খেলার খবর

সম্মানজনক সিবিই পদক পেলেন স্টুয়ার্ট ব্রড

ডেস্ক রিপোর্ট: ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দলের অন্যতম খেলোয়াড়দের মধ্যে একজন হলেন ব্রড, ছিলেন ডানহাতি পেসার। এবার নতুন বছরের সম্মানজনক পদক ‘কমান্ডার অফ দ্যা মোস্ট এক্সিলেন্ট অর্ডার অফ দ্যা ব্রিটিশ এম্পায়ার’-এ ভূষিত হলেন ইংল্যান্ড টেস্ট ক্রিকেটের দ্বিতীয় সর্বোচ্চ এই উইকেটশিকারি।

চলতি বছরের জুলাইয়ে অ্যাশেজের পরেই তিনি ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। সেই ম্যাচের শেষ বলে অস্ট্রেলিয়ার শেষ উইকেটটি তুলে নিয়ে তিনি তার ক্যারিয়ারের ইতি টেনেছেন।

৬০৪টি উইকেট তুলে নিয়ে তিনি ইংল্যান্ড টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি। ওয়ানডেতে ১৭৮টি এবং টি-টোয়েন্টি ফরম্যাটেও ৬৫টি উইকেট তিনি শিকার করেছেন। এছাড়াও ব্যাট হাতে তিনি চার হাজারের বেশি রান সংগ্রহ করেছেন।

নতুন বছরে ব্রিটিশ রাজা এই সম্মাননাটি কিছু বিশেষ ব্যক্তিদের প্রদান করে থাকেন। এবার সেই তালিকায় জায়গা করে নিলেন সাবেক এই ইংলিশ পেসার। এ বিষয়ে নিজের অনুভূতি জানিয়েছেন স্টুয়ার্ট ব্রড, ‘আমি আজীবন শুধু ক্রিকেটটাই খেলতে চেয়েছি এবং এরকম সম্মানজনক পদবি পাওয়ার মুহূর্তটা সত্যিই খুব অসাধারণ। আমি খুব গর্বিত যে দলের প্রতি আমার অবদানকে মানুষ শ্রদ্ধাভরে স্মরণ করে।‘

ব্রড বাদেও আরও একজন ইংল্যান্ড তারকা ক্রিকেটার মারকাস ট্রেসকথিকও সম্মানজনক পদক ‘অফিসার অফ দ্যা মোস্ট এক্সিলেন্ট অর্ডার অফ দ্যা ব্রিটিশ এম্পায়ার’ পেয়েছেন। ইংল্যান্ড দলের হয়ে তিনি দশ হাজারের বেশি রান করেছেন। এছাড়াও তিনি ২০০৬ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে সরে যাওয়ার পর থেকে মানসিক স্বাস্থ্য এবং এর গুরুত্ব প্রচারের দূত হিসেবে কাজ করছেন। তার এই কাজের জন্য তিনি স্বীকৃতিটি পেয়েছেন।

তিনি বলেন, ‘এই সম্মাননাটি আমার জন্য খুবই গর্বের। দীর্ঘদিন ধরেই আমি এই কাজের সঙ্গে যুক্ত আছি এবং মানুষের মানসিক স্বাস্থ্য বিষয়ে সবার মধ্যে সচেতনতা প্রচার করেছি। আমি সবসময়ই চাইতাম মানুষ আমার এই কাজটি সম্পর্কে জানুক, এখন সকলেই আমার কাজটির উদ্দেশ্য বিষয়ে অবগত আছে। আমি তাতে অনেক খুশি।‘

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *