জয়পুরহাটের খবর

জনপ্রতিনিধি নয় তবুও একাধিক মানবিক কাজে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন ইলিয়াস হোসেন

ক্ষেতলাল (জয়পুরহাট) প্রতিনিধিঃ জয়পুরহাটের ক্ষেতলালে বিভিন্ন সময় এলাকার  অসহায়, দুস্থ ও গরীব মানুষকে সাহায্য সহযোগিতার হাত বাড়িয়ে দেন। পাশাপাশি নিজ গ্রামসহ এলাকার বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান মসজিদ, মাদ্রাসা এবং এতিমখানায় আর্থিক সহযোগিতা করে একজন মানবিক মানুষ হিসেবে ইউনিয়নসহ উপজেলা জুড়ে পরিচিতি পেয়েছেন উপজেলার শালবন গ্রামের বিশিষ্ট ব্যবসায়ী ইলিয়াস হোসেন।
জানা গেছে, ইলিয়াস হোসেন উপজেলার শালবন গ্রামের আইয়ুব হোসেন এর ছেলে। তিনি ওই গ্রামের ঐতিহ্যবাহী শালবন রহমানিয়া মাদ্রাসার সাধারণ সম্পাদক।ব্যবসাজনীত কারনে ঢাকা শহরে অবস্থান করলেও তার নজর যেন সব সময় এলাকার গরীব অসহায় মানুষসহ বিভিন্ন ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানের উপরে থাকে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কোন অসহায়, অসুস্থ ব্যক্তি কিংবা উন্নয়নমূলক কাজ নিয়ে সহযোগিতার পোস্ট তার নজরে আসা মাত্রই তিনি যোগাযোগ করে নিজের সামর্থ্য অনুযায়ী ওই সকল ব্যক্তিদের সহযোগিতার হাত বাড়িয়ে দেন। পাশাপাশি নিজ গ্রামসহ এলাকার ধর্মীয় প্রতিষ্ঠান মসজিদ, মাদ্রাসা ও এতিমখানায় আর্থিক সহযোগিতা করে থাকেন। এছাড়াও এলাকার রাস্তা ঘাটের ছোট খাটো সমস্যা, সামাজিক, সাংস্কৃতিক ইত্যাদি কাজেও সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন তিনি। এ কারণে নিজ ইউনিয়নসহ উপজেলা জুড়ে মানবিক ইলিয়াস হিসেবে পরিচিতি পেয়েছেন।
গত ৪ মাস পূর্বে উপজেলার গোলাহার গ্রামের বাকপ্রতিবন্ধী ও এতিম অসুস্থ ছেলে লালন হোসেন (২১) হঠাৎ অসুস্থ হয়ে পড়ে। চিকিৎসার জন্য বগুড়া শহীদ জিয়া মেডিকেল হাসপাতালে নিয়ে গেলে পরীক্ষা-নিরীক্ষার পর চিকিৎসক জানান, তার ফুসফুসে পানি জমে আছে এবং তার হার্টের ভাল্বে সমস্যা দেখা দিয়েছে। এমন খবরে তার স্ত্রী ও বিধবা মা কান্নায় ভেঙ্গে পড়েন। টাকা না থাকায় ভালো ডাক্তার দেখানোসহ পরীক্ষা-নিরীক্ষা করাতে পারছিলেন না। গত কয়েকদিন পূর্বে তার স্ত্রী ও বিধবা মা একই গ্রামের দৈনিক ভোরের কাগজ পত্রিকার উপজেলা প্রতিনিধি আখতারুজ্জামান তালুকদার এর সাথে দেখা করে চিকিৎসার জন্য অর্থ সহায়তা নিয়ে দেয়ার আকুতি জানান। পরে ওই সাংবাদিক উপজেলার শালবন গ্রামের বিশিষ্ট ব্যবাসয়ী ইলিয়াস হোসেনের নিকট চিকিৎসা সহায়তা করার অনুরোধ জানান। গত সোমবার বিকাশে মাধ্যমে সহযোগীতা পাঠান মানবিক ইলিয়াস হোসেন। সাংবাদিক আখতারুজ্জামান ওই পাঠানো টাকা দিয়ে জয়পুরহাটে ডাক্তার দেখান এবং তার পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা করেন। পরে রোগীর সমস্যা নির্নয়ে অধিকতর নিশ্চিত হওয়ার জন্য তাকে ঢাকায় একটি পরীক্ষা করার মরামর্শ দেন ডাক্তার। ওই পরীক্ষা করার জন্য কিছু টাকার প্রয়োজন, সেই সাথে ঢাকায় যাতায়াত খরচ রয়েছে। পরীক্ষাসহ ঢাকায় যাতায়াত খরচও ওই মানবিক ইলিয়াস হোসেন দিবেন বলে আশ্বাস দিয়েছেন। একজন অসুস্থ ও অসহায় প্রতিবন্ধী ছেলের চিকিৎসা সহায়তায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি।
অসুস্থ লালনের মা বলেন, আমি বিধবা মহিলা। আমার স্বামী ভ্যান চালিয়ে কোনো রকমে সংসার চালাতো। তার মৃত্যুতে আমরা অসহায় হয়ে পড়েছি। হঠাৎ ছেলের হার্টের সমস্যা ধরা পড়ে। টাকার অভাবে ডাক্তার দেখাতে পারছিলাম না। ছেলের চিকিৎসার জন্য যেই মানুষ টাকা দিয়েছেন তাকে আমি চিনিনা। আল্লাহ যেন তার ভালো করে দোয়া করি।
এদিকে গত এক-দেড় মাস পূর্বে উপজেলার উত্তর হাটশহর গ্রামের অসহায় ব্যক্তি অন্তিম কুমারের পরিবারকে নিয়ে উপজেলার শালবন গ্রামের সাংবাদিক কামরুল হাসান মিলন তার ফেসবুক আইডিতে একটি সহযোগিতার পোস্ট করনে। ওই পোস্টটি ইলিয়াস হোসেনের নজরে আসলে তিনি ওই পরিবারের ১ মাসের খাবার বাবদ চাল, ডাল, তেল, মাছ, মাংস সহ কাঁচা বাজার এবং ঔষধ বাবদ কিছু নগদ অর্থ প্রদান করে সহযোগিতা করেন। এমন সহযোগিতা পেয়ে ওই পরিবারের লোকজন ইলিয়াস হোসেনের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।
এছাড়াও গত কয়েকমাস পূর্বে ক্ষেতলাল পৌর মহল্লার তেলাবুদুল গ্রামের এক প্রতিবন্ধী যুবকের একটি অটোভ্যান বটতলী বাজার থেকে চুরি হয়ে যায়। পরে এলাকার কিছু যুবক তারজন্য সহযোগিতা চেয়ে ফেসবুকে পোস্ট করলে ওই প্রতিবন্ধী যুবক কে আর্থিক সহযোগিতা করেছেন ইলিয়াস হোসেন।
ইলিয়াস হোসেন নয় কোন জনপ্রতিনিধি তবুও নিজ গ্রামসহ এলাকার একাধিক গরীব, অসহায়, অসুস্থ ব্যক্তিকে সাহায্য সহযোগিতাসহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে ও সামাজিক সাংস্কৃতিক কর্মকান্ডে আর্থিক সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। এছাড়া মাদ্রাসার শিক্ষার্থীদের পোশাক, খাবার এবং উপজেলার অসহায় ব্যক্তিকে পোশাক, খাবার, নগদ অর্থ, ঈদের সময় বিভিন্ন উপহার দিয়ে থাকেন। তার এমন মানবিক কাজ বিভিন্ন মহলে  প্রশংসা কুড়িয়েছে।
এ বিষয়ে ইলিয়াস হোসেন কাছে জানতে চাইলে বলেন, আমি ব্যবসা থেকে যা উপার্জন করি তার বেশির ভাগ অর্থ সমাজের অসহায়, গরীব ও দুস্থ মানুষজন এবং বিভিন্ন ধমীয় প্রতিষ্ঠানসহ সামাজিক কর্মকান্ডে সাহায্য সহযোগীতা করার চেষ্টা করি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় দৈনিক জয়পুরহাট খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *