আন্তর্জাতিক

‘বাংলা ভাষাকে সর্বোচ্চ মর্যাদায় আসীন করতে হবে’

ডেস্ক রিপোর্ট: বাংলা ভাষাকে সর্বোচ্চ মর্যাদার আসনে আসীন করতে হবে বলে মন্তব্য করেছেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে রাজশাহী জেলা শিল্পকলা একাডেমিতে ‘জাতীয় জীবনে একুশের চেতনা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিভাগীয় কমিশনার মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, ৫২’র ভাষা আন্দোলন বাঙালির ইতিহাসে এক অনন্য অধ্যায়। এর মাধ্যমে তৈরি হয়েছে বাঙালি জাতির সাহস। সেই সাহসে বলীয়ান হয়েই মুক্তিযোদ্ধারা মুক্তিসংগ্রামে অবতীর্ণ হয়েছিল। সেই পথ ধরে তারা মাত্র ৯ মাসে বাংলাদেশ স্বাধীন করেছিল।

বিভাগীয় কমিশনার বলেন, ভাষা আন্দোলনের পথ ধরে স্বাধীনতা অর্জন এবং পরবর্তী সময়ে একুশের চেতনায় বাংলা ভাষা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে আন্তর্জাতিক অঙ্গনে স্থান লাভ করেছে, এই অর্জন জাতি হিসেবে আমাদের বড় অর্জন ও গৌরবের। তিনি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবসের গৌরবোজ্জ্বল ঘটনা বিস্তারিত তুলে ধরেন।

রাষ্ট্রভাষার আন্দোলনে রাজশাহীর আন্দোলনের অবদান অপরিসীম উল্লেখ করে ভাষাসৈনিক মোশাররফ হোসেন আখুঞ্জী বলেন, রাজশাহী কলেজ থেকেই এখানে আন্দোলনের সূত্রপাত হয়েছিল।

এ সময় ভাষা আন্দোলনের সকল শহীদ, বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতাসহ মুক্তিযুদ্ধে শহীদ সকলকে শ্রদ্ধাভরে স্মরণ করা হয়।

রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ এর সভাপতিত্বে আলোচনা সভা শেষে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে অনুষ্ঠিত চিত্রাঙ্কন, রচনা, আবৃত্তি ও দেশাত্মবোধক সংগীত প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *