খেলার খবর

‘শিশু-কিশোরদের প্রতিভা বিকাশে বড়দের দায়িত্ব নিতে হবে’

ডেস্ক রিপোর্ট: বিশিষ্ট ক্রীড়া ব্যক্তিত্ব ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচক আকরাম খান বলেছেন, ‘শিশু-কিশোরদের প্রতিভা বিকাশে বড়দের দায়িত্ব নিতে হবে। তাদের মাঝে থাকা সুপ্ত প্রতিভা উসকে দিতে পারলে তারা ভালো মানুষ হিসেবে গড়ে উঠতে পারবে।’

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) চট্টগ্রামের নাসিরাবাদ বালক উচ্চ বিদ্যালয় মাঠে মাইজভাণ্ডারী একাডেমির ১৬তম শিশু-কিশোর সমাবেশের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

ত্বরিকায়ে মাইজভাণ্ডারীর প্রবর্তক গাউসুল আযম হযরত শাহ সুফি মাওলানা সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারীর ১১৮তম বার্ষিক উরস শরিফ উপলক্ষে মাইজভাণ্ডারী একাডেমির আয়োজনে দিনব্যাপী অনুষ্ঠিত ক্বিরাত, হামদ-না’ত, মাইজভাণ্ডারী সংগীত, নজরুল সংগীত, রবীন্দ্র সংগীত, কবিতা আবৃত্তি, দেশাত্মবোধক গান, উপস্থিত বক্তৃতা, রচনা, চিত্রাঙ্কন, স্পিলিং বী, আইডিয়া হান্ট, সীমিত চলচ্চিত্র ও ফটোগ্রাফি ইত্যাদি প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড স্বর্ণ পদক জয়ী মিজবাহ উদ্দিন ইনান ও জাইমা জাহিন ওয়ারাসহ বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরীসহ অতিথিবৃন্দ। 

সমাবেশে সভাপতিত্ব করেন শাহানশাহ্ সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্টের সচিব অধ্যাপক এ ওয়াই এমডি জাফর।

অনুষ্ঠানে বক্তারা বলেন, আজকের শিশু- কিশোররাই আগামী দিনে দেশের চালিকা শক্তি হিসেবে আবির্ভূত হবে। তাদের এমনভাবে গড়ে তুলতে হবে যাতে তারা নীতি- নৈতিকতা, সততা ও আদর্শে উজ্জীবিত হওয়ার দীক্ষা পায়। শিশু-কিশোরদের কোমল প্রাণে ন্যায়নীতি, সততা, উন্নত চরিত্র, নৈতিকতা ও মানবিক মূল্যবোধের বীজ বপন করতে হবে। এক্ষেত্রে মাইজভান্ডারি মহাত্মারাই হতে পারেন শিশু-কিশোরদের শ্রেষ্ঠতম আদর্শ স্বরূপ।

মাইজভাণ্ডারী ট্রাস্টের ম্যানেজিং ট্রাস্টি হযরত সৈয়দ মোহাম্মদ হাসান বলেন, শিশু-কিশোরের কোমল কুসুম হৃদয়ে গাউসুল আযম মাইজভাণ্ডারীর বিশ্বজনীন দৃষ্টিভঙ্গি তুলে ধরতে হবে। বর্তমান সময়ে বড় প্রয়োজন ন্যায়বিচার ও সাম্য প্রতিষ্ঠা। প্রতিটি শিশু-কিশোরের শিক্ষা-দীক্ষা তালিম মাতৃস্নেহে সম্পন্ন হলে উত্তম মানুষ সৃষ্টি হবে। ভালো মায়ের আঙ্গিনায় অসংখ্য সুসন্তান গড়ে উঠতে পারে বলে তিনি উল্লেখ করেন।

সভাপতির বক্তব্যে অধ্যাপক এ ওয়াই এমডি জাফর বলেন, শিশু-কিশোরদের মাঝে আদর্শ নৈতিকতা ও শুদ্ধাচারী চেতনা জাগ্রত করতেই এই শিশু-কিশোর সমাবেশ। তিনি সমবেত শিশু-কিশোর, অভিভাবক ও অতিথিদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

 

 

 

 

 

 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *