সারাদেশ

গুজরাটে স্কুল পিকনিকের নৌকা উল্টে ১৬ জনের মৃত্যু

ডেস্ক রিপোর্ট: গুজরাটে স্কুল পিকনিকের নৌকা উল্টে ১৬ জনের মৃত্যু

ছবি: সংগৃহীত

গুজরাটে হারনি মোতনাথ লেকে স্কুলের পিকনিকের নৌকা উল্টে ১৪ শিক্ষার্থী ও দুই শিক্ষকসহ কমপক্ষে ১৬ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সন্ধ্যায় ভাদোদারার হারনি লেকে এ দুর্ঘটনা ঘটে।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, নৌকাটিতে ৩৪ জন শিক্ষক-শিক্ষার্থী ছিল। গুজরাটের মন্ত্রী ঋষিকেশ প্যাটেল জানিয়েছেন, এখন পর্যন্ত ১০ জন শিক্ষার্থীকে উদ্ধার করা সম্ভব হয়েছে।

উদ্ধারকারী সংস্থা এনডিআরএফ নিখোঁজদের উদ্ধারে কাজ করছে। তবে লেকের নিচে কাদা থাকায় তাদের উদ্ধার অভিযান ব্যহত হচ্ছে। উদ্ধারকারীরা আশঙ্কা করছেন, নিখোঁজদের কয়েকজন হয়ত কাদার মধ্যে আটকে গেছে। নৌকার যাত্রীদের কারও লাইফ জ্যাকেট ছিল না বলে উদ্ধারকারী দল জানিয়েছে।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ভাদোদরা জেলার একটি বেসরকারি স্কুলের তরফে ছাত্র-ছাত্রীদের হারনি মোতনাথ লেকে পিকনিক করতে নিয়ে যাওয়া হয়েছিল। তারপর ওই লেকে নৌকাভ্রমণ করতে ওঠে পড়ুয়ারা। মোট ২৭ জন ছিলেন। লেকের মাঝে গিয়ে বেসামাল হয়ে পড়ে উল্টে যায় নৌকাটি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এদিকে পিকনিকের নৌকা উল্টে শিক্ষক-শিক্ষার্থী নিহত হওয়ায় দুঃখ প্রকাশ করেছেন। তিনি নিহতদের প্রত্যেকের পরিবারকে ২ লাখ রুপি ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ৪০০টি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র কিনবে জাপান

ছবি : সংগৃহীত

আঞ্চলিক নিরাপত্তার হুমকি মোকাবিলায় সামরিক সক্ষমতা বাড়াতে বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) মিত্র দেশ যুক্তরাষ্ট্রের কাছ থেকে ৪০০টি দূরপাল্লার টমাহক ক্ষেপণাস্ত্র কেনার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে জাপান।

এনডিটিভি জানিয়েছে, বর্তমান সময়ে ক্রমবর্ধমান চীনা সামরিক শক্তি এবং একটি পারমাণবিক সশস্ত্র উত্তর কোরিয়ার মুখোমুখি জাপান সরকার ২০২৭ সালের মধ্যে তার প্রতিরক্ষা ব্যয়কে দ্বিগুণ করার পরিকল্পনা করেছে।

উল্লেখ্য, গত নভেম্বর মাসে ১,৬০০ কিলোমিটার পাল্লার দুই ধরনের টমাহক বিক্রির দাম ২.৩৫ বিলিয়ন মার্কিন ডলার অনুমোদন করেছিল ওয়াশিংটন।

টোকিওতে চুক্তি স্বাক্ষরের পর বৃহস্পতিবার জাপানের এক প্রতিরক্ষা কর্মকর্তা সাংবাদিকদের বলেন, ‘এই চুক্তি স্বাক্ষরের উপসংহারে টমাহক ক্ষেপণাস্ত্র সংগ্রহ শুরু হবে। প্রতিরক্ষা বাজেটের সুষ্ঠু বাস্তবায়নের মাধ্যমে আমরা আমাদের প্রতিরক্ষা সক্ষমতা ব্যাপকভাবে শক্তিশালী করবো।’

জাপান গত বছরের এপ্রিলে চলতি অর্থবছরের জন্য ৫৬ বিলিয়ন মার্কিন ডলারের একটি রেকর্ড প্রতিরক্ষা বাজেট অনুমোদন করে।

জাপানের যুদ্ধোত্তর শান্তিবাদী সংবিধান রয়েছে, কিন্তু গত বছর দেশটি মূল নিরাপত্তা ও প্রতিরক্ষা নীতি আপডেট করেছে।

এক সংবাদ সম্মেলনে বুধবার জাপানের নতুন প্রতিরক্ষা পদক্ষেপের প্রশংসা করেন মার্কিন রাষ্ট্রদূত রহম ইমানুয়েল।

;

পর্নগ্রাফি যৌনতাকে হেয় করে : পোপ ফ্রান্সিস

পোপ ফ্রান্সিস। ছবি : সংগৃহীত

পূর্বসূরিদের থেকে অনেক ক্ষেত্রেই আধুনিক পোপ ফ্রান্সিস। যৌনতা নিয়েও স্পষ্টই নিজের মত জানিয়েছেন তিনি।

এনডিটিভি জানিয়েছে এবার পর্নগ্রাফির খারাপ দিকগুলো নিয়ে বলতে গিয়ে পোপ ফ্রান্সিস বলেছেন, ‘যৌনসুখ আসলে ঈশ্বরের উপহার। যৌন সংসর্গ আগলে রাখার মতোই বিষয়। কিন্তু, পর্নগ্রাফি যৌনতাকে হেয় করে।’

নিজেদের অনুগামীদের এই পর্নগ্রাফির খারাপ দিকগুলো নিয়ে বুধবার (১৮ জানুয়ারি) কথা বলার সময় বার বার সাবধান করেছেন পোপ।

তিনি বলেন, ‘আমরা ভালবাসার পক্ষ নিয়ে মুখ খুলতেই পারি। কিন্তু, লালসার বিরুদ্ধে যুদ্ধজয় সারাজীবন ধরে চেষ্টা করতে হয়।’

তিনি এটাও জানান যে, পর্নগ্রাফির কারণে আসক্তি বৃদ্ধি পেতে পারে। মানুষের চরিত্রে দেখা দিতে পারে ভয়ঙ্কর দোষ।

এই আসক্তির ফল যে কতটা মারাত্মক সেটাও জানিয়েছেন পোপ। তার ভাষ্যমতে, ‘আসক্তি থেকেই মানুষ লুটপাট চালায়, ডাকাতি করে, আসক্তি অন্যের কথা শুনতে চায় না। শুধু নিজের প্রয়োজন, সুখের কথা বলে। কোনও যুক্তি মানতে চায় না।’

পর্নগ্রাফির খারাপ দিক নিয়ে এর আগেও মুখ খুলেছিলেন রোমান ক্যাথলিক গির্জার প্রধান এই পোপ ফ্রান্সিস।

২০২২ সালের অক্টোবরে তিনি প্রকাশ্যে জানিয়েছিলেন, ‘পর্নগ্রাফি যাজকদের হৃদয়কেও দুর্বল করে তোলে।’

তিনি স্বীকার করে নিয়েছিলেন যে, অনেক যাজক এবং সন্ন্যাসিনীই পর্ন দেখেন। তিনি ওই যাজকদের তাদের ফোন থেকে পর্নোগ্রাফির ভিডিও ডিলিট করারও পরামর্শ দিয়েছিলেন।

যৌনতা নিয়ে বরাবরই খোলাখুলি কথা বলেন পোপ ফ্রান্সিস। গত বছর সমকামী দম্পতিদের বিয়ের পর আশীর্বাদ করার জন্য যাজকদের অনুমতি দিয়েছিলেন তিনি। তবে গির্জার রীতি পালন করা যাবে না বলে জানিয়েছিলেন তিনি।

তাই অনেক যাজকই পোপের সমালোচনা করেছিলেন। তারও জবাব দিয়েছিলেন তিনি। ২০২৩ সালের এপ্রিলেও একটি তথ্যচিত্রের মুক্তি অনুষ্ঠানে পোপ জানিয়েছিলেন, ‘যৌনতা হল অন্যতম সুন্দর জিনিস, যা ঈশ্বর মানুষকে দিয়েছেন।’

;

কম্বোডিয়ায় মানবপাচারের শিকার ৫১ বাংলাদেশি উদ্ধার

ছবি: বার্তা২৪.কম

কম্বোডিয়ার দাউন পেনহ জেলা থেকে ৫১ জন বাংলাদেশিকে উদ্ধার করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। এদেরকে চাকুরি দেওয়ার কথা বলে কম্বোডিয়া নিয়ে যায় একটি চক্র। চক্রের হোতা ২ বাংলাদেশিকেও আটক করা হয়েছে।

বুধবার (১৭ জানুয়ারি) কম্বোডিয়া ইমিগ্রেশন বিভাগের সাধারণ শাখা জানায়, মানবপাচারের শিকারি বাংলাদেশিরা গত রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হটলাইনে ফোন দিয়ে তাদের দুরাবস্থার কথা জানান। তারপর দুটি পৃথক স্থানে অভিযান চালিয়ে তাদের উদ্ধার করা হয়। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে ২ বাংলাদেশিকে আটক করা হয়েছে। ধারনা করা হচ্ছে তারা মূল হোতা।

স্বরাষ্ট্রমন্ত্রী সার সোখার নির্দেশে পুলিশের গোয়েন্দা বিভাগ এবং ইমিগ্রেশন বিভাগের সাধারণ শাখার তদন্ত ও অভিযান শাখার সদস্যরা যৌথভাবে এই অভিযান চালায়। এসময় ফনম পেনহ মিউনিসিপ্যাল কোর্টের প্রতিনিধিও ছিলেন।

তথ্য পাওয়ার পর অভিযান চালানো হয় দাউন পেনহ জেলার দুটি স্থানে। প্রথমটি হচ্ছে ওয়াট ফনম এলাকার একটি হোটেল এবং আরেকটি হচ্ছে ফাসার কান্দাল এলাকার একটি গেস্টহাউজ। অভিযানে দুটি স্থান থেকে ৫১ জন বাংলাদেশি, ৪ জন ভারতীয় এবং একজন শ্রীলংকান ভুক্তভোগীকে উদ্ধার করা হয়। একই সঙ্গে মূল হোতা ২ বাংলাদেশিকে আটক করা হয়।

ভুক্তভোগীদের জিজ্ঞাসাবাদ করে জানা যায়, তাদের চাকুরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে কম্বোডিয়া আনা হয়েছে। দালাল তাদেরকে উচ্চ বেতনের প্রতিশ্রুতি দেন।

ইমিগ্রেশন বিভাগ জানিয়েছে, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সহায়তায় ৫৬ জনকে কান্দাল প্রদেশে বেসরকারি সংস্থা কারিতাসের কাছে রাখা হয়েছে। আর দুই পাচারকারী বাংলাদদেশিকে আদালতে প্রেরণ করা হয়েছে।

পুলিশ জানিয়েছে অপরাধের সঙ্গে জড়িত আরো চারজনকে খুঁজছেন তারা।

;

গাজায় ইসরায়েলি হামলায় ২৪ ঘণ্টায় নিহত ১৭২

ছবি: সংগৃহীত

গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় গত ২৪ ঘন্টায় অন্তত ১৭২ ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছে। এ নিয়ে নিহতের সংখ্যা বেড়ে ২৪ হাজার ৬২০-এ পৌঁছেছে। এছাড়াও আরো ৬১ হাজার ৮৩০ জন আহত হয়েছে।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় কমপক্ষে ১৭২ জন নিহত এবং ৩২৬ জন আহত হয়েছে।

বিবৃতিতে আরও জানানো হয়, অনেক মানুষ এখনো ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকে আছে। কারণ উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছতে পারছে না।

মন্ত্রণালয় বলেছে, উদ্বাস্তু শিবিরে ভিড় এবং ব্যক্তিগত পরিচ্ছন্নতার অভাবের কারণে চিকিত্সকরা হেপাটাইটিস সিতে আক্রান্ত আট হাজার বাস্তুচ্যুত ফিলিস্তিনিকে নথিভুক্ত করেছেন।

৭ অক্টোবর হামাসের আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় হামলা চালাচ্ছে। হামাসের হামলায় প্রায় এক হাজার ২০০ জন নিহত হয়েছে বলে তেল আবিব জানিয়েছে।

গাজায় গত ৭ অক্টোবরের পর থেকে এখন পর্যন্ত কমপক্ষে ২৪ হাজার ৬২০ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৬১ হাজার ৮৩০ জন। প্রায় প্রতিদিনই শত শত ফিলিস্তিনিকে হত্যা করছে ইসরায়েলি বাহিনী। গত ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপরেই গাজায় পাল্টা আক্রমণ চালায় ইসরায়েলি বাহিনী।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *