জয়পুরহাটের খবর

ক্ষেতলালে নবজাতক কোলে নিয়ে এসএসসি পরীক্ষায় অংশ নিলেন দুই পরীক্ষার্থী

ক্ষেতলাল (জয়পুরহাট) প্রতিনিধি:

জয়পুরহাটের ক্ষেতলালে এসএসসি পরীক্ষা শুরুর ২ মাস ও অপরজন ১৬ দিন আগে মা হলেন মহসিনা আখতার ও শান্তনা আখতার স্মৃতি নামের দুই পরীক্ষার্থী। সদ্য জন্ম নেওয়া ওই দুই শিশুকে নিয়ে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে তারা। কেন্দ্রের ভিতরে পরীক্ষার শুরু থেকে শেষ পর্যন্ত আলাদা রুমে শিশু দুটি কোলে নিয়ে বসে থাকতে দেখা গেছে দুই বালিকাকে।

 

সরেজমিন জানা যায়, বৃহস্পতিবার  ক্ষেতলাল উপজেলা সদরের  সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় ও কলেজ কেন্দ্রে এসএসসি (ভোকেশনাল শাখা) পরীক্ষার  বাংলা প্রথমপত্র পরীক্ষা হয়। পরীক্ষা চলাকালে কেন্দ্রের ভিতর আলাদা রুমে ছোট্র দুই শিশু কোলে নিয়ে বসে থাকতে দেখা যায় দুই বালিকাকে।

খোঁজ নিয়ে জানা গেছে, শিশু দুটি পরীক্ষার দুই মাস আগে ও অপরজন ১৬ দিন আগে জন্ম নেওয়া দুই পরীক্ষার্থীর সন্তান। মা পরীক্ষার হলে পরীক্ষা দিচ্ছে আর শিশু দুটি স্বজন তাদেরকে কোলে নিয়ে বসে আছে কেন্দ্রের ভিতরে আলাদা রুমে।

১৬ দিন আগে জন্ম নেওয়া শিশুটির মা শান্তনা আখতার স্মৃতি উপজেলার আখলাশ শিবপুর শ্যামপুর উচ্চ বিদ্যালয়ের এসএসসি ভোকেশনাল শাখার শিক্ষার্থী। অপরজন পরীক্ষার ১৬দিন আগে জন্ম নেওয়া শিশুটির মা মহসিনা আখতার উপজেলার বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের এসএসসি ভোকেশনাল শাখার শিক্ষার্থী।

মহসিনা আখতার বলেন, পরীক্ষা শুরুর ১৬দিন  আগে আমার সন্তান হয়েছে। এ অবস্থায় আমি পরীক্ষা দিচ্ছি। অনেক সময় ধরে পরীক্ষা দিতে হয় তাই বাচ্চাকে বাড়িতে না রেখে সঙ্গে নিয়ে পরীক্ষা দিতে এসেছি। কেন্দ্র সচিবের অনুমতি সাপেক্ষে আমার ছোট বোন বাচ্চাকে নিয়ে কেন্দ্রের আলাদা রুমে বসে আছেন।

কেন্দ্রর সচিব অধ্যক্ষ এমেলী আখতার বানু জানান, আখলাশ শিবপুর শ্যামপুর ও সদরের বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের দুই পরীক্ষার্থীর দুই মাস ও ১৬ দিন আগে জন্ম নেওয়া দুই শিশুকে নিয়ে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। ওই প্রতিষ্ঠান প্রধানের লিখিত আবেদনে আমরা বিষয়টি জেনেছি। পরীক্ষা কেন্দ্রের নিয়ম মেনে তার পরীক্ষা গ্রহণের সব ব্যবস্থা করা হয়েছে।

ক্ষেতলাল উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ছফিউল্লাহ্ সরকার বলেন, ওই প্রতিষ্ঠান প্রধান ও কেন্দ্র সচিবের মাধ্যমে ঘটনাটি জেনেছি। ১৬ দিন আগে জন্ম নেওয়া শিশুকে রেখে দুইজন মেয়ে পরীক্ষায় অংশ নিয়েছে বিষয়টি জেনে তাকে পরীক্ষা কেন্দ্রের নিয়ম অনুযায়ী সব ব্যবস্থা করে দিয়েছি। এটি মেয়েদের জন্য অনুপ্রেরণা হবে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় দৈনিক জয়পুরহাট খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *