সারাদেশ

মার্কিন হামলাকে ‘কৌশলগত ভুল’ বলছে ইরান

ডেস্ক রিপোর্ট: মার্কিন হামলাকে ‘কৌশলগত ভুল’ বলছে ইরান

ছবি: সংগৃহীত

ইরাক ও সিরিয়ায় ৮৫টি লক্ষ্যবস্তুতে মার্কিন বিমান হামলাকে “কৌশলগত ভুল” বলে অভিহিত করেছে ইরান। গত শুক্রবার এই অঞ্চলে আঘাত হানার পর ইরান এ প্রতিক্রিয়া জানিয়েছে।

শনিবার (৩ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিদেদনে বলা হয়, গত সপ্তাহে একটি মার্কিন সামরিক ঘাঁটিতে ড্রোন হামলায় তিনজন মার্কিন সেনা নিহত হওয়ার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র প্রতিশোধমূলক হামলা শুরু করেছে।

হোয়াইট হাউস ড্রোন হামলার জন্য ইরান-সমর্থিত মিলিশিয়া গোষ্ঠীকে দায়ী করেছে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য শনিবার ইয়েমেনে হুথিদের লক্ষ্যবস্তুতে নতুন দফা যৌথ হামলা চালায়।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইরাক ও সিরিয়ায় হামলার ফলে “এ অঞ্চলে উত্তেজনা ও অস্থিতিশীলতা বৃদ্ধি করা ছাড়া আর কোনো ফল হবে না”।

এর আগে, ইরাক বলেছিল যে মার্কিন প্রতিশোধমূলক হামলা এই অঞ্চলের জন্য “বিপর্যয়কর পরিণতি” নিয়ে আসবে।

ইরাকি কর্মকর্তারা জানিয়েছেন, হামলার ফলে বেসামরিক নাগরিকসহ অন্তত ১৬ জন নিহত হয়েছে।

ইরাকের প্রধানমন্ত্রীর একজন মুখপাত্র বলেছেন, এই হামলাগুলি তার দেশের সার্বভৌমত্বের “লঙ্ঘন” এবং এটি “ইরাক ও অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতার উপর” প্রভাব ফেলবে।

যদিও সিরিয়া বলেছে, সিরিয়ার ভূখণ্ডে মার্কিন “দখল” “চলতে পারে না”।

মার্কিন সামরিক বাহিনীর এক বিবৃতি বলা হয়, আমেরিকা ইরানের বিপ্লবী গার্ডস কর্পস (আইআরজিসি) কুদস ফোর্স এবং ইরাক ও সিরিয়ার সহযোগী মিলিশিয়াদের উপর হামলা চালিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে উড়ে আসা দূরপাল্লার বোমারু বিমানসহ বেশ কয়েকটি মার্কিন বিমান হামলা চালায়।

মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে, সাতটি স্থানে বিমান আঘাত হেনেছে – চারটি সিরিয়ায় এবং তিনটি ইরাকে – ৮৫টিরও বেশি লক্ষ্যবস্তুতে হামলা হয়েছে।

তবে ইরানের মাটিতে কোনো হামলা হয়নি।

প্রেসিডেন্ট জো বিডেন বলেছেন, মার্কিন হামলা “আমাদের পছন্দের সময়ে এবং জায়গায় চলতে থাকবে” তবে তার দেশ “মধ্যপ্রাচ্য বা বিশ্বের অন্য কোথাও সংঘর্ষ চায় না”।

সিরিয়ার সাথে জর্ডান সীমান্তের কাছে একটি মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলায় তিন মার্কিন সৈন্য নিহত এবং কয়েক ডজন আহত হওয়ার পরে এই হামলা হয়।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, ইরান-সমর্থিত মিলিশিয়া গোষ্ঠী ইসলামিক রেজিস্ট্যান্স ইন ইরাকে হামলার জন্য দায়ী। তারা বলেছে যে ড্রোনটি ইরানের তৈরি এবং রাশিয়াকে সরবরাহ করা হয়েছে।

বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নেবে সৌদি

ছবি: সংগৃহীত

বাংলাদেশ থেকে চিকিৎসক ও নার্স নিয়োগের ঘোষণা দিয়েছে সৌদি আরব। শনিবার (৩ ফেব্রুয়ারি) সৌদির দৈনিক আরব নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ঢাকায় নিযুক্ত সৌদির রাষ্ট্রদূত ইসা আল-দুহাইলান এই তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, দুই বছর আগে স্বাক্ষরিত এক চুক্তির আওতায় সৌদি আরবের সরকার বাংলাদেশি চিকিৎসক ও নার্সদের কাজে নিয়োগ করার সিদ্ধান্তের অনুমোদন দিয়েছে।

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, সৌদি আরবে বসবাসরত প্রায় ৩০ লাখ বাংলাদেশি প্রবাসী কর্মীদের মাঝে চিকিৎসক রয়েছেন মাত্র কয়েক ডজন।

এর আগে, ২০২২ সালে সৌদি আরবে বাংলাদেশি চিকিৎসক নিয়োগের বিষয়ে দুদেশের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়।

আরব নিউজকে দেওয়া সাক্ষাৎকারে রাষ্ট্রদূত ইসা আল-দুহাইলান বলেছেন, প্রথম গ্রুপে প্রায় ৬০ জনের মতো চিকিৎসা কর্মী ছিলেন। সৌদিতে বাংলাদেশি চিকিৎসাকর্মীদের এই নিয়োগকে কেবল শুরু। রাষ্ট্রদূত বলেছেন, `এ সংখ্যা ইনশাআল্লাহ, অদূর ভবিষ্যতে আরও বাড়বে। এটা কেবল বাজারকে শুরু করার প্রক্রিয়া এবং কেমন চলে তা দেখার জন্য।’

তিনি বলেন, সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি দল গত বছর দুবার বাংলাদেশ সফর করেছে। তারা আরও চিকিৎসাকর্মী নিয়োগের জন্য বাংলাদেশ সফর অব্যাহত রাখবে। সৌদি আরবের উদ্দেশ্যে যাত্রা শুরু করতে যাওয়া পরবর্তী দলে নার্সরা থাকবে।

বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খায়রুল আলম জানান, সৌদি কর্তৃপক্ষ আমাদের ১৫০ জনেরও বেশি প্রশিক্ষিত নার্স পাঠাতে বলেছিল। আমাদের মন্ত্রণালয় এখন শর্তগুলো যাচাই-বাছাই করছে। যেমন বাংলাদেশি নার্সদের কোথায় নিয়োগ দেওয়া হবে, তারা সরকারি হাসপাতাল বা বেসরকারি স্বাস্থ্য সুবিধায় নিয়োগ পাবে কি না, ইত্যাদি।

তিনি বলেন, এজন্য একটি বিস্তারিত নিয়োগ নীতি তৈরি করা হবে। বাংলাদেশের ১০০টিরও বেশি মেডিকেল কলেজ প্রচুর সংখ্যক প্রত্যয়িত চিকিৎসক, নার্স এবং মেডিক্যাল কর্মী তৈরি করে। উচ্চ-মানের সরঞ্জামসহ সৌদিতে কাজ করার মাধ্যমে তারা অনেক কিছু শিখতেও পারবেন।

;

মালদ্বীপ থেকে সৈন্য প্রত্যাহার করছে ভারত

ছবি: এনডিটিভি

মালদ্বীপ থেকে সৈন্য প্রত্যাহার করার ঘোষণা দিয়েছে ভারত। মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আগামী মে মাসের মধ্যে মালদ্বীপ থেকে নিজ সৈন্যদের প্রত্যাহার করে নেবে নয়াদিল্লি।

শনিবার (৩ ফেব্রুয়ারি) ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ভারত মহাসাগরের দ্বীপ রাষ্ট্রটি থেকে ভারতীয় প্রায় ৮০ জন সৈন্যকে সরিয়ে নিয়ে বেসামরিক কর্মীদের নিয়োগ করা হবে বলে উভয় দেশের কর্মকর্তারা জানিয়েছেন।

মালদ্বীপ বলেছে, ভারতীয় সৈন্যদের প্রথম দলটি আগামী ১০ মার্চ এবং বাকিরা ১০ মের মধ্যে চলে যাবে। ভারতের রাজধানীতে দ্বিপাক্ষিক সহযোগিতা সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে উচ্চ-পর্যায়ের দ্বিপাক্ষিক এক বৈঠকে হওয়া চুক্তির বরাত দিয়ে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মালদ্বীপে মানবিক সেবাদানকারী ভারতীয় বিমান পরিচালনা প্ল্যাটফর্মের কার্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে পারস্পরিকভাবে কার্যকর সমাধানে ঐকমত্যে পৌঁছেছে উভয় দেশ।

ঐতিহ্যগতভাবে প্রতিবেশি এই দেশটি ভারত ঘেঁষা হলেও মালদ্বীপের চীনপন্থি নতুন প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু গত নভেম্বরে ক্ষমতায় আসার পর সম্পর্কে ব্যাপক উত্তেজনা তৈরি হয়। মুইজ্জুর নির্বাচনী ইশতিহারের অন্যতম প্রধান প্রতিশ্রুতি ছিল ক্ষমতায় আসার পর মালদ্বীপ থেকে ভারতীয় সৈন্যদের প্রত্যাহারে ব্যবস্থা নেবেন তিনি।

নির্বাচিত হওয়ার পর গত মাসে প্রথম চীন সফর শেষে দেশে ফেরার পর মালদ্বীপকে দেওয়া সামরিক সরঞ্জাম এবং ওই অঞ্চলে মানবিক কার্যক্রমে সহায়তা করার কাজে নিয়োজিত ভারতীয় সৈন্য প্রত্যাহারে আগামী ১৫ মার্চ পর্যন্ত সময়সীমা বেধে দিয়েছিলেন মুইজ্জু।

ভারত মহাসাগরের এই দ্বীপ দেশটিতে বর্তমানে ভারতীয় সামরিক বাহিনীর ৭৭ জন সদস্য রয়েছে। সৈন্যদের পাশাপাশি ভারতের সশস্ত্র বাহিনীর ১২ জন মেডিক্যাল কর্মকর্তাও মালদ্বীপে মোতায়েন রয়েছেন। দেশটির প্রত্যন্ত দ্বীপের বাসিন্দাদের মানবিক এবং চিকিৎসা সহায়তা দেওয়ার জন্য সৈন্যরা দেশটিতে অবস্থান করছেন।

;

নর্দমায় লুকিয়েও পার পেলো না ২ বাংলাদেশি

ছবি: বার্তা২৪.কম

চলতি বছরের শুরু থেকেই মালয়েশিয়ায় জোরদার হয়েছে অবৈধ অভিবাসীদের আটক অভিযান। গত দুই সপ্তাহ ধরে প্রায় প্রতি রাতেই অভিবাসীদের আস্তানায় অভিযান চালানো হচ্ছে এবং গ্রেপ্তার করা হচ্ছে।

শুক্রবার (২ ফেব্রুয়ারি ) রাত ১২টা থেকে সকাল ৬টা পর্যন্ত ইমিগ্রেশন বিভাগ অভিযান চালায় সেলানগর শহরের সেরি কেমবানাগান পাইকারি বাজারে। অভিযানে পুলিশের হাত থেকে রক্ষা পেতে ২ বাংলাদেশি পালিয়ে নর্দমায় আশ্রয় নেয়। টানা ২ ঘণ্টা নর্দমায় থেকেও শেষ রক্ষা হয়। পুলিশ একসময় নর্দমায় অভিযান চালানো শুরু করলে আটক হয় ওই দুই বাংলাদেশি।

সেলানগর ইমিগ্রেশনের পরিচালক খাইরুল আমিনুস কামারুদ্দিন নিজেই অভিযান পরিচালনা করেন। পরবর্তীতে তিনি সাংবাদিকদের জানান, অভিযানো মোট ৫৩০ জন অবৈধ অভিবাসীকে আটক করা হউ। যার মধ্যে ৫০৪ জন পুরুষ এবং ২৬ জন নারী।

তিনি বলেন, অভিযানে ২৭৭ জন মিয়ানমারের নাগরিক, ৯৪ জন বাংলাদেশি, ৭২ জন ভারতীয়, ৩৯ জন ইন্দোনেশিয়ান, ১৫ জন নেপালের, ৯ জন শ্রীলঙ্কান, ৬ জন পাকিস্তানি এবং একজন ভিয়েতনামের নাগরিককে আটক করা হয়। মধ্য রাত ৩ টায় শুরু হয়ে সকাল ৬ টা পর্যন্ত অভিযান চলে।

আমিনুস বলেন, অভিযানের সংবাদ পেয়ে একটি বাসা থেকে ২ জন বাংলাদেশি পালিয়ে নর্দমায় আশ্রয় নেয়। তবে ২ ঘন্টা পর তারা আর সেখানে থাকতে পারছিলনাা৷ পরে নর্দমা থেকে উঠলে তারা অভিযান দলের চোখে পড়েন। এবং তাদের আটক করা কয়।

তিনি জানান, আটককৃতদের তথ্য অধিকতর যাচাই করা হচ্ছে। এরপর ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩ অনুযায়ী তাদের অপরাধের বিচার অনুষ্ঠিত হবে৷

সাম্প্রতিককালে মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে পরিচালিত অভিযানগুলোকে তথ্য দিয়ে সাহায্য করছেন স্থানীয়রা।

;

ভারতে নবম শ্রেণির পাঠ্যবইয়ে ‘ডেটিং অ্যান্ড রিলেশনশিপ’ অধ্যায়

ছবি: সংগৃহীত

শিক্ষার্থীদের প্রেম বিষয়ে ধারণা দিতে ভারতে নবম শ্রেণির পাঠ্যবইয়ে ‘ডেটিং এন্ড রিলেশনশিপ’ নামের একটি অধ্যায় যুক্ত করেছে। যা সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরপাক খাচ্ছে। খবর ইন্ডিয়া টুডে।

যদিও এমন পদক্ষেপকে অনেকেই সাধুবাদ জানাচ্ছেন। পুরো অধ্যায়টি পড়ার ইচ্ছে প্রকাশও করছেন কেউ কেউ। অনেকে নিজেদের স্কুল জীবনের অভিজ্ঞতার কথাও বলছেন। অনেক বাবা-মায়েরাই এই বিষয়ে প্রতিক্রিয়া জানাচ্ছেন।

সামগ্রিকভাবে, ভারতীয় শিক্ষা ব্যবস্থায় এই প্রগতিশীল পদক্ষেপের জন্য ইতিবাচক সাড়া পড়েছে সমাজমাধ্যমে। আগামী দিনে এমন অনেক বিষয় সিলেবাসে যোগ করার অনুরোধও জানানো হচ্ছে। মনে করা হচ্ছে, স্কুল জীবনেই যদি সম্পর্কের এই সব জটিলতার ব্যাপারে শিক্ষার্থীরা জ্ঞান লাভ করে, তবে অনেক অপরাধ, আত্মহত্যার মতো ঘটনা আটকানো সম্ভব হবে। 

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *