সারাদেশ

জেলি মিশিয়ে চিংড়ি বিক্রির অপরাধে ব্যবসায়ীকে জরিমানা

ডেস্ক রিপোর্ট: জেলি মিশিয়ে চিংড়ি বিক্রির অপরাধে ব্যবসায়ীকে জরিমানা

ছবি: বার্তা২৪.কম

বরিশালের আগৈলঝাড়ায় মানবদেহে ক্ষতিকারক জেলি মিশ্রিত গলদা চিংড়ি বিক্রির অপরাধে এক মাছ ব্যবসায়ীকে ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১০ দিনের বিনাশ্রম কারাদণ্ডের রায় প্রদান করেছে ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (১৫ জানুয়ারি) রাতে উপজেলা সদর বাজারে মৎস্য অধিদপ্তর ও উপজেলা প্রশাসন যৌথ অভিযানে এ জরিমানা করা হয়। 

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহম্মদ আলম জানান- সোমবার রাত আটটার দিকে উপজেলা সদর বাজারে মৎস্য অধিদপ্তর ও উপজেলা প্রশাসন যৌথ অভিযান চালিয়ে মানব দেহে ক্ষতিকারক নিষিদ্ধ জেলি মিশ্রিত ১০ কেজি গলদা চিংড়ি জব্দ করে।

এ সময় ভ্রাম্যান আদালতের বিচারক ও উপজেলা সহকারী কমিশনার উম্মে ইমামা বানিন জেলি মিশ্রিত গলদা চিংড়ি বিক্রির অপরাধে মৎস্য বিক্রেতা নগড়বাড়ি গ্রামের চান মিয়া ফকিরের ছেলে সোহেল ফকিরকে ৫ হাজার টাকা জরিমানা, অনাদায়ে ১০ দিনের বিনাশ্রম কারাদণ্ডের রায় প্রদান করেন। ওই আদালত জব্দকৃত জেলি মিশ্রিত গলদা চিংড়ি বিনষ্টের আদেশ দেন। রাতেই জেলি মিশ্রিত গলদা চিংড়ি কেরোসিন দিয়ে বিনষ্ট করা হয় এবং জরিমানার টাকা দিয়ে মৎস্য বিক্রেতা বিক্রেতা সোহেল ফকির মুক্ত হয়।

ভৈরব নদে কয়লাভর্তি জাহাজ ডুবি

প্রতীকী ছবি

যশোরের অভয়নগরে ভৈরব নদে কয়লাভর্তি একটি জাহাজ ডুবে গেছে। মঙ্গলবার (১৬ জানুয়ারি) দুপুরে নদের ভাটপাড়া খেয়াঘাটে এ দুর্ঘটনা ঘটে।

এমভি পূর্বাচল নামে ক্ষতিগ্রস্ত জাহাজটির মাস্টার মো. এনায়েত জানান, গত ৬ জানুয়ারি মংলা থেকে ৬শ’ টন কয়লা নিয়ে লাইটার জাহাজটি নওয়াপাড়ার উদ্দেশ্য রওয়ানা দেয়। পরদিন সন্ধ্যায় জাহাজটি নওয়াপাড়া বন্দরে পৌঁছালেও সিরিয়াল পায়নি। ফলে সেটি সরিয়ে ভাটপাড়া খেয়াঘাটের অদূরে নোঙ্গর করে রাখা হয়। আজ বেলা ১১টারদিকে জাহাজটি ডুবতে থাকে। বিষয়টি টের পেয়ে আমরা কয়লা খালাসের চেষ্টা চালিয়েছি।

তিনি আরো বলেন, সম্ভবত জাহাজটির তলা ফুটো হয়ে এমন ঘটনা ঘটে থাকতে পারে।

নওয়াপাড়া নৌবন্দরের উপপরিচালক মাসুদ পারভেজ জানান, লাইটার জাহাজটিতে জে, এইচ, এম গ্রুপের আমদানিকৃত কয়লা ছিলো। ঘাটে সিরিয়াল না পাওয়ায় সেটি নদের ভেতর নোঙ্গর করে রাখা হয়েছিলো। আমরা বেলা সাড়ে এগারোটার দিকে সেটি ডুবতে শুরু করার খবর পাই। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

মাসুদ পারভেজ আরো জানান, জাহাজের কয়লা আনলোড করে জাহাজটি উদ্ধারের জন্য চেষ্টা অব্যাহত আছে। স্বাভাবিক আছে নৌ চলাচল । তবে কিভাবে দুর্ঘটনা ঘটেছে তা তদন্ত করা হচ্ছে বলে জানান এ কর্মকর্তা।

;

সংরক্ষিত নারী আসনের ভোট ফেব্রুয়ারিতে

ছবি: বার্তা২৪.কম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত ৫০টি নারী আসনের ভোট ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এই কথা বলেন।

তিনি জানান, সংরক্ষিত নারী আসনের ভোটের বিষয়টি চূড়ান্ত হবে কমিশন সভার মাধ্যমে।

অশোক কুমার বলেন, সংসদ সদস্য যারা ভোটার তাদের তালিকা পেয়েছি। সেটা খসড়া তালিকা প্রকাশ করা হবে। খসড়া তালিকায় কারো আপত্তি না থাকলে আমরা সেটা চূড়ান্ত ভোটার হিসেবে ২৯৯ জন সংসদ সদস্যকে ঘোষণা করবো।

;

পদ্মা সেতুতে ১২৫২ কোটি টাকার টোল আদায়: সেতুমন্ত্রী

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

গত দেড় বছরে পদ্মা সেতু থেকে টোল আদায় হয়েছে এক হাজার ২৫২ কোটি টাকা বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) দুপুরে রাজধানীর বনানীর সেতু ভবনের অডিটোরিয়ামে এক ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২২ সালের ২৫ জুন বহুল কাঙ্ক্ষিত পদ্মা সেতুর উদ্বোধন করেন। পরের দিন থেকে সেতুটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকায় দেশে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। স্বপ্নের পদ্মা সেতু, কর্ণফুলী টানেল হয়েছে। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ ৫০ শতাংশ শেষ হয়েছে।

তিনি বলেন, পদ্মা সেতু থেকে আমাদের প্রতিদিন ১-২ কোটি টাকা টোল আসছে। তেমনি বঙ্গবন্ধু টানেল থেকেও টোল আসছে। সংযোগ সড়কগুলো হলে তখন টোল আদায় আরও বাড়বে। ইতিমধ্যে টানেল থেকে আমাদের ১০ কোটি টাকার বেশি টোল আদায় হয়েছে। যা আমাদের অর্থনীতিতে বড় অবদান রাখছে।

সেতুমন্ত্রী বলেন, পায়রা নদীর ওপরে সেতু প্রকল্প আছে, কিশোরগঞ্জ থেকে করিমগঞ্জ উপজেলা পর্যন্ত উড়াল সড়ক নির্মাণ প্রকল্প, যা আগামী পাঁচ বছরে ১০০ শতাংশ শেষ হওয়ার সম্ভাবনা আছে। আগামী জুনেই চালু হতে পারে নগর পরিবহন বলে জানিয়েছেন ওবায়দুল কাদের।

এছাড়া ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ চলছে। এখন আমাদের অগ্রাধিকার ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে ও আশুলিয়া এক্সপ্রেসওয়ের।যশোর-বেনাপোল সড়কের কাজ চলছে। সব মিলিয়ে আগামী ৫ বছরে অনেক প্রকল্পের কাজ শেষ হবে বলে জানান তিনি।

আগামী ৫ বছরে আরও নানা প্রকল্পের পরিকল্পনা হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, পদ্মা সেতুসহ সকল মেঘা প্রকল্পের অগ্রযাত্রাকে বেগবান করতে সংযোগ সড়কগুলোতে আমাদের গুরুত্ব রয়েছে।

এসময় সড়ক দুর্ঘটনা কমাতে বিশেষ নীতিমালা হবে বলে জানিয়েছেন সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

;

পঞ্চগড়ে শিশুদের মধ্যে শীতবস্ত্র ও শিক্ষা উপকরণ বিতরণ

ছবি: বার্তা ২৪.কম

পঞ্চগড়ের বোদা উপজেলার বিভিন্ন প্রাথমিক ও মাদ্রাসা পড়ুয়া শিশুদের মধ্যে শীতবস্ত্র, স্কুল ব্যাগ ও শিক্ষা সামগ্রী তুলে দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) দুপুরে পঞ্চগড়ের বোদা উপজেলার ভাসাই নগর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে তাদের হাতে আনুষ্ঠানিকভাবে এ উপহার সামগ্রি তুলে দেওয়া হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের মাধ্যমে পরিচালিত স্বেচ্ছাসেবী সংগঠন শিশুস্বর্গ ফাউন্ডেশন ও লায়ন্স ক্লাব অব ঢাকা ইমপেরিয়াল এবং এভারেস্ট ফার্মাসিউটিক্যালস’র যৌথ উদ্যোগে প্রত্যন্ত এলাকার এক হাজার শিশুদের হাতে শীতের পোশাক ও স্কুল ব্যাগ সরবরাহ করা হয়। এসময় এক মিলন মেলায় পরিণত হয় বিদ্যালয় মাঠ।

জানা গেছে, চলতি শীত মৌসুমে জেলার বিভিন্ন এলাকার ৪ হাজার শিশু শিক্ষার্থীর পাশে দাঁড়িয়ে শীতের উপহার হিসেবে শীতবস্ত্র ও স্কুল ব্যাগ ও শিক্ষা সামগ্রী তুলে দিয়েছে সংগঠনটি।

অনুষ্ঠানে এভারেস্ট ফার্মাসিউটিক্যালস’র পরিচালক অর্জন মল্লিকের সভাপতিত্বে অতিরিক্ত পুলিশ সুপার এসএম সফিকুল ইসলাম, বোদা উপজেলা চেয়ারম্যান ফারুক আলম টবি, বোদা পৌর মেয়র আজহার আলী, বোদা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহরিয়ার নজির, বোদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাম্মেল হক, এভারেস্ট ফার্মাসিউটিক্যালস’র ডিরেক্টর মোহাম্মদ মনজু মোল্লা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও প্রক্টর আ.স.ম ফিরোজ উল হাসান, সিনেট সদস্য সোহেল পারভেজ, শিশুস্বর্গ ফাউন্ডেশনের পরিচালক কবীর আকন্দ প্রমুখ উপস্থিত ছিলেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *