আন্তর্জাতিক

ফের পাকিস্তান থেকে এলো ৫৮ টন পেঁয়াজ

ডেস্ক রিপোর্ট: ভারত পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষণার ছয় দিনের মাথায় দ্বিতীয়বারের মত পাকিস্তান থেকে আরও ৫৮ টন পেঁয়াজের চালান চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি হয়েছে। একদিন আগে (সোমবার) পাকিস্তান থেকে ৫৮ টন পেঁয়াজ বন্দর দিয়ে আমদানি হয়। তিনদিনের মধ্যে দুই চালানে মোট ১১৬ টন পাকিস্তানি পেঁয়াজ বন্দর দিয়ে আনা হয়েছে।

বুধবার (১৩ ডিসেম্বর) রাতে বার্তা২৪.কম-কে এ তথ্য নিশ্চিত করেছেন চট্টগ্রাম সমুদ্রবন্দর উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-পরিচালক ড. মোহাম্মদ শাহ আলম।

তিনি বলেন, ‘চট্টগ্রাম বন্দর দিয়ে আজকে পাকিস্তান থেকে ৫৮ টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। গত একদিন আগেও (সোমবার) পাকিস্তান থেকে ৫৮ টন পেঁয়াজ বন্দরের এসেছে। তিনদিনের মধ্যে দুই চালানে মোট ১১৬ টন পাকিস্তানি পেঁয়াজ বন্দর দিয়ে আনা হয়েছে। ব্যবসায়ীরা পাকিস্তান থেকে আরও পেঁয়াজ আমদানি করবে শুনেছি। বন্দর দিয়ে পাকিস্তান থেকে চীন বা অন্য দেশের তুলনায় পেঁয়াজ আমদানি করতে কম সময় লাগে। অর্থাৎ ১৫ দিন মত লাগে। এর আগে পাকিস্তান থেকে বেশি কিছুদিন আগে খুবই কম পরিমাণের পেঁয়াজ এসেছে। জুলাই থেকে গত ৬ মাসের মধ্যে বন্দর দিয়ে এখন পর্যন্ত বন্দর দিয়ে ২ হাজার ৪১৯ টন পেঁয়াজ দেশে এসেছে। এর মধ্যে ৯৯ ভাগ পেঁয়াজ চীন থেকেই আমদানি করা হয়েছে।’

চট্টগ্রাম বন্দর উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র জানায়, চট্টগ্রাম বন্দর দিয়ে অল্প কিছু দেশ থেকে পেঁয়াজ আসে। যেমন- চীন, পাকিস্তান, তুরস্ক, মিশর, ভিয়েতনাম। বেশিরভাগ পেঁয়াজ কিন্তু ভারত থেকে স্থল বন্দর দিয়ে আসে। তবে সাম্প্রতিক সময়ে ভারত থেকে পেঁয়াজ রফতানি বন্ধের খবরে সমুদ্রপথে চট্টগ্রাম বন্দর দিয়ে ভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি শুরু করেছেন ব্যবসায়ীরা। এর আগে রোববার চীন থেকে ১৬৮ টন, সোমবার পাকিস্তান থেকে ৫৮ টন পেঁয়াজ বন্দর দিয়ে আমদানি করা হয়েছে।

চলতি ২০২৩-২৪ অর্থবছরে চট্টগ্রাম বন্দর দিয়ে পাকিস্তান থেকে আজকের চালানসহ ২৮টি চালানে পাকিস্তান থেকে মোট আমদানি হয় ১ হাজার ৪৮০ টন পেঁয়াজ। চীন থেকে আমদানি হয়েছে ১ হাজার ৮৯১ টন পেঁয়াজ। সব মিলিয়ে বিকল্প দেশ থেকে এ পর্যন্ত আমদানি হয়েছে ৩ হাজার ৩৭১ টন।

৭ ডিসেম্বর ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দেয়। এরপরই রাতারাতি দেশের বাজারে পেঁয়াজের দাম বেড়ে যায়। তবে প্রশাসনের অভিযান ও দেশিয় পেঁয়াজের সরবরাহ বাড়ায় বাজারে দাম কমতে শুরু করেছে পেঁয়াজের।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *