আন্তর্জাতিক

অপ্রত্যাশিত ড্রোন হামলার শিকার ইসরাইলের দুই তেলবাহী ট্যাঙ্কার

ডেস্ক রিপোর্ট: মালদ্বীপের উপকূলে ইসরাইলের মালিকানাধীন দুটি তেল ট্যাঙ্কারে ড্রোন হামলা হয়েছে। হামলার ফলে জাহাজ দুটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

জাহাজ দুটির বাব আল-মান্দেব এবং লোহিত সাগর হয়ে গন্তব্যে পৌঁছানোর কথা ছিল। কিন্তু জাহাজ দুটি অপ্রত্যাশিত ভাবে বাব আল-মান্দেব প্রণালী থেকে দুই হাজার কিলোমিটার দূরে থাকা অবস্থায় হামলার শিকার হয়েছে।

এই ঘটনা সম্পর্কে জানেন এমন কর্মকর্তাদের বরাত দিয়ে জর্দান নিউজের এক রিপোর্টে জানিয়েছে, গত বুধ ও বৃহস্পতিবারে এই হামলার ঘটনা ঘটেছে।

জর্দান নিউজ পত্রিকা বলেছে, এর আগে ইয়েমেনের হুথি যোদ্ধারা লোহিত সাগর এবং বাব আল-মান্দেব প্রণালীতে ইসরাইলি জাহাজকে লক্ষ্যবস্তু করার হুঁশিয়ারি দিয়েছিল। কিন্তু ধারণাতীতভাবে এই দুটি জাহাজ বাব আল-মান্দেব প্রণালী থেকে দুই হাজার কিলোমিটার দূরে থাকা অবস্থায় হামলা শিকার হয়েছে। হামলার পর দুটি জাহাজই তাদের গতিপথ পরিবর্তন করতে বাধ্য হয় কারণ ড্রোন হামলায় জাহাজ দুটির বড় রকমের ক্ষতি হয়েছে। এছাড়া আবারো হামলার আশংকা ছিল।

হামলার ব্যাপারে ইসরাইলের কর্মকর্তারা এখনো কোন মন্তব্য করেননি।

গত ৭ই অক্টোবর থেকে গাজা-ইসরাইল যুদ্ধ শুরু হলে ফিলিস্তিনিদের প্রতি প্রকাশ্য সমর্থন দেয় ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সরকার। অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি আগ্রাসনের প্রতিবাদে ইয়েমেনের হুথি সমর্থিত সেনাবাহিনী ইসরাইলগামী জাহাজগুলোতে হামলা চালানো শুরু করে। ইয়েমেনের সামরিক বাহিনীর মুখপাত্র ইয়াহিয়া সারিয়ি জানিয়েছেন ইহুদিবাদী ইসরাইল অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর আগ্রাসন বন্ধ না করা পর্যন্ত ইয়েমেনের সেনাবাহিনী লোহিত সাগর ও আরব সাগরে ইসরাইলগামী জাহাজে হামলা চালিয়ে যাবে। তবে ইসরাইলি মালিকানাধীন কিংবা ইসরাইলগামী নয় এমন কোনো জাহাজের ক্ষতি তারা করবে না।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *