সারাদেশ

কুষ্টিয়ায় ড্রাম ট্রাক চাপায় মোটরসাইকেল চালক নিহত

ডেস্ক রিপোর্ট: কুষ্টিয়ায় ড্রাম ট্রাক চাপায় মোটরসাইকেল চালক নিহত

ছবি: বার্তা ২৪.কম

কুষ্টিয়ার কুমারখালীতে ইটের খোয়া ভর্তি ড্রাম ট্রাকের চাকায় পিষ্ট হয়ে নুরুল ইসলাম (৫৫) নামের একজন মোটরসাইকেল চালক নিহত হয়েছেন।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) বিকেলের দিকে উপজেলার যদুবয়রা-লাহিনীপাড়া জিকে খালের নির্মাণাধীন সড়কের চাঁদপুর বাজার এলাকায় এ মর্মান্তিক দুর্ঘটনা ঘটে।

নিহত নুরুল ইসলাম উপজেলার যদুবয়রা ইউনিয়নের উত্তর চাঁদপুর গ্রামের মৃত আইন উদ্দিন শেখের ছেলে।

যদুবয়রা পুলিশ ক্যাম্পের ইনচার্জ আজাদ খান জানান, নুরুল ইসলাম নিজবাড়ি থেকে যদুবয়রা জামাই বাড়ি যাচ্ছিলেন। পথিমধ্যে নির্মাণাধীন সড়কে ইটের খোয়া ভর্তি ড্রাম ট্রাকের চাকায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই মারা যান। খবর পেয়ে পুলিশ মরদেহ উদ্ধার করে কুষ্টিয়া সদর হাসপাতালের মর্গে প্রেরণ করেন এবং ঘাতক ট্রাক জব্দ করেছেন। তবে পালিয়ে গেছেন ট্রাকের চালক। লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ডেঙ্গুতে মৃত্যুহীন দিনে আক্রান্ত ১৭৭

ছবি: সংগৃহীত

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে কারও প্রাণ না গেলেও এ রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৭৭ জন।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, হাসপাতালে ভর্তি হওয়াদের মধ্যে ঢাকার বাসিন্দা ৪০ জন এবং ঢাকার বাইরের ১৩৭ জন।

চলতি বছরে এখন পর্যন্ত ৩ লাখ ২০ হাজার ৫৫ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন।

এদিকে, ডেঙ্গু আক্রান্তদের মধ্যে ৩ লাখ ১৭ হাজার ১১৭ জন হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। চলতি বছর ডেঙ্গুতে প্রাণহানি ঘটেছে ১ হাজার ৬৯২ জনের। 

;

ট্রেন নিরাপত্তায় কমলাপুর স্টেশনে ডগ স্কোয়াড মোতায়েন

কমলাপুর স্টেশনে ডগ স্কোয়াড মোতায়েন

গত মঙ্গলবার (১৯ ডিসেম্বর) রাজধানীর তেজগাঁওয়ে মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনে আগুন দেওয়ার ঘটনার পর নড়েচড়ে বসেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ট্রেন যাত্রা নিরাপদ ও নির্বিঘ্ন করতে কমলাপুর রেলস্টেশনে ডগ স্কোয়াড মোতায়েন করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। শুধু তাই নয় ট্রেন ছাড়ার আগে মেটাল ডিটেক্টর দিয়ে করা হবে স্ক্যানিংও।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) বিকেল থেকে কমলাপুর রেলস্টেশনে ডগ স্কোয়াড মোতায়েন করা হয়। 

র‌্যাব-৩ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ জানান, এখন থেকে কমলাপুর রেলস্টেশনে ডগ স্কোয়াড কাজ করবে। মেটাল ডিটেক্টর দিয়ে প্রতিটি ট্রেন স্টেশন ছাড়ার আগে স্ক্যানিং করা হবে।

তিনি বলেন, অবরোধ চলাকালে মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনে আগুন দেওয়ার ঘটনায় চারজনকে চিহ্নিত করা হয়েছে। এদের মধ্যে দুজন বিএনপির কর্মী। তাদের সঙ্গে দুজন ভাসমান মাদকসেবীও ছিলেন। দু-এক দিনের মধ্যে সবাইকে গ্রেফতার করা হবে।

;

তারের জঞ্জালে ম্লান হওয়া সৌন্দর্য ফেরাতে চান চসিক মেয়র

চট্টগ্রামে ‘তারের জঞ্জাল’ সরাতে চান মেয়র রেজাউল

তারের জঞ্জালে ম্লান হওয়া চট্টগ্রামের সৌন্দর্য ফেরাতে চান চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) টাইগারপাসস্থ চসিক কার্যালয়ে ডিশ ও ইন্টারনেট সংযোগ প্রদানকারী বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠান ও সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে সভা করেন মেয়র।

এসময় মেয়র বলেন, বাণিজ্যিক নগরী হিসেবে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে চট্টগ্রামের যে গুরুত্ব আছে তা ম্লান হয়ে যাচ্ছে তারের জঞ্জালের জন্য। নগরীর সৌন্দর্য ও নিরাপত্তার স্বার্থে শৃঙ্খলা প্রতিষ্ঠার মাধ্যমে তারের জঞ্জাল অপসারণ করতে চাই।

‘সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে ডিশ, ইন্টারনেট সংযোগ ক্যাবল ব্যবস্থাপনা হলে বৈদ্যুতিক পিলারে দুর্ঘটনা কমবে, শহরের সৌন্দর্য বাড়বে৷ আবার তার কাটা ও চুরি রোধ হওয়ায় ব্যবসায়ীরাও লাভবান হবে। আজকে প্রাপ্ত মতামতগুলো বিবেচনার পাশাপাশি নির্বাচনের পর ১৫ জানুয়ারি, সোমবার আবারো এ বিষয়ে মতবিনিময়ের সভা করব আমরা। সবার মতামতের ভিত্তিতে সবাইকে সাথে নিয়ে পহেলা ফেব্রুয়ারি থেকে এ সমস্যা সমাধানে মাঠপর্যায়ে কাজ শুরু করতে চাই।’

সভায় চসিকের পরিবেশ বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর শৈবাল দাস সুমন তারের জঞ্জাল অপসারণে ক্যাবল ট্রে ব্যবহারের পরামর্শ দেন। 

লালখানবাজার ওয়ার্ডে পরীক্ষামূলকভাবে ড্রেনেজ ব্যবস্থাকে কাজে লাগিয়ে ভূ-গর্ভস্থ কেবল নেটওয়ার্ক গড়ে তোলার জন্য কাজ চলছে বলে জানান পরিচালনা ও রক্ষণাবেক্ষণ বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর আবুল হাসনাত মো. বেলাল।

চসিকের সচিব খালেদ মাহমুদের সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন মেয়রের একান্ত সচিব আবুল হাশেম, সহকারী স্থপতি আবদুল্লাহ আল ওমরসহ সংশ্লিষ্ট ব্যবসায়ী প্রতিনিধিরা।

;

এশিয়ার ক্ষুদ্রতম মায়ের থাকা-খাওয়ার স্বপ্ন পূরণ

ছবি: বার্তা ২৪.কম

অবশেষে থাকা-খাওয়ার ঠাঁই পেলেন বিশ্বের দ্বিতীয় ও এশিয়ার ক্ষুদ্রতম ‘মা’ পবা উপজেলার পারিলা ইউনিয়নের বজরপুর গ্রামের মাসুরা বেগম। মাসুরা বেগমের উচ্চতা মাত্র ৩ ফুট ২ ইঞ্চি হওয়া সত্ত্বেও ‘মা’ হয়েছেন।

এক সময় তার মাথা গোঁজার ঠাঁইটুকু ছিল না, থাকতো চাচার জমিতে ঘর করে। অভাব-অনটন ও উদ্বেগ-উৎকণ্ঠায় দিনাতিপাত করতেন। এ অবস্থা থেকে মুক্তি পাওয়ার জন্য মাসুরা সরকারের সুদৃষ্টি কামনা করেছিলেন। আর তার জীবনের গল্প নিয়ে বিভিন্ন টেলিভিশন, অনলাইন ও পত্রিকায় প্রতিবেদন প্রকাশ হয়। ফলে নজরে আসে সরকারেরও। এরপরেই সরকারের তরফ থেকে পেয়েছেন আর্থিক সহযোগিতা ও আশ্রয়ণ প্রকল্পে একটি সুন্দর পাকা বাড়ি।

প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বিশ্বের দ্বিতীয় এবং এশিয়ার প্রথম ক্ষুদ্রাকৃতির মা মাসুরা বেগমের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদও। তিনি বাড়ির স্বপ্ন পূরণের পাশাপাশি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) সকালে নিজ কার্যালয়ে ডেকে মাসুরা’র হাতে রাজশাহী এসোসিয়েশনের পক্ষ থেকে দোকান করার জন্য ৫০ হাজার টাকার অনুদান ঘোষণা করা হয়। এদিন অনুদানের প্রথম দফায় ২৫ হাজার টাকার চেক তুলে দেন রাজশাহী এসোসিয়েশনের সভাপতি ও জেলা প্রশাসক শামীম আহমেদ।

শামীম আহমেদ জানান, এশিয়ার ক্ষুদ্রতম ‘মা’ মাসুরার মাথা গোঁজার ঠাঁই ও কর্মসংস্থানের আবদার ছিল। ইতোমধ্যে পবায় বজরপুর আশ্রয়ণ প্রকল্পে একটি সুন্দর পাকা বাড়ি দেয়া হয়েছে। সেখানে সে স্বামী ও সন্তান নিয়ে বসবাস করছে। আজকে মাসুরাকে নিজ কার্যালয়ে দাওয়াত করে কর্মসংস্থানের স্বপ্ন পূরণের লক্ষ্যে দোকান করার জন্য আর্থিক সহযোগিতাও করা হয়েছে।

চেক গ্রহণের পর মাসুরা জানান, জেলা প্রশাসক তাদেরকে কার্যালয়ে ডেকে পাঠান। পরে তারা কার্যালয়ে গিয়ে দেখা করেন। এ সময় দোকান করার জন্য ৫০ হাজার টাকার আর্থিক সহযোগিতা করেন জেলা প্রশাসক। কর্মসংস্থানের স্বপ্ন পূরণের জন্য জেলা প্রশাসক এবং রাজশাহী এসোসিয়েশনের সদস্যবৃন্দকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

এ সময় উপস্থিত ছিলেন, রাজশাহী এসোসিয়েশনের সহ-সভাপতি ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরীসহ মাসুরার আট বছরের কন্যা মরিয়ম ও স্বামী মনিরুল ইসলাম প্রমুখ।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *