বিনোদন

জৌলুশ বেড়েছে ওটিটির, আলোচনায় নারী তারকারা : ২০২৩

ডেস্ক রিপোর্টঃ বিগত বছরগুলোর তুলনায় ২০২৩ সালে যেন জৌলুশ হারিয়েছে টিভি নাটক। একসময় ভালো নির্মাতা ও ভালো শিল্পীর নাটকের জন্য দর্শক অপেক্ষা করতেন। সেসব দেখার পর প্রতিক্রিয়া জানাতেন। কিন্তু এ বছর নানান কারণে প্রায় সব দিক থেকেই মনোযোগ হারিয়েছে টেলিভিশনের নাটক। বরং ওটিটির কনটেন্ট অনেক ক্ষেত্রেই কেড়েছে দর্শকদের মন।

টেলিভিশনে অতিমাত্রায় বিজ্ঞাপন, ঘড়ি ধরে নাটক দেখতে বসা, কম বাজেটের ফর্মুলা নাটকসহ নানান সমস্যার কথা শোনা যেত। পরে দেখা গেল, টেলিভিশনে প্রচারের পরপরই নাটক চলে যাচ্ছে কোনো না কোনো ইউটিউব চ্যানেলে। কিন্তু বাজেট বা অন্য কারণে সেটার মান তেমন উন্নত হয়নি। কম বাজেট, মনের মতো গল্প না থাকায় টিভি নাটকে কাজ করা কমিয়ে দিয়েছেন অনেক অভিনয় শিল্পীই। অন্যদিকে দর্শকও চলে গেছেন ওটিটি ও ইউটিউবে। ওটিটিতে নাটকগুলো স্বল্পদৈর্ঘ্য, এক পর্ব, সিরিজ, সিনেমা নানান ট্যাগে পরিবেশিত হচ্ছে। সেসবের উপস্থাপনা, গল্প, শিল্পী সম্মানী, বিপণন ছাড়িয়ে গেছে টিভির প্রায় সব সীমাবদ্ধতা।

সুপারহিট ‘মাইশেলফ অ্যালেন স্বপন’ ওয়েব সিরিজে নাসিরউদ্দিন খান ও মিথিলা

এ বছর দর্শক বিঞ্জে পেয়েছে ‘বাবা সোমওয়ান ইজ ফলোয়িং মি’, ‘দ্য সাইলেন্স’, হইচইয়ে ‘মোবারকনামা’, ‘মহানগর-২’, ‘সাড়ে ষোলো’, ‘বুকের মধ্যে আগুন’, বঙ্গতে ‘গার্লস স্কোয়াড’, ‘হোটেল রিল্যাক্স’, চরকিতে ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’, ‘ক্যাফে ডিজায়ার’, ‘মাইশেলফ অ্যালেন স্বপন’, বঙ্গবিডি প্লাটফর্মে ‘পাফ ড্যাডি’-এর মতো বেশ কিছু সাড়া জাগানো কনটেন্ট। এসব কনটেন্ট কতটা মানসম্মত সেই আলোচনা সরিয়ে বলতে হবে, এগুলো দর্শককে আকর্ষণ করেছিল। এ ছাড়া ইউটিউব চ্যানেলের কিছু নাটকও ছিল প্রশংসিত। সেগুলোর মধ্যে ইউটিউব চ্যানেল ধ্রুব টিভির ‘ব্যাচেলর পয়েন্ট সিজন-৪’, ক্লাব ইলেভেন এন্টারটেনমেন্ট-এ ‘বিদেশ’, সুলতান এন্টারটেনমেন্টে ‘পোস্টম্যান’, সরকার মিডিয়ার ‘কঞ্জুস’ নাটকগুলোর কথা উল্লেখ করা যায়।

রুনা খান কাজ এবং ফ্যাশন সেন্স নিয়ে আলোচনায় ছিলেন সারা বছর

এ বছর ওটিটি ও সিনেমায় কাজ করার জন্য টিভি নাটক ছেড়েছিলেন অনেকে শিল্পী। তাদের অন্যতম মোশাররফ করিম, চঞ্চল চৌধুরী, আফরান নিশো, অপূর্ব ও মেহজাবীন। এর মধ্যে দর্শকরা লুফে নিয়েছেন মোশাররফ করিম ও আফরান নিশোকে। তবে মোশাররফ করিমকে হাতে গোনা কয়েকটি নাটকেও দেখা গেছে। ওটিটিতে তেমন সুবিধা না করতে পারায় বছরের শেষ দিকে আবারও নাটকে ফিরতে হয়েছে মেহজাবীনকে। অন্যদিকে ওটিটিতে বেশ কিছু কাজের মাধ্যমে নিজেকে প্রমাণ করেছেন বেশ কয়েকজন শিল্পী। তাদের মধ্যে শ্যামল মাওলা, নাসির উদ্দিন, ইন্তেখাব দিনার, শাহেদ আলী সুজন, প্রীতম হাসান, রুনা খান প্রমুখ।

জয়া আহসান ও আজমেরী হক বাঁধন

এদিকে ওটিটিতে অভিষেক হয়ে গেল জয়া আহসানের। ভারতের একটি ওটিটি প্ল্যাটফর্মে এসেছে তার সিনেমা ‘কড়ক সিং’। তার আগে ভারতীয় ওটিটিতে অভিষেক হয় আজমেরী হক বাঁধনের। এরই মধ্যে বলিউডের এক জরিপে দেখা গেছে সেরা পাঁচ নারী শিল্পীর তালিকায় উঠে এসেছেন বাংলাদেশের বাঁধন। কলকাতায় ভালো ভালো ওয়েবের কাজ করেছেন জনপ্রিয় অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা।

সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফী ওয়েব ফিল্মে মোস্তফা সরয়ার ফারুকী ও নুসরাত ইমরোজ তিশা

তবে এর মধ্যেও নাটক নির্মাণ ও প্রচার অব্যাহত রেখেছে টিভি চ্যানেলগুলো। টিভিতে প্রচারের পরপরই নিজেদের ইউটিউব চ্যানেল বা ওটিটি প্ল্যাটফর্মে সেসব তুলে দেওয়া হচ্ছে। নাটকের বাজার পড়তি হলেও টেলিভিশন এবং ইউটিউব চ্যানেলের জন্য নিয়মিত নাটক বানিয়ে যাচ্ছেন সালাহউদ্দিন লাভলু, মাবরুর রশিদ বান্নাহ, সকাল আহমেদ, সাগর জাহান, মিজানুর রহমান আরিয়ান, কাজল আরেফিন অমি প্রমুখ পরিচালকরা।

মোবারকনামা ওয়েব ফিল্মে মোশাররফ করিম

তবে ওটিটির সঙ্গে প্রতিযোগিতায় টেলিভিশন কতটা টিকতে পারবে সেটা সময়ই নির্ধারণ করবে বলে মনে করেন নির্মাতা ও অভিনয়শিল্পীরা।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *