আন্তর্জাতিক

গাজার অবরুদ্ধ হাসপাতালে হামলা চালাচ্ছে ইসরাইলি ট্যাঙ্ক

ডেস্ক রিপোর্ট: গাজায় ইসরায়েলি আগ্রাসন ক্রমান্বয়ে বেড়েই চলছে। গত চারদিন ধরে উত্তর গাজার কামাল আদওয়ান হাসাপাতাল ঘিরে রেখেছে ইসরাইলি সেনারা। সেই হাসপাতালের চারপাশ থেকে রোগীদের লক্ষ্য করে ট্যাঙ্ক থেকে নির্বিচার বোমাবর্ষণ করা হচ্ছে। এতে এরই মধ্যে শিশুসহ কয়েকজন রোগী নিহত হয়েছে। বিরামহীন বোমাবর্ষণের কারণে কেউ হাসপাতাল থেকে বেরও হতে পারছে না। কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন মতে, কামাল আদওয়ান হাসপাতালের প্রধান আহমেদ আল কাহলুত জানান, ইতোমধ্যেই হাসপাতালে পানি, খাদ্য ও জ্বালানির অভাব দেখা দিয়েছে। ফলে চিকিৎসাসেবা ব্যাহত হচ্ছে। এরই মধ্যে ইসরায়েলি সেনাদের আক্রমণে অনেক শিশুসহ রোগী নিহত হয়েছে। নির্বিচারে বোমাবর্ষনের কারণে কেউই হাসপাতাল থেকে বের হতে পারছে না।

তিনি আরও জানান, গত চারদিনেরও বেশি সময় ধরে আমরা অবরুদ্ধ। ইসরাইলি ট্যাঙ্ক চারপাশ থেকে হাসপাতাল ঘিরে হামলা চালাচ্ছে। তীব্র বোমাবর্ষণ চলছে। স্নাইপার থেকেও গুলি চালানো হচ্ছে। ইসরাইলি বাহিনী কোনো পূর্ব সতর্কতা ও ব্যাখ্যা ছাড়াই হাসপাতালের প্রসূতি বিভাগ লক্ষ্য করে হামলা চালিয়েছে। এতে নবজাত সন্তানসহ দুইজন মা নিহত হয়েছেন। নিহত হয়েছে আরও তিন শিশু।

আহমেদ আল কাহলুত জানান, কামাল আদওয়ান হাসপাতালে এখন ৬৫ জন রোগী ভর্তি রয়েছেন। এর মধ্যে ১২ জন শিশু আইসিইউতে রয়েছে। আরও ছয় নবজাত শিশু রয়েছে ইনকিউবিটরে। এছাড়া আরও প্রায় ৩ হাজার উদ্বাস্তু হাসপাতালটিতে আশ্রয় নিয়েছেন বলেও জানান তিনি।

উল্লেখ্য, এখন পর্যন্ত গাজায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ১৮ হাজার ২০০-তে।            

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *