সারাদেশ

শুক্রবার রাত থেকে বন্ধ হবে মোটরসাইকেল চলাচল

ডেস্ক রিপোর্ট: নানা সমালোচনা থাকলেও চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে আরও একবার নৌকার প্রার্থী হতে পারেন সৈয়দ নবিজুল বশর মাইজভান্ডারি, এই আলোচনা ছিল। তরিকত ফেডারেশনের এই চেয়ারম্যান নিজেও বারবার ‘গণভবনে বৈঠকে আমার আসন নিশ্চিত করা হয়েছে’ দাবি করে বক্তব্য দিয়ে মাঠ গরম রেখেছেন।

কিন্তু শেষ পর্যন্ত তাকে বাদ দিয়ে নৌকা প্রতীকে মনোনয়ন দেওয়া হয় খাদিজাতুল আনোয়ার সনিকে। সবাই ভেবেছিলেন নাটক এখানেই শেষ!

কিন্তু এরপর নতুন চমক। চারপাশে বলাবলি হয়-সনি নয় সুপ্রিম পার্টির চেয়ারম্যান সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারিকে আওয়ামী লীগ সমর্থন দিচ্ছে। দু-দিন ধরে চলতে থাকে সেই আলোচনা। তবে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে সনিকে ফোন করে বলে দেওয়া হয়-আপনিই নৌকা প্রতীকে এগিয়ে যান! আলোচনাটা এখানেই শেষ হতে পারত।

কিন্তু প্রচারণার শেষদিনে এসে আবারও দৃশ্যপটে নজিবুল বশর মাইজভান্ডারি। এবার সংবাদ সম্মেলন ডেকে ঘোষণা দিলেন, ‘প্রধানমন্ত্রীর প্রতি সম্মান জানিয়ে আমি নির্বাচন থেকে নিজেকে সরিয়ে নিলাম।’ গত একমাস ধরে নানা আলোচনা-সমালোচনা চলতে থাকা ফটিকছড়ি আসনে কে হচ্ছে সংসদ সদস্য-সেটি নিয়ে তাই আগ্রহের কমতি নেই কারও। কেননা বর্তমান সংসদ সদস্য নজিবুল বশর মাইজভান্ডারি সরে দাঁড়ালেও সনি এখনো নির্ভার নন। কেননা তার ‘গলার কাঁটা’ হয়ে যে নির্বাচনী মাঠে উত্তাপ ছড়াচ্ছেন সদ্য সাবেক উপজেলা চেয়ারম্যান হুসাইন মোহাম্মদ আবু তৈয়ব।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন জমা দেওয়ার পর থেকে চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে ৯ প্রার্থীর প্রচার প্রচারণা শুরু করে। এর মধ্যে নানা আলোচনা ও সমীকরণের মুখে পড়েন চার হেভিওয়েট প্রার্থী। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী খাদিজাতুল আনোয়ার সনি, দলের মনোনয়ন বঞ্চিত সদ্য উপজেলার চেয়ারম্যান থেকে পদত্যাগ করা স্বতন্ত্রী প্রার্থী হুসাইন মোহাম্মদ আবু তৈয়ব, আসনটির বর্তমান সংসদ সদস্য ও তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নবিজুল বশর মাইজভান্ডারি এবই তারই ভাতিজা সুপ্রিম পার্টির চেয়ারম্যান সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারি।

তবে এখানেই শেষ নয়। প্রচারণার শেষ দিনে এসে ৪ জানুয়ারি আকস্মিক সংবাদ সম্মেলন ডেকে প্রধানমন্ত্রী ও তার নৌকার প্রতি সম্মান জানিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন মাঠে না থাকা ভাণ্ডারি। এমনই ঘোষণাতে যেন স্বস্তি বিরাজ করছে আসনটির নৌকার শিবিরে। এদিকে ভাণ্ডারীর এমন ঘোষণায় নতুন চাপের মুখে পড়ছেন মনোনয়ন বঞ্চিত সাবেক ছাত্রনেতা আবু তৈয়বকে। অন্যদিকে প্রচারণার মাঝামাঝি এসে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন সুপ্রিম পার্টির সাইফুদ্দীন। এতে আওয়ামী লীগ একতারাকে সমর্থন দিয়েছে বলে নতুন এক আলোচনার সৃষ্টি হয় ফটিকছড়িতে। এরমধ্যে এমন কি দলের হাইকমান্ড থেকে ফোন একতারার বাজানোর নিদের্শ দেওয়া হয়। তবে এটিকে গুজব বলে ক্ষোভে ফোঁসে উঠেছিল আওয়ামী লীগের স্থানীয় নেতাকর্মীরা। এর কয়েকদিন পর প্রধানমন্ত্রীর দফতর থেকে নৌকার প্রার্থীকে সনিকে ফোন করে নৌকা নিয়ে মাঠে থাকার কথা জানানো হয়। এতই নৌকার শিবিরে স্বস্তি ফেরে পুরোদমে, প্রচারণায় যোগ হয় নতুন মাত্র।

হেভিওয়েট তিন প্রার্থীর পাশাপাশি চট্টগ্রাম-২ আসনের নির্বাচনে লড়ছেন আরও ৫ প্রার্থী। এরমধ্যে দলের মনোনয়ন বঞ্চিত মোহাম্মদ শাহজাহানকে প্রচারণায় মাঠে দেখা যায়। ইসলামিক ফ্রন্টের মীর মোহাম্মদ ফেরদৌস আলম, জাতীয় পার্টি মো. শফিউল আজম চৌধুরী, ইসলামী ফ্রন্টের মো. হামিদ উল্লাহসহ বাতিল হওয়া প্রার্থীতা ফিরে পেয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন রিয়াজ উদ্দিন চৌধুরী। এসব প্রার্থীর প্রচার প্রচারণা তেমন একটি চোখে পড়েনি।

বাংলাদেশ তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি এই আসনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের বর্তমান সংসদ সদস্য। তিনি ২০১৪ এবং ২০১৮ সালে পরপর দুই মেয়াদে জোট থেকে মনোনয়ন পান এবং দুইবারই নির্বাচিত হন। নজিবুল এ আসনে জোট থেকে মনোনয়ন পাওয়ার ব্যাপারে আশাবাদী ছিলেন। তিনি আশা করেছিলেন যে আওয়ামী লীগ এই সংসদীয় আসনটি তাকে ছেড়ে দিয়ে তাদের প্রার্থী প্রত্যাহার করবে। তবে এবার তাকে জোট থেকে মনোনয়ন দেওয়া হয়নি। সবশেষে তিনি নৌকার প্রার্থীকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে যান। এদিকে বাবার মৃত্যুর পর রাজনীতিতে উত্থান হওয়া খাদিজাতুল আনোয়ার সনিকে একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য করা হয়। সনি প্রয়াত সাংসদ রফিকুল আনোয়ারের মেয়ে। রফিকুল আনোয়ার ১৯৯৬ ও ২০২১ সালের নির্বাচনে বিজয়ী হয়ে এ আসন থেকে সংসদ সদস্য হন।

বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) চেয়ারম্যান সৈয়দ সাইফুদ্দিন আহমেদ মাইজভান্ডারিও এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। গেল বছরের জুলাইয়ে নির্বাচন কমিশনে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধিত হওয়ার পর সরকারের সঙ্গে দলটির সম্পর্ক রয়েছে বলে জনগণের মধ্যে ব্যাপক জল্পনা-কল্পনা রয়েছে। ফটিকছড়ির স্থানীয়দের মধ্যেও ব্যাপক জল্পনা ছিল ক্ষমতাসীন আওয়ামী লীগ সমঝোতার ভিত্তিতে সাইফুদ্দিনের জন্য সংসদীয় আসনটি ছেড়ে দিতে পারে। তবে এ আসনে আওয়ামী লীগ তাদের দলীয় প্রার্থী মনোনয়ন দিয়েছে, আর বিএসপি সাইফুদ্দিনকে প্রার্থী করেছে। সুফি মতাদর্শের সাইফুদ্দীন গেল নির্বাচনে আসনটি থেকে মোমবাতি প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নিয়েছিলেন।

এদিকে ছাত্রলীগের সাবেক নেতা ও ফটিকছড়ি উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান নোসাইন মো. আবু তৈয়ব এ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করায় ভোটের লড়াই অন্য মাত্রা পেয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ১৫ বছর আওয়ামী লীগ ক্ষমতায় থাকলেও আসনটিতে দলের মনোনয়ন পাওয়া কেউ ছিল না। এর মধ্যে গেল দুটি সংসদ নির্বাচনে আসনটিতে ভাগ বসায় ১৪ দলীয় জোটের শকির তরিকতের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারি। ফলে ওই এলাকার দলীয় নেতাকর্মীরা ছিল কোনঠাঁসা। তবে দীর্ঘ দিনের স্থানীয় আওয়ামী লীগ নেতা কর্মীদের দাবি পূরণ হয় এবার সনিকে নৌকা প্রতীকে নির্বাচনের সুযোগ করে দেওয়ার মাধ্যমে। পাশাপাশি আসনটিতে তার শক্ত প্রতিদ্বন্দ্বী সাবেক উপজেলার চেয়ারম্যান হুসাইন মোহাম্মদ আবু তৈয়ব। দীর্ঘ দিন পর দলীয় প্রার্থী পেলেও সেখানে স্বতন্ত্রী প্রার্থী হয়ে যেন নৌকার সনির গলার কাটা হয়ে দাঁড়ালেন তৈয়ব। এই দুই প্রার্থীর মধ্যে শক্ত প্রতিদ্বন্দ্বিতা হবে বলেও জানান ভোটাররা। অন্য দিকে কৌশলে নির্বাচনের মাঠে আছেন সুপ্রিম পার্টির সাইফুদ্দীন। তবে বাকি ৫ জন প্রার্থীর রয়েছে আলোচনার বাইরে।

নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে হলে বিজয় সুনিশ্চিত মনে করেন স্বতন্ত্র প্রার্থী আবু তৈয়ব। তিনি বলেন, ‘আমি উপজেলা চেয়ারম্যানের পদে থেকে দেখেছি একজন এমপি চাইলে কি করতে পারেন। তবে আমাদের এমপি তা করেননি। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক আমি প্রার্থী হয়েছি। ফটিকছড়ি অনেক অবহেলিত। এটুকু কথা দিতে পারি নির্বাচিত হলে অবশ্যই উন্নয়ন করব। নির্বাচিত হলে আমি ৫ বছর লাগবে না, ৩ বছরের মধ্যে সকল রাস্তাঘাট করে দেব। আমি ছাত্রজীবন থেকেই রাজনীতি করেছি এবং স্থানীয় জনগণের সুখে-দুঃখে সবসময় তাদের পাশে ছিলাম। আশা করছি ভোটাররা আমাকে নিরাশ করবেন না।’

এদিকে প্রথম বারের মত দলী প্রতীক নিয়ে নির্বাচন করা সৈয়দ সাইফু্দ্দিন আহমদ মাইজভান্ডারি বলেন, ‘বাংলাদেশ সুপ্রিম পার্টি সারাদেশে ৮৫টা আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে। আমাদের প্রায় ২০ জন হেভিওয়েট প্রার্থী সারাদেশে জিতে আসার সম্ভাবনা রয়েছে। নির্বাচন কমিশনের প্রতিশ্রুতি মোতাবেক যদি সুষ্ঠু এবং নিরপেক্ষ নির্বাচন হয় তাহলে আমাদের জিতে আসার সম্ভাবনা রয়েছে শতভাগ। ফটিকছড়ি আসনে একটু সমস্যা আছে। কিছু কেন্দ্র ঝুঁকিপূর্ণ। তবে নির্বাচন সুষ্ঠু হলে আমি বিজয়ের ব্যাপারে আশাবাদী। আমার যারা প্রতিদ্বন্দ্বী তাদের আমি সম্মানের চোখে দেখি। সে আত্মীয় হোক আর যেই হোক, আমরা সবাইকে শ্রদ্ধা ও সম্মানের সাথে দেখি। প্রতিদ্বন্দ্বী হিসেবে আমরা লড়াই করব।’

জেলার একমাত্র নারী প্রার্থী হওয়ার নৌকার সনি বলেন, ‘নারীদের ক্ষমতায়ন নিশ্চিত করতে মাননীয় প্রধানমন্ত্রী আমাকে মনোনয়ন দিয়েছেন। ভোটাররা আমাকে ভালোবাসেন। ফটিকছড়ির মানুষ আমার বাবাকে ভালোবাসতেন। আমার বাবা ১০ বছর তাদের সেবা করেছেন। ভোটারদের কাছে গিয়ে তাদের সেই ভালবাসা আমিও পেয়েছে। আমি আমার বাবার বাকি উন্নয়ন কাজ শেষ করতে চাই। এ ছাড়া আমি বিশেষভাবে নারীর ক্ষমতায়ন নিশ্চিতের চেষ্টা করব। আমি শাসক নয়, জনগণের সেবক হতে চায়। আমার বিশ্বাস ফটিকছড়ির মানুষ ৭ তারিখ আমাকে ভোট দিয়ে বিপুল ভোটে জয়ী করবেন।’

নির্বাচন থেকে সরে দাঁড়ানোর কারণ হিসেবে জোট নেত্রীর প্রতি সম্মান ও নৌকার সমীকরণ সহজ করার কথা জানান আসনটির বর্তমান এমপি সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি। তিনি বলেন, ‘এই ফটিকছড়িতে আমি চারবারের মধ্যে তিনবারই নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছি, এবং এই নৌকার মাধ্যমে আমি বারবার সম্মানিত হয়েছি। যেহেতু ১৪ দলীয় জোট নেত্রী মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ইতোমধ্যেই ফটিকছড়িতে নৌকা প্রতীকের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন, সেহেতু উনার প্রতি সম্মান জানানো আমার নৈতিক দায়িত্বও বটে। নৌকা প্রতীকের বিরুদ্ধে নির্বাচন করা আমি সমীচীন মনে করছি না। তাছাড়াও আমি যদি নির্বাচনী মাঠে থাকি তাহলে ভোটের যে সমীকরণ হবে, সেখানে আমার প্রাপ্ত ভোটের জন্য নৌকার বিজয় নিশ্চিতকরণে বাঁধার কারণ হতে পারে বলে আমি মনে করি। সার্বিক পরিস্থিতি বিবেচনা করে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে সম্মান জানিয়ে নির্বাচন থেকে নিজেকে সরিয়ে নিয়েছি।’

চট্টগ্রাম-২ আসনে এবার ১৪২ টি ভোট কেন্দ্রের ৯৮২ টি ভোট কক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। দুটি পৌরসভা ও ১৮ টি ইউনিয়ন নিয়ে গঠিত উপজেলাটিতে মোট ভোটার ৪ লাখ ৫৬ হাজার ৪৮৭ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৩৯ হাজার ৯ শ ২ জন নারী ভোটার সংখ্যা ২ লাখ ১৬ হাজার ৫ শ ৮২ জন। তৃতীয় লিঙ্গের ভাটার সংখ্যা ৩ জন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *