সারাদেশ

জয়ের ডুবন্ত ক্যারিয়ার বাঁচালো ফেসবুক, আয় বিপুল অর্থ

ডেস্ক রিপোর্ট: জয়ের ডুবন্ত ক্যারিয়ার বাঁচালো ফেসবুক, আয় বিপুল অর্থ

শাহরিয়ার নাজিম জয়

এক সময় ছিলেন জনপ্রিয় অভিনেতা। টিভি নাটক তো প্রচুর করেছেনই, সিনেমাতেও দেখা গেছে শাবনূরের মতো নায়িকার সঙ্গে। দক্ষ অভিনেতা হওয়ার পরও একটা সময় আর কাজ পাচ্ছিলেন না জয়। এ কথা নিজেই বিভিন্ন সাক্ষাৎকারে স্বীকার করেছেন শাহরিয়ার নাজিম জয়।

অবশেষে তার পড়ন্ত ক্যারিয়ার চাঙ্গা হয় উপস্থাপনার মাধ্যমে। বললে ভুল হবে না, ফেসবুকই জয়ের ডুবন্ত ক্যারিয়ার বাঁচায়! যদিও উপস্থাপনায় নতুনত্ব, অভিনবত্ব আনতে গিয়ে কখনো বাহবা পেয়েছেন কখনো বা সমালোচনার মুখেও পড়েছেন। এসবের বাইরে জয় সামাজিক মাধ্যমে কন্টেন্ট ক্রিয়েটর হিসেবে নিজের একটি নতুন পরিচয় প্রতিষ্ঠা করেছেন। ফেসবুক ও ইউটিউবে তিনি নানা অভিমত ও টকশো করে থাকেন। এ থেকে ভালো অর্থ আয়ও করেন।

অবিশ্বাস্য হলেও সত্য ২০২৩ সালে শাহরিয়ার নাজিম জয় শুধু ফেসবুক থেকে আয় করেছেন প্রায় ৮০ লাখ টাকা। এই খবর নিজেই জানিয়েছেন অভিনেতা। আর এই টাকা দিয়ে একটি ফ্ল্যাট কিনেছেন তিনি। খবরটি নিজেই ফেসবুকে জানিয়েছেন তিনি।

সুপারস্টার শাকিব খানের সাক্ষাৎকার নিচ্ছেন জয় শুক্রবার দিবাগত রাতে ফেসবুকে ফ্ল্যাট ক্রয়ের একটি দলিলের ছবি পোস্ট করে শাহরিয়ার নাজিম জয় লিখেছেন, ২০২৩ সালে নাজিম জয় পেইজের ভিউ ১০০ মিলিয়ন। আয় প্রায় ৫০ হাজার ডলার। স্পন্সর থেকে আয় ২৫ লক্ষ টাকা এবং একটি ফ্লাট। ডিজিটাল বাংলাদেশ জিন্দাবাদ।

জয়ের এই পোস্টের মন্তব্য বাক্সে প্রচুর মন্তব্য করছেন ভক্ত ও অনুসারীরা। তার শুভেচ্ছাও জানাচ্ছেন যেমন তেমনই এই অর্জনে বিস্ময়ও প্রকাশ করেছেন।

নতুন বছরের শুভেচ্ছার সঙ্গে গুরুত্বপূর্ণ আহ্বান জয়ার

জয়া আহসান / ছবি : ফেসবুক

দুই বাংলার নন্দিত অভিনেত্রী জয়া আহসান। সম্প্রতি বলিউডে নাম লিখিয়েও পেয়েছেন সফলতা। পাঁচ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই অভিনেত্রীও সবার মতো নতুন বছরের অপেক্ষায়। সবার মতো তিনিও নতুন বছরকে নিয়ে বুনছেন নানা স্বপ্ন। তাই তো একটু আগেভাগেই অর্থাৎ পহেলা জানুয়ারির দুদিন আগেই ভক্তকূলকে জানালেন নতুন বছরের শুভেচ্ছা।

একটু আগেই (৩০ ডিসেম্বর বেলা ১২ টায়) রীতিমতো সুন্দর একটি ভিডিও বার্তার মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় জয়া তার শুভেচ্ছা বার্তা পেশ করেন। প্রত্যেকের জীবনে নতুন বছর ঢের আনন্দ বয়ে আনুক সে কথা তো তিনি বলেছেনই। তবে তার ভিডিও বার্তায় ছিল দারুণ এক সামাজিক বার্তাও।

জয়া আহসান /   ছবি : ফেসবুক জয়াকে বরাবরই পরিবেশ ও পশুপ্রেমী তারকা হিসেবে জানেন সবাই। সে কথাই আবারও মনে করিয়ে দিলেন তিন বার ফিল্মফেয়ার পুরস্কারপ্রাপ্ত এই অভিনেত্রী। তিনি বলেন, আপনারা অবশ্যই নতুন বছরকে বরণ করে নিতে আনন্দ করুন। তবে অবশ্যই সেটি একটি মাত্রার মধ্যে রেখে করার অনুরোধ এই তারকার।

তিনি আহ্বান জানান, আপনার নতুন বছর উদযাপনের জেরে অন্য কারও যেন ক্ষতি না হয় সেদিক খেয়াল রাখবেন। আতশবাজি আর পটকার বিকট আওয়াজে কিভাবে একজন শিশু, বৃদ্ধ, অসুস্থ মানুষ এমনকি পশু পাখি ক্ষতিগ্রস্ত হয় সেকথাও তুলে ধরেছেন জয়া। এমনকি কেউ কেউ এই আওয়াজের ফলে মৃত্যুর কোলেও ঢলে পড়তে পারে।

জয়া আহসান /   ছবি : ফেসবুক পরিশেষে জয়া মনে করিয়ে দেন, এই পৃথিবী শুধু মানুষের জন্য নয়। পশু পাখি প্রকৃতিরও সমান অধিকার এই পৃথিবীতে।

ফলে আমরা এমন কোন কাজ করব না যাতে মানুষ তথা পশু পাখি প্রকৃতির ক্ষতি সাধন হয়।

জয়া আহসান /   ছবি : ফেসবুক প্রসঙ্গত, জয়া আহসানের প্রথম হিন্দি ওয়েব ফিল্ম ‘কড়ক সিং’ দিয়েই তিনি বাজিমাত করেছেন। হিন্দুস্তান টাইমসের মতে, এ বছর আউটস্ট্যান্ডিং পারফরমেন্সের তালিকায় জয়ার নাম রয়েছে শুরুর দিকেই।

;

রাবেয়া খাতুন সাহিত্য পুরস্কার পেলেন বিপ্রদাশ বড়ুয়া ও সাদিয়া সুলতানা

ছবি : সংগৃহিত

গত ২৭ ডিসেম্বর ছিল কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের জন্মদিন। এদিন প্রথিতযশা এই লেখকের নামে বাংলা একাডেমি প্রবর্তিত রাবেয়া খাতুন কথাসাহিত্য পুরস্কার প্রদান করা হয়। বাংলা সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য এই বছর এই পুরস্কার পেয়েছেন, কথাশিল্পী বিপ্রদাশ বড়ুয়া এবং তরুণ লেখক সাদিয়া সুলতানা। বিপ্রদাশ বড়ুয়ার অসুস্থতাজনিত কারণে তার পক্ষে পুরস্কার গ্রহণ করেন তার সন্তান সুজন বড়ুয়া। বিপ্রদাশ বড়ুয়াকে পুরস্কার হিসেবে নগদ দুই লক্ষ টাকা ও একটি ক্রেস্ট প্রদান করা হয়। তরুণ লেখক সাদিয়া সুলতানা পান নগদ এক লক্ষ টাকা ও একটি ক্রেস্ট।

বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এই পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক, জাতিসত্ত্বার কবি মুহম্মদ নূরুল হুদা, বাংলা একাডেমির ভারপ্রাপ্ত সচিব ড. মোঃ হাসান কবীর, রাবেয়া খাতুনের জ্যেষ্ঠপুত্র চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, রাবেয়া খাতুন স্মৃতি কমিটির সভাপতি ছড়াকার আমীরুল ইসলাম। সভাপতিত্ব করেন প্রবীণ কথাসাহিত্যিক সেলিনা হোসেন। অনুষ্ঠানে দর্শকসারিতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রাবেয়া খাতুনের জ্যেষ্ঠ কন্যা রন্ধনবিদ কেকা ফেরদৌসী, জ্যেষ্ঠ জামাতা প্রকৃতিবন্ধু মুকিত মজুমদার বাবু, কবি-লেখক সরকার আমিন, ছড়াকার আসলাম সানী, লেখক গীতালি হাসান, প্রবীণ সাংবাদিক আবদুর রহমান, আনন্দ আলো’র সম্পাদক রেজানুর রহমান প্রমুখ।

তার ৮৮তম জন্মদিন উপলক্ষ্যে রাবেয়া খাতুন স্মৃতি কমিটি, রাবেয়া খাতুন ফাউন্ডেশন এবং পরিবারের পক্ষ থেকে সকালে বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন এবং দোয়া, দুপুর ১২টায় চ্যানেল আই প্রাঙ্গণে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শীতবস্ত্র ও খাবার বিতরণ, যোহরের নামাজের পর রাবেয়া খাতুন ফাউন্ডেশনে মিলাদ মাহফিল এবং সন্ধ্যায় একক বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রসঙ্গ রাবেয়া খাতুন শীর্ষক একক বক্তৃতায় কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন বক্তব্য রাখেন।

;

বিশ্ব সিনেমার শীর্ষ সুপারহিটের তালিকায় শাহরুখের দুই

তালিকায় ১ নম্বরে রয়েছে ‘বার্বি’, ৩৮ নম্বরে শাহরুখ খানের সিনেমা ‘পাঠান’

এ বছর আন্তর্জাতিক বক্স অফিসের শীর্ষ ১০০ আয় করা সিনেমার তালিকা প্রকাশ করেছে বক্সঅফিসমজো.কম। সব সময় এই তালিকা দখলে থাকে হলিউড সিনেমার। এবারও শীর্ষ রয়েছে হলিউড সিনেমা ‘বার্বি’। তবে প্রথমবারের মতো এই তালিকায় ভারতের তিন সিনেমা (বলা ভালো বলিউড সিনেমা) জায়গা পেয়েছে। তার মধ্যে দুটি সিনেমাই বলিউড বাদশাহ শাহরুখ খানের।

তালিকায় ৯০ নম্বরে রয়েছে শাহরুখ খানের আরেক ছবি ‘জওয়ান’ তালিকায় ৩৮ নম্বরে রয়েছে ভারতের আলোচিত সিনেমা ‘পাঠান’। সিনেমাটি ভারতেও আয়ের শীর্ষে রয়েছে। এই সিনেমা বিশ্বজুড়ে ২৫ জানুয়ারি মুক্তি পায়। বিদেশের বাজার থেকে সিনেমাটির আয় ১ কোটি ৭৪ লাখ ডলার। সব মিলিয়ে আয় ১ হাজার ১৪৮ কোটি রুপি।

বিশ্ব আয়ে রেকর্ড গড়া ১০০ সিনেমার তালিকায় ৯০ নম্বরে রয়েছে শাহরুখ খানের আরেক ছবি ‘জওয়ান’। সেপ্টেম্বরের ৭ তারিখে সিনেমাটি মুক্তি পায়। সিনেমাটি ১ হাজার ৫০ কোটি রুপি আয় করেছে।

রণবীর কাপুর অভিনীত সিনেমা ‘অ্যানিমেল’ সিনেমাটি তালিকার ৯৮ নম্বরে রয়েছে এ মাসে মুক্তি পেয়ে সমালোচনার জন্ম দেয় রণবীর কাপুর অভিনীত সিনেমা ‘অ্যানিমেল’। সিনেমাটি এই তালিকার ৯৮ নম্বরে রয়েছে। ইতিমধ্যে সিনেমাটি আয়ে রেকর্ড গড়েছে। সিনেমাটির আয় ৮৮০ কোটি রুপি।

;

দুই দশকপূর্তিতে যা বললেন আবেগাপ্লুত নয়নতারা

নয়নতারা / ছবি : সংগৃহিত

চলতি বছর অন্যতম ব্যবসাসফল সিনেমার অংশ নয়নতারা। তার অভিনীত অ্যাটলি কুমারের সিনেমা ‘জওয়ান’ এক হাজার কোটি রুপির বেশি ব্যবসা করেছে। আর চলতি বছরেই ক্যারিয়ারের দুই দশক পূর্ণ করলেন দক্ষিণ ভারতের এই নারী সুপারস্টার। এ উপলক্ষে ইনস্টাগ্রামে দেওয়া এক পোস্টে ভক্তদের ধন্যবাদ জানিয়েছেন তিনি।

ক্যারিয়ারের দুই দর্শকপূর্তি উপলক্ষে এক পোস্টে নয়নতারা লিখেছেন, ‘আপনাদের কারণেই ২০ বছর পর এখনো টিকে আছি। আপনারাই আমার ক্যারিয়ারের হৃৎস্পন্দন, আমার চালিকা শক্তি; একটু ঝিমিয়ে পড়লে আপনাদের কারণেই আবার জেগে উঠি।’

ব্লকবাস্টার ‘জাওয়ান’ সিনেমায় বলিউড সুপারস্টার শাহরুখ খান ও দক্ষিণী লেডি সুপারস্টার নয়নতারা /  ছবি : সংগৃহিত ভক্তদের ধন্যবাদ জানিয়ে নয়নতারা আরও লিখেছেন, ‘আপনাদের ছাড়া আমার এই ফিল্মি ভ্রমণ সম্পন্ন হতো না। তাই কাছের ও দূরের আমার সব ভক্তই আমার জন্য বিশেষ কিছু। আপনাকের কারণেই সিনেমা কেবল সিনেমা থাকে না, জাদুকরি কিছু একটা হয়ে ওঠে।’

২০০৩ সালে মালয়ালম সিনেমা ‘মানাস্সিনাক্কারে’ দিয়ে অভিনয় শুরু করেছিলেন নয়নতারা। এরপর গত দুই দশকে তামিল, তেলেগু, হিন্দিসহ ভারতের বিভিন্ন ভাষার সিনেমায় অভিনয় করেছেন তিনি।

নিজ এলাকার ঐতিহ্যবাহী কাঞ্জিভরম শাড়িতে মোহনীয় নয়নতারা /  ছবি : সংগৃহিত নয়নতারাকে দেখা গেছে বাণ্যিজক ও শৈল্পিক ঘরানার সিনেমায়। ব্যাপক জনপ্রিয়তার কারণে ভক্তরা তাকে ‘লেডি সুপারস্টার’ বলে ডাকেন।

‘জওয়ান’ ছাড়াও চলতি বছর আরও দুটি দক্ষিণি সিনেমায় দেখা গেছে নয়নতারাকে। ২০২৪ সালেও মুক্তির অপেক্ষায় আছে বেশ কয়েকটি সিনেমা।

নয়নতারা বরাবরই নিজেকে প্রচারের আড়ালে রাখেন, সংবাদমাধ্যমে সাক্ষাৎকার প্রায় দেন না। এমনকি ‘জওয়ান’-এর মতো সুপারহিট সিনেমার পরও তার সাক্ষাৎকার পাওয়া যায়নি। হাজির হননি মুম্বাইয়ে ছবির সাফল্য উদ্যাপন অনুষ্ঠানেও।

স্বামী ভিগনেশ শিবানের সঙ্গে নয়নতারা /  ছবি : সংগৃহিত  গত বছর বিয়ের পিঁড়িতেও বসেন নয়নতারা। দক্ষিণ ভারতের জনপ্রিয় চলচ্চিত্র পরিচালক ভিগনেশ শিবান তার স্বামী। বিয়ের চার মাসের মাথায় যমজ সন্তানের বাবা-মা হয়েছেন। সারোগেসির মাধ্যমে সন্তানের জন্ম দিয়েছেন তারকা দম্পতি। 

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *