খেলার খবর

হঠাৎ খাজার ক্রিকেট ছাড়ার হুমকি, কিন্তু কেন?

ডেস্ক রিপোর্ট: ফিলিস্তিন ইস্যুতে নিজের দৃঢ় অবস্থানের মাধ্যমে আলোচনার জন্ম দিয়েছেন উসমান খাজা। আইসিসির বিরাগভাজন হলেও পাশে পেয়েছেন সাধারণ ক্রিকেটপ্রেমী থেকে শুরু করে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকেও। এবার সিডনি টেস্ট চলাকালে হঠাৎ করেই ক্রিকেট ছাড়ার হুমকি দিয়ে বসেছেন এই অজি ওপেনার!

না, ফিলিস্তিন ইস্যুতে আইসিসির তিরস্কার বা অমন কিছুর কারণে নয়। খাজার ক্রিকেট ছাড়ার হুমকি দেয়ার পেছনে দায়ী গোলাপি বল! লাল বলের টেস্টকে অক্ষত রাখার পক্ষপাতি খাজা। সিডনি টেস্ট বৃষ্টি এবং আলোকস্বল্পতার কারণে বাধাগ্রস্ত হওয়ায় কেউ কেউ এসব ক্ষেত্রে ফ্লাডলাইটের নিচে গোলাপি বলে টেস্ট খেলার পরামর্শ দেন।

কিন্তু আবহাওয়াজনিত কারণে যদি গোলাপি বলে টেস্ট খেলতে হয়, তাহলে ক্রিকেটকে বিদায় জানাতে এক মুহূর্তও ভাববেন বলে জানালেন খাজা। এ বিষয়ে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম সিডনি মর্নিং হেরাল্ড খাজাকে উদ্ধৃত করে জানায়, ‘যদি এমনটা (আবহাওয়ার কারণে গোলাপি বল ব্যবহার) হয়, তাহলে আমি অবসর নিচ্ছি।’

খাজার এমন মন্তব্যের মূলে লাল বলের প্রতি তার মুগ্ধতা। যুগ যুগ ধরে চলে আসা টেস্ট ক্রিকেটের সঙ্গে ওতপ্রোতভাবে জড়ানো লাল বল রোমাঞ্চিত করে তাকে, ‘লাল বল একদম অন্যরকম। আমি সাদা বলে খেলেছি, গোলাপি বলে খেলেছি, লাল বলেও খেলেছি। একেক রংয়ের বলের আচরণ একেকরকম। তবে লাল বলের মতো আর কিছু নেই। লাল বলের মতো প্রতিক্রিয়া অন্য কোনো বল দেখাতে পারে না।’

আবহাওয়াজনিত কারণে টেস্ট ক্রিকেটের লাল বলে থেকে গোলাপি বলের দিকে যাত্রাকে মোটেও সমর্থন করেন না খাজা। তার মতে, বৃষ্টির লুকোচুরি খেলাও শতবর্ষী টেস্ট ক্রিকেটের সৌন্দর্য। আবহাওয়ার উত্থান-পতনের মধ্যে যে দল নিজেদের মান, মনোযোগ ধরে রাখতে পারবে, তারাই টেস্ট ক্রিকেটের ‘টেস্টে’ পাশ করে।

‘টেস্ট ক্রিকেটের সৌন্দর্যই হচ্ছে যে এটা ১০০ বছরে খুব একটা পরিবর্তন হয়নি। টেস্ট ক্রিকেট তার জায়গায় ঠিকই আছে, আমার মনে হয় মানুষ অধৈর্য হয়ে গেছে। কিন্তু এটাই টেস্ট ক্রিকেট। কখনো বৃষ্টি হবে বা আলো ঠিক থাকবে না, তখন আপনাকে মানিয়ে নিতে হবে’ – যোগ করেন খাজা।

সিডনি টেস্টে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিন শেষে পাকিস্তানের ৩১৩ রানের জবাবে ২ উইকেটে ১১৬ রান করেছে অস্ট্রেলিয়া। ইনিংসে ৪৭ রান করে আউট হয়েছেন খাজা।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *