আন্তর্জাতিক

মূল্যবোধের বিরাট অবক্ষয় ঘটেছে বাংলাদেশে: কাজী খলীকুজ্জামান

ডেস্ক রিপোর্ট: বিশিষ্ট অর্থনীতিবিদ এবং উন্নয়ন চিন্তাবিদ ড. কাজী খলীকুজ্জামান আহমদ বলেছেন, মূল্যবোধের বিরাট অবক্ষয় ঘটেছে বাংলাদেশে। আমরা শুধু চাই আমাদের আরও সম্পদ বাড়বে, আমরা আরও ধনী হবো। এরকম চিন্তা থেকে আমাদেরকে বের হয়ে আসতে হবে। আমাদের নীতি ঠিক থাকলেও কিন্তু ব্যক্তি পর্যায়ে এসে মূল্যবোধের অবক্ষয় হয়ে গেছে।

শনিবার (৩০ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে দ্য বিজনেস আই কর্তৃক আয়োজিত ‘ইনক্লোসিভ ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ চ্যালেঞ্জ এন্ড অপরচুনিটি’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

কাজী খলীকুজ্জামান বলেন, বঙ্গবন্ধু মানুষের উন্নয়নের জন্য যতগুলো ব্যবস্থা গ্রহণ করেছিলেন। সেখানে তিনি মানুষকে কেন্দ্র করে কৃষিতে নজর দিয়েছিলেন, শিক্ষা থেকে শুরু করে সবকিছুতে তিনি নজর দিয়েছেন। বঙ্গবন্ধুর পরে এটা কিন্তু থাকলো না।

তিনি বলেন, আমরা মানুষ কেন্দ্রিকতা থেকে বের হয়ে পুঁজি কেন্দ্রিকতার দিকে চলে এসেছি। ২০০৯ সাল পর্যন্ত আমরা দারিদ্র্যের মধ্যে জড়িয়ে ছিলাম। এরপর ২০১৫ সালে এসে আমরা মধ্যম আয়ের দেশে উন্নিত হয়েছি। তারপরে এপর্যন্ত এসে দেশে অনেক উন্নয়ন হয়েছে। অর্থনৈতিক উন্নয়ন তো হয়েছেই তার পাশাপাশি সামাজিক ক্ষেত্রেও হয়েছে। এখন শিশুর মৃত্যুর হার কমেছে এটা খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়। খর্বাকৃতির শিশুদের হার কমেছে, কম ওজনের শিশুরও হার কমেছে।

কাজী খলীকুজ্জমান বলেন, ২০১৯ সালে অর্থনৈতিক এবং সামাজিক দিক থেকে আমরা এমন একটা শক্ত অবস্থানে ছিলাম, তারপরে খুব দ্রুত এটাকে এগিয়ে নিয়ে যাওয়া হচ্ছিল এবং ২০১৮ সালের নির্বাচনী ইশতেহারে সেই ঘোষণাও দেওয়া হয়েছিল। এখন নির্বাচনী ইশতেহারে যে সমস্যাগুলো চিহ্নিত করা হয়েছে, ২০১৮ সালের নির্বাচনী ইশতেহারেও চিহ্নিত ছিল। করোনা এবং ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের কারণে এ সমস্যাগুলো বাস্তবায়ন করা হয়নি, আমরা একটা চ্যালেঞ্জের মুখোমুখি জায়গায় এসে দাঁড়িয়েছি। এখন আমাদের এই চ্যালেঞ্জগুলো মোকাবিলা করে এগিয়ে যেতে হবে। তিনি বলেন, আমাদের শুধু টাকা পয়সা থাকলে চলবে না, আমাদেরকে সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়ন করতে হবে। জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ন্যায়বিচার নিয়ে আমাদেরকে এগিয়ে যেতে হবে।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, সাবেক পরিকল্পনা প্রতিমন্ত্রী ড.শামসুল আলম, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, অর্থনীতিবিদ ড. জাহাঙ্গীর আলম, সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা প্রমুখ।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *