা২৪

লালমনিরহাটে পার্বতীপুর থেকে আসা কমিউটার একটি লোকাল ট্রেনের ইঞ্জিন বিকল হয়ে রেল যোগাযোগ বিঘ্নিত হয়েছে। প্রায় আড়াই ঘণ্টা পর এই রুটে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

রোববার (১০ ডিসেম্বর) সকাল ৯ টায় কালীগঞ্জের ভোটমারী স্টেশনে কাছেই ভাঙ্গা ব্রিজে ট্রেনটির ইঞ্জিন বিকল হলে এই পথে রেলযোগাযোগ বন্ধ হয়ে যায়। পরে লালমনিরহাট থেকে একটি বিকল্প ইঞ্জিন দিয়ে ট্রেনটি সচল করা হলে রেল যোগাযোগ স্বাভাবিক হয়। 

তুষভান্ডার স্টেশন মাস্টার জামান মাহমুদ আপেল জানান, সকালে পার্বতীপুর থেকে আসা একটি ৬৫ নং কমিউটার একটি ট্রেন ভোটমারী স্টেশনের কাছে ভাঙ্গা ব্রীজের বিকল হয়। পরে লালমনিরহাট স্টেশন থেকে একটি উদ্ধারকারী ট্রেন পাঠিয়ে ওই ট্রেনটি সকাল সাড়ে ১১টার দিকে উদ্ধার করা হয়। বর্তমানে ওই রুটে ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। এতে আড়াই ঘণ্টা বিলম্ব হবে বলো জানান তিনি। 

;

বিএনপির মানববন্ধন ঘিরে পুলিশের সতর্ক অবস্থান

বিএনপির মানববন্ধন ঘিরে পুলিশের সতর্ক অবস্থান

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে গুম-খুন ও কারাবন্দি নেতাদের স্বজনদের নিয়ে ঢাকাসহ সারা দেশে মানববন্ধন কর্মসূচির ডাক দিয়েছে বিএনপিসহ সমমনা দলগুলো। দলটির ডাকা মানববন্ধনকে ঘিরে সকাল থেকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় ও প্রেসক্লাবের সামনে পুলিশের সতর্ক অবস্থানে দেখা গেছে।

রোববার (১০ ডিসেম্বর) সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে মানবন্ধনে যোগ দিতে সকাল থেকে বিএনপি ও বিএনপির সহযোগী সংগঠনের নেতাকর্মীদের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো।

সকাল ১০টার পর থেকে দলীয় ব্যানারে দলে দলে মিছিল এসে যুক্ত হয় জাতীয় প্রেসক্লাবের সামনে। এরপর প্রধান সড়কে অবস্থান নিয়ে মানববন্ধন শুরু বিএনপিসহ দলটির অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। এতে রাস্তার একপাশে যান চলাচল বন্ধ হয়ে যায়।

মানববন্ধন কর্মসূচিতে আসা নেতাকর্মীদের চাপে একদিকে যেমন রাস্তায় যান চলাচল ব্যহত হচ্ছে অন্য দিকে বিএনপির নেতাকর্মীরা যেনো কোন প্রকার অপ্রীতিকর কোন পরিস্থিতি সৃষ্টি না হয় তাই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের কড়া নিরাপত্তা ও সতর্ক অবস্থান দেখা গেছে।

এর আগে আজ আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে রাজধানীসহ সারাদেশে মানববন্ধন কর্মসূচি পালনের ঘোষণা দেয় দলটি। এছাড়া জামায়াত ও যুগপৎ আন্দোলনে থাকা শরিক দল ও সমমনা জোটগুলো একই কর্মসূচি পালন করবে বলে জানানো হয়।

গতকাল মানববন্ধন কর্মসূচিতে নিরাপত্তার বিষয়ে নিয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশকে(ডিএমপি) চিঠি দিয়ে দলটি অবহিত করেছে বলেও জানা গেছে।

;

চলতি মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড দিনাজপুরে

ছবি: সংগৃহীত

শীতের আবহ পড়তে শুরু করেছে দেশজুড়ে। দিনে তাপমাত্রা ঠিক থাকলেও রাতের বেলা ১ থেকে ২ ডিগ্রি তাপমাত্রা কমতে শুরু করেছে। এদিকে উত্তরের সীমান্তবর্তী জেলা দিনাজপুরে চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। 

রোববার (১০ ডিসেম্বর) আবহাওয়া অফিসের তথ্য মতে, সকাল ৬টায় দিনাজপুরে ১৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ সময় বাতাসে আর্দ্রতা ছিল ৯৭ ভাগ। চলতি সপ্তাহে জেলায় স্বাভাবিক বৃষ্টিপাত সম্ভাবনা নাই। এ ছাড়া এই মাসে জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামান গণমাধ্যমকে বলেন, রোববার দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসে আর্দ্রতা ছিল ৯৭ ভাগ। চলিত সপ্তাহে টানা দুদিন গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হওয়ায় তাপমাত্রা কমেছে। চলিত সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা নেই। তবে ডিসেম্বর মাস শেষে জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *